×

অর্থনীতি

নিউ ইয়র্কে ১৪-১৬ এপ্রিল শতকণ্ঠে বর্ষবরণের ঘোষণা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ জানুয়ারি ২০২৩, ০৪:৩৪ পিএম

নিউ ইয়র্কে ১৪-১৬ এপ্রিল শতকণ্ঠে বর্ষবরণের ঘোষণা

ছবি: ভোরের কাগজ

নিউ ইয়র্কের সাহিত্য ও সংস্কৃতিমনা আলোকিত দেড়শতাধিক মানুষ ১৪-১৬ এপ্রিল শতকণ্ঠে বর্ষবরণের ঘোষণা দিয়েছে। জ্যাকসন হাইটসের জুইস সেন্টারে শনিবার (২১ জানুয়ারি) সন্ধ্যায় সবার পক্ষ থেকে এ ঘোষণা দেন প্রবীণ সাংবাদিক মুহম্মদ ফজলুর রহমান। বর্ষবরণের ঘোষণার পর তিনঘণ্টাব্যাপী উদ্বোধনী অনুষ্ঠান, মঙ্গল শোভাযাত্রা ও শতকন্ঠে বর্ষবরণের মহড়া অনুষ্ঠিত হয়।

মহড়া পরিচালনা করেন সংগীতায়োজক মহীতোষ তালুকদার তাপস। মুক্তিযোদ্ধা ও কন্ঠ শিল্পী তাজুল ইমাম পাপেট শো এর মহড়া করেন। নিউ ইয়র্কে শতকণ্ঠে বর্ষবরণ উদযাপন পর্ষদের প্রধান সমন্বয়ক শামীম আল আমিন অনুষ্ঠানের সঞ্চালনা করেন। নিউ ইয়র্কের সক্রিয় প্রগতিশীল সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের সহযোগিতায় এনআরবি ওয়াল্ডওয়াইড এই আয়োজন করছে।

সবার পক্ষ থেকে ১৪৩০ বঙ্গাব্দ বরণের আনুষ্ঠানিক ঘোষণা করে প্রবীণ সাংবাদিক মুহম্মদ ফজলুর রহমান বলেন, নিউইয়র্কের শত আলোকিত মানুষের অংশগ্রহণে বর্ষবরণের প্রথম মহড়া দেখে আমি অভিভূত। মহড়াতে এত মানুষের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ আমি কখনো দেখিনি। পাপেট শো, যাত্রাপালা, পুঁথিগান, কবির লড়াই, বায়োস্কোপসহ হাজার বছরের বাঙালি সংস্কৃতির উপস্থাপনা থাকবে এই বৈশাখি আয়োজনে।

শত কণ্ঠে বর্ষবরণের ঘোষণার সময় মঞ্চে আরো উপস্থিত ছিলেন গোলাম ফারুক ভূইয়া, ফাহিম রেজা নূর, দর্পণ কবীর,জলি কর, রাশেদ আহমেদ, শীতেশ ধর, নুরুল বাতেন, আলপনা গুহ, দীমা নেফারতিথি ও সবিতা দাস।

আয়োজক সংগঠন এনআরবি ওয়াল্ডওয়াইডের সভাপতি বিশ্বজিত সাহা বলেন, ১৪৩০ সনের পহেলা বৈশাখের ভোরের সূর্যদয়ের সাথে রমনার বটমূলের আদলে শতকণ্ঠে বর্ষবরণ করা হবে। থাকবে মঙ্গল শোভাযাত্রা ব্যাপক আয়োজন। দুইদিনব্যাপী থাকবে চিরায়ত বাংলার বৈশাখী মেলা।

মহড়া ও উদ্বোধনী অনুষ্ঠান পরিচালক মহীতোষ তালুকদার তাপস বলেন, প্রথম মহড়ায় নিউ ইয়র্কের সাহিত্য-সংস্কৃতি প্রেমী মানুষরা বাংলা বর্ষবরণের জন্য যে ভালোবাসা দেখিয়েছন তাতে আমরা প্রানিত হয়েছি।

আবহমান বাঙালি সংস্কৃতিতে আগ্রহ পাচ্ছে এই প্রজন্মের তরুণরা। তাদের অংশগ্রহণে এই আয়োজনটি অনন্য মাত্রায় পৌঁছাবে বলে আশা করছি।

আয়োজক সংগঠন এনআরবি ওয়াল্ডওয়াইড এর সাধারণ সম্পাদক তোফাজ্জল লিটন বলেন, এবারের বৈশাখ উদযাপনে নিউ ইয়র্কের মানুষের ব্যাপক উপস্থিতি করছি । তিনদিনব্যাপী এ আয়োজনে অন্তত ৩০ হাজার ডলার খরচ হবে বলে ধারণা করা হচ্ছে । যথাসময়ে বর্ষবরণের এই আয়োজনে সকলের সক্রিয় অংশগ্রহণ কামনা করে সার্বজনীন উদযাপন পর্ষদ।

বর্ষবরণীর প্রথম মহড়ায় নিউইয়র্কের সক্রিয় প্রগতিশীল সংগঠনের মধ্যে উপস্থিত ছিল, প্রকৃতি, বহ্নিশিখ সংগীত নিকেতন, চারুকণ্ঠ, অনুপ দাস ডান্স একাডেমি (আড্ডা), শিল্পকলা একাডেমী ইউএসএ, বাংলাদেশি আমেরিকান কালচারাল একাডেমি অ্যান্ড আর্টিস্ট অ্যাসোসিয়েশন ও প্রজন্ম ৭১। আরো তিনটি মহড়া অনুষ্ঠিত হবে বলে আয়োজকরা জানান। আগামী মহড়ায় চূড়ান্ত শতশিল্পী নির্বাচন করা হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App