×

জাতীয়

শিল্পকলায় পিঠাপ্রেমীদের ভিড়

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ জানুয়ারি ২০২৩, ১০:৫৭ এএম

শিল্পকলায় পিঠাপ্রেমীদের ভিড়

ছবি: সংগৃহীত

শিল্পকলার উন্মুক্ত মাঠজুড়ে বাহারি পিঠা-পুলির স্টল। কফি হাউজের মঞ্চ থেকে ভেসে আসছে লোকসংগীতের সুর। সেই সুরে নৃত্যে আড্ডায় পিঠার স্বাদে শেকড়ের সন্ধান করছেন মেলায় আগত পিঠাপ্রেমীরা। এর মধ্য দিয়ে যেন চলছে গ্রামীণ জীবনকে খুঁজে ফেরা। আবহমান গ্রাম-বাংলার ঐতিহ্যকে তুলে ধরতে শিল্পকলায় আয়োজিত পিঠা উৎসবের চিত্রটি এমনই।

শুক্রবারের মতো আজ শনিবারও (২১ জানুয়ারি) সাপ্তাহিক ছুটির দিনে ছিল উপচে পড়া ভিড়। স্টলগুলোতে বেচা বিক্রির ধুম লেগেছে যেন। দেখে মনে হয়েছে এটা মেগা সিটির কোনো মেলা নয়, শীতের আবহে যেন গ্রামীণ উৎসব। যেখানে দেখা গেছে প্রাণে প্রাণে মিলনের আকাক্সক্ষা। গত কয়েকদিন ধরেই দেশের বহু অঞ্চলে বয়ে যাচ্ছে মৃদু শৈত্য প্রবাহ।

রাজধানীতেও এর প্রভাব দেখা গেছে। শীতের এই দাপট পিঠা উৎসবের মাত্রা আরো এক ধাপ বাড়িয়ে দিয়েছে। ধোঁয়া ওঠা গরম গরম পিঠা যেন আরো লোভনীয় হয়ে উঠেছে নগরবাসীর কাছে।

নতুন প্রজন্মের মাঝে বাংলার লোকায়ত সংস্কৃতিকে ছড়িয়ে দিতে ১০ দিনব্যাপী এ উৎসবের আয়োজন করেছে জাতীয় পিঠা উৎসব উদযাপন পরিষদ। সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় উৎসবে সহায়তা দিয়েছে শিল্পকলা একাডেমি। আয়োজকরা জানান, মূলত নাগরিক জীবনে দেশের বিভিন্ন অঞ্চলের নানা স্বাদের নানা নামের পিঠাকে পরিচিত করাই এ উৎসবের অন্যতম লক্ষ্য। বিশেষ করে শহরের নতুন প্রজন্মকে পিঠা ঐতিহ্যের সঙ্গে পরিচিত করাটাই অন্যতম কারণ।

জাতীয় পিঠা উৎসব উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক খন্দকার শাহ আলম জানান, সামাজিক ও অর্থনৈতিক কারণসহ নানা কারণে এখন আর গ্রামেগঞ্জে সেভাবে পিঠা উৎসব হয় না। তাই ইট কাঠের নগরীতে হলেও এ আয়োজনের মাধ্যমে আমরা অন্তত গ্রামের পিঠা-পুলির ঘ্রাণ ও স্বাদ নিতে পারছি।

তিনি বলেন, আমাদের এই জীবন চর্যার এক বিরাট উৎসব হলো পিঠা উৎসব। এটা আমাদের জাতির একটা পরিচয়ও বটে। পৃথিবীর অনেক দেশে পিঠা-পায়েস আছে। উৎসবও হয়। কিন্তু কোথাও আমাদের দেশের মতো এত বাহারি পিঠা-পুলি কিংবা পায়েস নেই। এই পিঠা উৎসব নগরের মানুষের কাছে খুব আনন্দের। এতে দেশের বিভিন্ন প্রান্তের বিভিন্ন সংগঠনের শিল্পীরা এ সাংস্কৃতিক পরিবেশনায় অংশ নিচ্ছেন। উৎসবের সমাপনী দিনে পিঠার সেরা শিল্পীদের পুরস্কার দেয়া হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App