×

আন্তর্জাতিক

রুশ গোয়েন্দারাই এখন ইউরোপের আতঙ্ক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ জানুয়ারি ২০২৩, ১২:৫১ এএম

রুশ গোয়েন্দারাই এখন ইউরোপের আতঙ্ক

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ফাইল ছবি

২০২২-এর শেষ দিকে পশ্চিম ইউরোপে ঘটে যাওয়া কয়েকটি নাশকতা ও গুপ্তচরবৃত্তির ঘটনাকে কেন্দ্র করে রাশিয়াকে নতুন করে সন্দেহের দৃষ্টিতে দেখছে মার্কিনি ও ইউরোপীয়রা। এই পরিস্থিতিতে এখন ইউরোপের দেশগুলো নিরাপত্তা জোরদার করতে শুরু করেছে। এদিকে, রাশিয়ার স্বার্থে আঘাত হানা দুটি ঘটনার পর থেকে ইউরোপে নাশকতা ও গুপ্তচরবৃত্তির ঘটনা বাড়তে দেখা যায়।

ইউরোপের রাশিয়াকে সন্দেহ করার প্রধানতম কারণ হলো রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন নিজে গোয়েন্দা সংস্থা কেজিবির এজেন্ট ছিলেন। সুতরাং তাতে পুতিনের প্রভাব বলয় থাকা অস্বাভাবিক নয়। ২০০০-এর দশকের প্রথম দিকে নাশকতা কাজের জন্য পারদর্শী ইউনিট ২৯১৫৫ নেটওয়ার্ক পুনজ্জীবিত করেন তিনি। খবর বিবিসির।

গত বছরের সেপ্টেম্বরে বাল্টিক সাগরে রাশিয়ার নর্ড স্ট্রিম গ্যাস পাইপলাইনে বিস্ফোরণের ঘটনা ঘটে। এতে জার্মানিতে গ্যাস সরবরাহ বন্ধ হয়ে যায়। তবে কোনো প্রমাণ ছাড়াই একে যুক্তরাজ্যের নাশকতা বলে দোষারোপ করে ক্রেমলিন। অন্যদিকে, কোনো প্রকার প্রমাণ ছাড়াই রাশিয়াকে দোষারোপ করে ইউক্রেন ও পোল্যান্ড।

২০২২ সালের ৭ অক্টোবর কার্চ সেতুতে হামলার ঘটনা ঘটে। এতে মস্কোর জন্য ক্রিমিয়ায় রসদ পাঠানোর ক্ষেত্রে প্রতিবন্ধকতার সৃষ্টি হয়। এই হামলার জন্য ইউক্রেনের গোয়েন্দা বাহিনীকে দোষারোপ করে রাশিয়া।

কাকতালীয় মনে হলেও কার্চ সেতুতে হামলার পরদিনই উত্তর জার্মানিতে ট্রেন চলাচল বন্ধ রাখতে হয়। কারণ, ওই দিনই ট্রেন চালকদের যোগাযোগের জন্য ব্যবহৃত কেব্‌লে নাশকতার ঘটনা সংঘটিত হয়। এর জন্য জার্মানি কাউকে দোষারোপ না করলেও দেশটির যোগাযোগমন্ত্রী ফলকার ভিসিং এক সংবাদ সম্মেলনে বলেন, এটা স্পষ্ট যে ক্ষতিসাধনের উদ্দেশ্যেই এই কাজ করা হয়েছে।

আরো পড়ুন: পুতিন বেঁচে আছেন কিনা জেলেনস্কির সন্দেহ

এর দুদিন পরই ডেনমার্কের ব্রনহোম শহর বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়ে। সুইডেন থেকে যে তারের মাধ্যমে সেখানে বিদ্যুৎ সংযোগ নেয়া হয়, তাতে নাশকতার ঘটনা ঘটে। ১৯ অক্টোবর ফ্রান্সের দক্ষিণাঞ্চলে তিন এলাকায় ইন্টারনেটের তার নষ্ট হয়। ক্লাউড নিরাপত্তা প্রতিষ্ঠান জেডস্ক্যালার দাবি করে, ওই দিন ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন দেয়ার ঘটনা ঘটেছিল। ওই সংযোগ ব্যবহার করে মার্সেই শহরের সঙ্গে লিওঁ, বার্সেলোনা ও মিলান শহরের মধ্যে যোগাযোগ করা হয়। এ সংযোগ বিচ্ছিন্ন করার ফলে এশিয়া, ইউরোপ, যুক্তরাষ্ট্রসহ বিশ্বের অন্যান্য প্রান্তের সঙ্গে ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে। এর আগে গত এপ্রিলেও ফ্রান্সে এ ধরনের ঘটনা ঘটেছিল।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App