×

সারাদেশ

শান্তিগঞ্জে আগাম বন্যা থেকে মুক্তির আশা কৃষকদের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ জানুয়ারি ২০২৩, ০৫:৪৯ পিএম

শান্তিগঞ্জে আগাম বন্যা থেকে মুক্তির আশা কৃষকদের

ছবি: ভোরের কাগজ

সুনামগঞ্জের শান্তিগঞ্জ উপজেলার কৃষকদের বহুল প্রতীক্ষিত নাইন্দা নদী খননের কাজ শুরু হয়েছে। কাজ শুরু হওয়ায় কৃষকদের মধ্যে স্বস্তি দেখা দিয়েছে। নদীটির খনন কাজ সম্পন্ন হওয়ার মধ্য দিয়ে জমির সেচের সুবিধাসহ আগাম বন্যা ও জলাবদ্ধতার হাত থেকে রক্ষা পাবেন কৃষকরা। নাইন্দা নদীকে ঘিরে শান্তিগঞ্জ উপজেলার আস্তমা, কামরুপদলং, সদরপুর, তালুকগাও, পার্বতীপুর, সুলতানপুর, জয়কলস ও উজানীগাঁও এলাকার কৃষকরা কৃষি, চাষাবাদ ও প্রাকৃতিক মাছ আহরণ করেন। কৃষি ও মাছ আহরণের মধ্য দিয়ে অসংখ্য পরিবার জীবিকা নির্বাহ করে থাকেন। নদী ভরাট হয়ে যাওয়ায় ভারী বর্ষণ, পাহাড়ি ঢল ও নদী ভাঙনে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হন জয়কলস ইউনিয়নের কৃষকরা। তারা বোরো,আউশ, আমন, সবজি ক্ষেত হারিয়ে নিঃস্ব হয়ে পড়েন। এ থেকে উত্তরণের জন্য পানি নিষ্কাশনের একমাত্র রাস্তা নাইন্দা নদী খনন। দীর্ঘদিন পর নাইন্দা নদী খনন হওয়ায় সরকারের প্রতি কৃতজ্ঞতা ও উচ্ছাস প্রকাশ করেছেন তারা।

উপজেলা পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা যায়, বহুল প্রতীক্ষিত নাইন্দা নদীর খনন কাজ শুরু হওয়ায় আশার আলো দেখছেন কৃষকরা। ৪ কোটি ৭ লক্ষ ৪৮ হাজার ৫ শত ৬০ টাকা ব্যয়ে ওই নদী খননের কাজ করছে টাঙ্গাইলের ঠিকাদারী প্রতিষ্ঠান মেসার্স পুডম্যান এন্টারপ্রাইজ। তারা দ্রুত কাজ করছেন। নির্ধারিত সময়ের মধ্যেই শেষ হবে নদী খননের কাজ।

স্থানীয় কৃষক ছমক আলী ও আল আমিন বলেন, নদী খনন হওয়ায় আমরা আনন্দিত। নদী খনন শেষ হয়ে গেলে আমাদের আর পানির জন্য চিন্তা করতে হবে না। সেচের অভাবে এবার শতশত বিঘা জমি পতিত রয়েছে। এই অবস্থা থেকেও মুক্তি পাবো আমরা। দীর্ঘদিন পরে হলেও নদীটি খনন হওয়ায় আমরা সরকারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি।

ঠিকাদারি প্রতিষ্ঠান জানায় নদী খননের কাজ দ্রুত চলছে। এবং নির্ধারিত সময়ের মধ্যেই খনন কাজ সম্পন্ন হবে বলেও আশাবাদী তারা৷

এ ব্যাপারে পানি উন্নয়নবোর্ডের উপ-সহকারী প্রকৌশলী মাহবুব আলম বলেন, সরকারি উদ্যোগে নদীর খনন কাজ শুরু হয়। কাজ শেষ হলে এলাকার মানুষের উপকারে আসবে। আমরা নিয়মিত তদারকি করছি।

শান্তিগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার আনোয়ার উজ জামান বলেন, নদী খননের কাজ চলমান। নদীটি খননের ফলে কৃষি চাষাবাদ, আগাম বন্যার কবল থেকে রক্ষা পাবেন কৃষকরা। খনন কাজ সঠিকভাবে সম্পন্ন করতে আমাদের তদারকি অব্যাহত আছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App