রূপপুরের মালামাল আসবে রি-শিপমেন্টের মাধ্যমে

আগের সংবাদ

নতুন সংবিধান প্রণয়নের ঘোষণা সাংঘর্ষিক

পরের সংবাদ

বিশ্ব ইজতেমায় আখেরি মোনাজাত আজ 

প্রকাশিত: জানুয়ারি ২২, ২০২৩ , ৯:১৯ পূর্বাহ্ণ আপডেট: জানুয়ারি ২২, ২০২৩ , ৯:১৯ পূর্বাহ্ণ

অনুকূল আবহাওয়া ও শান্তিপূর্ণ পরিবেশে তাবলীগ জামাতের শীর্ষ মুরব্বিদের গুরুত্বপূর্ণ বয়ান এবং মুসল্লিদের নফল নামাজ, ইবাদত-বন্দেগি ও জিকির-আসকারের মাধ্যমে শনিবার বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের দ্বিতীয় দিন অতিবাহিত হয়েছে।

রবিবার বেলা ১১টা থেকে ১২টার মধ্যে আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে ২০২৩ সালের বিশ্ব ইজতেমা। তাবলীগের ৬ উসুলের (মৌলিক বিষয়ের) ওপর গতকাল বাদ ফজর ভারতের মাওলানা ইয়াকুবের বয়ানের মধ্য দিয়ে দ্বিতীয় দিনের বয়ান শুরু হয়। বাদ জোহর বয়ান করেন ভারতের মাওলানা ওমরা তুরকি।

বাদ আসর বয়ান করেন মাওলানা ইউসুফ বিন সাদ। বাদ মাগরিব বয়ান করেন মাওলানা সাত্তার। ইজতেমার প্রথমপর্বের মতো দ্বিতীয় পর্বেও ১৫টি যৌতুকবিহীন বিয়ে পড়ানো হয়েছে। ভারতের মাওলানা সাদ কান্ধলভীর বড় ছেলে মাওলানা ইউসুফ বিন সাদ কান্ধলভী ওইসব বিয়ে পরিচালনা করেন।

বিশ্ব ইজতেমার মিডিয়া সমন্বয়ক মোহাম্মদ আবু সায়েম বলেন, বিদেশি মুসল্লিদের প্যান্ডেলের পাশে থাকা দোয়া মঞ্চে যৌতুকবিহীন বিয়ে অনুষ্ঠিত হয়। এদিন সকাল থেকেই বর-কনের নাম তালিকাভুক্তি শুরু হয়। বিয়ের আগ পর্যন্ত চলে ওই তালিকাভুক্তি হওয়ার কাজ।

যৌতুকবিহীন বিয়ের ওই মঞ্চের সামনে কনের অনুপস্থিতিতে তার স্বজন এবং বর ও তার স্বজনদের উপস্থিতিতে ইসলামী শরীয়ত অনুযায়ী যৌতুকবিহীন বিয়ে সম্পন্ন করা হয়। বহুল কাঙ্খিত দ্বিতীয় পর্বের আখেরি মোনাজাত দিল্লির মাওলানা ইউসুফ বিন সাদের পরিচালনা করার কথা রয়েছে।

মুসল্লিদের উদ্দেশে বয়ান : গতকাল (শনিবার) বাদ ফজর ভারতের মাওলানা ইয়াকুব, আমল, জাহান্নাম, জান্নাত ও দাওয়াতে মেহনতের উপর গুরুত্বপূর্ণ বয়ান করেন। তিনি বলেন, নবী করিম (স.) এর কাছে ফেরেশতা জিব্রাইল (আ.) আসতেন এবং নবী করিমকে (স.) সবকিছু শিখাতেন। পরে নবী করিম (স.) সবকিছু সাহাবায়ে কেরামদের শিখাতেন।

সাহাবায়ে কেরামরা তা শিখে যার যার ঘরে ফিরে তাদের স্ত্রী-সন্তানদের শিক্ষা দিতেন। তবে আমাদের মাঝে দ্বীনের মেহনত নাই। কিন্তু সাহাবায়ে কেরাম আজমাইনদের সময় কিতাব ছিল না, তারা লেখাপড়া জানতেন না। কিন্তু তাদের মধ্যে দ্বীনের মেহনত ছিল।

তারা দাওয়াতে মেহনতের মাধ্যমে দ্বীন জিন্দা করেছেন। তাদের দাওয়াতের মাধ্যমেই সারা দুনিয়ায় দ্বীন বাস্তবায়ন হয়েছে। তিনি বলেন, বাংলাদেশের টঙ্গী ইজতেমায় দেশ-বিদেশের যত মুসল্লি হাজির হয়েছেন তাদের প্রত্যেককে নিয়ত করতে হবে যে, আমরা নিয়মিত (মাসে একবার তিনদিনের চিল্লায় যাওয়া, সপ্তাহে দুইদিন এলাকায় গাস্ত করা, প্রতিদিন নিজ এলাকার মসজিদে তালিম করা, মাশোয়ারা করা এবং প্রতিদিন মসজিদ আবাদের মেহনত করা) পাঁচ কাজের মধ্যে নিয়োজিত রাখব। পাঁচ কাজের আমল করলে আমাদের জীবন সুন্দর ও সুখময় হবে।

