×

জাতীয়

বিশ্বব্যাংকের এমডি বাংলাদেশ সফরে আসছেন আজ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ জানুয়ারি ২০২৩, ০৮:৫২ এএম

বিশ্বব্যাংকের এমডি বাংলাদেশ সফরে আসছেন আজ

অ্যাক্সেল ভ্যান ট্রটসেনবার্গ

বিশ্বব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) অ্যাক্সেল ভ্যান ট্রটসেনবার্গ তিন দিনের সফরে ঢাকা আসছেন আজ শনিবার। এটা অ্যাক্সেল ভ্যান ট্রটসেনবার্গের প্রথম বাংলাদশ সফর। গতকাল শুক্রবার বিশ্বব্যাংকের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ঢাকায় অবস্থানকালে ভ্যান ট্রটসেনবার্গ আগামীকাল রবিবার বাংলাদেশ ও বিশ্বব্যাংকের মধ্যে অংশিদারিত্বের ৫০ বছর পূর্তি এবং দেশের উল্লেখযোগ্য অর্থনৈতিক ও সামাজিক উন্নয়ন অর্জন অনুষ্ঠানে যোগ দেবেন। এ সময় তার সঙ্গে থাকবেন দক্ষিণ এশিয়া অঞ্চলের বিশ্বব্যাংকের ভাইস প্রেসিডেন্ট মার্টিন রাইজার।

বাংলাদেশ সফরকালে ভ্যান ট্রটসেনবার্গ প্রধানমন্ত্রী শেখ হাসিনা, অর্থমন্ত্রী আহম মুস্তাফা কামাল এবং অন্যান্য ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তা, সুশীল সমাজের প্রতিনিধি এবং উন্নয়ন সহযোগীদের সঙ্গে দেখা করবেন। তিনি বিশ্বব্যাংক-সমর্থিত প্রকল্পগুলো পরিদর্শন করবেন বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

এদিকে বাংলাদেশ সফর উপলক্ষে এক বিবৃতিতে অ্যাক্সেল ভ্যান ট্রটসেনবার্গ বলেছেন, এ দেশ মানব উন্নয়ন, নারীর ক্ষমতায়ন এবং জলবায়ু অভিযোজনে সফল উদ্ভাবনের মাধ্যমে দারিদ্র্য কমাতে কি করা যেতে পারে, তা বিশ্বকে দেখিয়েছে। তিনি আরো বলেন, বিশ্বব্যাংক বাংলাদেশের সঙ্গে তার ৫০ বছরের অংশীদারিত্ব এবং দেশের উল্লেখযোগ্য উন্নয়ন যাত্রার অংশ হওয়ার জন্য গর্বিত। আমি আমার সফর এবং এই সাফল্যগুলো সরাসরি দেখার জন্য অপেক্ষা করছি।

প্রসঙ্গত, স্বাধীনতার পর থেকে বাংলাদেশকে সহায়তাকারী প্রথম উন্নয়ন সহযোগী বিশ্বব্যাংক। এ পর্যন্ত ব্যাংক প্রায় ৩৯ বিলিয়ন ডলার প্রতিশ্রæতি দিয়েছে। যার বেশিরভাগই অনুদান বা স্বল্প সুদের ঋণ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App