×

খেলা

অলিম্পিকে ৬ দলের টি-টোয়েন্টির প্রস্তাব আইসিসির

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ জানুয়ারি ২০২৩, ১২:৫১ এএম

২০২৮ সালের অলিম্পিক আয়োজকদের কাছে ছয়টি দলের টি-টোয়েন্টি ক্রিকেট ইভেন্টের প্রস্তাব দিয়েছে আইসিসি। এরই মধ্যে যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসে হতে যাওয়া অলিম্পিকে ছেলে ও মেয়েদের দুটি ইভেন্ট চেয়েছে ক্রিকেটের বৈশ্বিক নিয়ন্ত্রণকারী এই সংস্থা।

তবে লস অ্যাঞ্জেলেস অলিম্পিকে ক্রিকেট থাকবে কিনা, সেই সিদ্ধান্ত এখনো নেয়া হয়নি। আগামী মার্চে নতুন খেলা অন্তর্ভুক্তকরণ নিয়ে বৈঠকে বসবে লস অ্যাঞ্জেলেস অলিম্পিকের আয়োজক কমিটি। খবর ইএসপিএন ক্রিকইনফোর।

চূড়ান্ত সিদ্ধান্ত হবে অক্টোবরে অনুষ্ঠিতব্য ইন্টারন্যাশনাল অলিম্পিক কমিটির (আইওসি) সভায়। আইওসির সেই সভাটি হবে ভারতের মুম্বাইয়ে।

এরই মধ্যে অলিম্পিকে ক্রিকেট অন্তর্ভুক্তকরণ বিষয়ে একটি কমিটি তৈরি করেছে আইসিসি। কমিটিতে আছেন আইসিসি চেয়ারম্যান গ্রেগ বার্কলে, বিসিসিআই সচিব জয় শাহ, স্বতন্ত্র পরিচালক ইন্দ্রা নুয়ি ও যুক্তরাষ্ট্র ক্রিকেটের সাবেক প্রেসিডেন্ট পরাগ মারাঠে।

ছেলেমেয়েদের ক্রিকেটে ছয় দলের ইভেন্ট প্রস্তাব করলেও এখনো টুর্নামেন্টের কাঠামো চূড়ান্ত করেনি আইসিসি। তবে প্রস্তাব গৃহীত হলে র‍্যাঙ্কিংয়ের শীর্ষে থাকা ছয়টি দল অলিম্পিক খেলার সুযোগ পাবে বলে ধারণা করা হচ্ছে।

ক্রিকেটে টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টির পাশাপাশি টি-টেন ও সিক্স-এ-সাইড ক্রিকেটের প্রচলন আছে। এর মধ্যে টি-টোয়েন্টি বেছে নেওয়া হয়েছে আইওসি ও লস অ্যাঞ্জেলেস অলিম্পিকের আয়োজক কমিটির পরামর্শে। আইসিসির সঙ্গে আলোচনায় এমন একটি সংস্করণকে প্রস্তাব করতে বলা হয়েছিল, যেটিতে বিশ্বকাপ খেলা হয়।

এর মধ্যে সময় স্বল্পতার বিবেচনায় টি-টোয়েন্টিকে নির্বাচিত করা হয়েছে। আর খরচ কমানোর বিষয় মাথায় রেখে দলের সংখ্যা রাখা হয়েছে ছয়টি। আইওসি সিদ্ধান্ত নিয়েছে, অলিম্পিকে অ্যাথলেটের সংখ্যা কমিয়ে আনা হবে।

এর মধ্যে ২০২৪ প্যারিস অলিম্পিকে মোট অ্যাথলেট সংখ্যা সাড়ে ১০ হাজারের ভেতরে রাখার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। সর্বশেষ টোকিও অলিম্পিকে ছিল ১১ হাজার ৩০০।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App