তিনি বলেন, নবী করিম (স.) এর দেখানো পথে আমল করতে হবে তাহলেই কামিয়াবি পাওয়া যাবে। তিনি বলেন, ভাই-বুজুুর্গ ও দোস্ত, নবীর তরিকার উপর শয়তান কোনো দখল নিতে পারে না। এজন্য নবীর তরিকা ছাড়া রক্ষার কোন রাস্তা নাই, নাজাতের কোন পথ নাই।
নিরাপত্তা ও যান চলাচল : আখেরি মোনাজাত উপলক্ষে টঙ্গী ও আশপাশের এলাকায় পুলিশের পক্ষ থেকে যানবাহন চলাচল নিয়ন্ত্রণ করা হয়েছে।

ট্রাফিক ব্যবস্থাকে ঢেলে সাজানো হয়েছে। গাজীপুর মেট্রোপলিটন পুলিশের কমিশনার মোল্যা নজরুল ইসলাম জানান, শনিবার মধ্যরাত থেকে রোববার বিকেল পর্যন্ত ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের চান্দনা চৌরাস্তা থেকে টঙ্গী পর্যন্ত, টঙ্গী-কালীগঞ্জ সড়কের মিরেরবাজার থেকে স্টেশন রোড পর্যন্ত, কামারপাড়া থেকে আশুলিয়া পর্যন্ত এবং বিমানবন্দর থেকে টঙ্গী ব্রিজ পর্যন্ত সব ধরনের যান চলাচল নিয়ন্ত্রণে থাকবে।

তিনি আরো বলেন, ইজতেমা ময়দানসহ এর আশপাশের এলাকা কড়া নিরাপত্তার মধ্যে রয়েছে। গতকাল শনিবার সকালে টেশিস এর মাঠে এক প্রেস ব্রিফিংয়ে এসব কথা বলেন তিনি। তিনি আরো বলেন, আখেরি মোনাজাতে দেশ-বিদেশের লাখ লাখ ধর্মপ্রাণ মুসল্লি অংশ নেবেন। এ উপলক্ষ্যে আমরা প্রস্তত রয়েছি। এ ছাড়া ময়মনসিংহ ও গাজীপুরগামী যানবাহন গাবতলী দিয়ে কোনাবাড়ি হয়ে এবং ময়মনসিংহ থেকে ঢাকাগামী যানবাহনগুলোকে ভোগরা বাইপাস দিয়ে ৩০০ ফিট রাস্তা ব্যবহার করে চলাচল করতে বলা হয়েছে।

এ সময় উপস্থিত ছিলেন গাজীপুর মেট্রোপলিটন পুলিশের উপপুলিশ কমিশনার (ডিবি) মোহাম্মদ ইব্রাহিম খান, উপপুলিশ কমিশনার (সদর ও অর্থ) মোহাম্মদ ইলতুৎ মিশ, উপপুলিশ কমিশনার মাহবুব-উজ-জামান প্রমুখ।

ইজতেমা ময়দানে আরও চার মুসল্লির মৃত্যু : টঙ্গীর বিশ্ব ইজতেমা ময়দানে দ্বিতীয় পর্বে গতকাল পর্যস্ত চার মুসল্লির মৃত্যু হয়েছে। তারা হলো, বরগুনার মফিজুল ইসলাম (৭৫),ঢাকার জুরাইন এলাকায় আব্দুল আব্দুল হান্নান (৫৮), রাজধানীর গুলিস্তানের বঙ্গবাজার এলাকার ব্যবসায়ী বোরহান উদ্দিন (৪৫) ও গাইবান্ধার আব্দুল হামিদ মন্ডল (৫৫)।

আয়োজক কমিটির বক্তব্য : ইজতেমা আয়োজক কমিটির জিম্মাদার প্রকৌশলী শাহ মো. মুহিবুল্লাহ বলেন, ময়দানে আইনশৃংলা বজায় থাকায় পরিচ্ছন্নভাবে বিশ্ব ইজতেমা হচ্ছে। ময়দানে আগত দেশ-বিদেশের মুসল্লিরা স্বচ্ছন্দে ইবাদত-বন্দেগি করছেন। ইনশাআল্লাহ, আজ রবিবার সকাল ১১টা থেকে ১২টার মধ্যে আখেরি মোনাজাত অনুষ্ঠিত হবে।

কেএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়