×

আন্তর্জাতিক

ডলার সংকটে একে একে বন্ধ হচ্ছে পাকিস্তানের শিল্প প্রতিষ্ঠান

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ জানুয়ারি ২০২৩, ০১:০৫ পিএম

ডলার সংকটে একে একে বন্ধ হচ্ছে পাকিস্তানের শিল্প প্রতিষ্ঠান

ছবি: সংগৃহীত

চরম ডলার সংকটে ভুগছে পাকিস্তান। পাকিস্তানের বৈদেশিক মুদ্রার রিজার্ভ কমে ৪৩০ কোটি বা ৪ দশমিক ৩ বিলিয়ন মার্কিন ডলারে দাঁড়িয়েছে। এদিকে একে একে বন্ধ হচ্ছে সকল শিল্প প্রতিষ্ঠান।

পাকিস্তানের কেন্দ্রীয় ব্যাংক স্টেট ব্যাংক অব পাকিস্তান জানিয়ে ছিলো , ডিসেম্বরে দেশটির বৈদেশিক মুদ্রার রিজার্ভ ২৯ কোটি ৪০ লাখ ডলার কমে দাঁড়িয়েছে ৫৮০ কোটি ডলারে। বিদেশি ঋণের সুদ ও কিস্তি দিতে গিয়ে দেশটির রিজার্ভ ২০১৪ সালের এপ্রিল-পরবর্তী সময়ে সর্বনিম্ন পর্যায়ে নেমে এসেছে।

বৈদেশিক মুদ্রার রিজার্ভ হ্রাস এবং স্থানীয় মুদ্রার দরপতনে ভয়াবহ অর্থনৈতিক সংকটের মুখে পড়েছে পাকিস্তান। ২০২১ সালের মার্চ মাসে ডলারের বিপরীতে পাকিস্তানি রুপির বিনিময় মূল্য ছিল ১৭৭, এখন আন্তব্যাংকপর্যায়ে তা ২২৬ রুপিতে উঠেছে। খোলাবাজারে প্রতি ডলারের বিনিময় মূল্য পড়ছে ২৬০ থেকে ২৭০ রুপি। এসঅ্যান্ডপি, মুডিস ও ফিচের মতো শীর্ষ তিন ঋণমান নির্ণয়কারী সংস্থা পাকিস্তানের ঋণমান অবনমন করেছে।

এত কিছুর পরও পাকিস্তানের অর্থমন্ত্রী ইসহাক দার মনে করছেন না, পাকিস্তান দেউলিয়া হয়ে যাবে। এই ভয় তিনি একপ্রকার উড়িয়ে দিচ্ছেন। কিন্তু বিশেষজ্ঞরা তাঁর সঙ্গে একমত হতে পারছেন না। তাঁরা বলছেন, পাকিস্তানের অর্থনীতির অবস্থা আশঙ্কাজনক।

বিশ্লেষকেরা মনে করছেন, রাজনৈতিক অস্থিরতা, সামরিক-বেসামরিক সম্পর্কে ভাঙন, বিলম্বে জ্বালানির মূল্য বৃদ্ধি, আইএমএফের ঋণ গ্রহণে গড়িমসি ও কাঠামোগত সংস্কার আনয়নে অনিচ্ছার কারণে সংকট ত্বরান্বিত হচ্ছে। তাঁরা মনে করছেন, এখন সময় এসেছে এটা স্বীকার করার, আইএমএফের সঙ্গে দেনদরবার ছাড়া পাকিস্তান অর্থনৈতিক ও রাজনৈতিক বিপর্যয়ের দিকে ধাবিত হচ্ছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App