×

জাতীয়

বাহাদুর শাহ পার্কে রেস্তোরা: ঐতিহ্য সংরক্ষণ পরিষদের প্রতিবাদ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ জানুয়ারি ২০২৩, ০৮:২৬ পিএম

বাহাদুর শাহ পার্কে রেস্তোরা: ঐতিহ্য সংরক্ষণ পরিষদের প্রতিবাদ

ছবি: ভোরের কাগজ

বাহাদুর শাহ পার্কে রেস্তোরা: ঐতিহ্য সংরক্ষণ পরিষদের প্রতিবাদ

রাজধানীর বাহাদুর শাহ পার্কে বাণিজ্যিক রেস্তোরাঁ চালু ও চুলার আগুনে পরিবেশ ধ্বংসের প্রতিবাদ জানানো হয়েছে।

শনিবার (২১ জানুয়ারি) বিকেল চারটার দিকে পার্কে এক সমাবেশে এ প্রতিবাদ জানায় ‘ঐতিহাসিক বাহাদুর শাহ পার্ক ও পার্কের ঐতিহ্য সংরক্ষণ সংগ্রাম পরিষদ’।

এসময় প্রধান অতিথির বক্তব্যে বাহাদুর শাহ পার্কের বাণিজ্যিকীকরণ বন্ধ করে অবিলম্বে ইজারা বাতিলের দাবি জানান বিশিষ্ট অর্থনীতিবিদ অধ্যাপক আনু মুহাম্মদ। তিনি বলেন, এই পার্ক বিশ্ব ঐতিহ্যের অংশ। ভারতের প্রথম স্বাধীনতা সংগ্রামের সিপাহিদের এখানে ফাঁসি দেয়া হয়েছিল। যে সরকারই ক্ষমতাই থাকুক না কেন, সরকারসহ সব নাগরিকের কর্তব্য হলো এই পার্ক রক্ষা করা। যাতে তরুণ প্রজন্ম এই পার্কের ইতিহাস ও ঐতিহ্য জানতে পারে।

সব খোলা জায়গা বাণিজ্যিক মাফিয়াদের হাতে ছেড়ে দেয়া হচ্ছে দাবি করে অধ্যাপক আনু মুহাম্মদ বলেন, আজকে একটি ছোট্ট খোলা মাঠ রক্ষার জন্য আন্দোলন করতে হয়। অথচ যাদের দায়িত্ব জনগনকে রক্ষা করা, তারা সেটা না করে জনগনকে ধ্বংসের বিষবাষ্প ঢেলে দিচ্ছে। আমরা এমন উন্নয়ন চাইনা যেখানে কিছু মুনাফাখোরদের হাতে টাকা জমতে থাকবে। আজকে যদি বুড়িগঙ্গায় পানি থাকতো, ঢাকা শহরে গাছপালা ও উন্মুক্ত স্থান থাকতো, তাহলে ঢাকা শহরের মানুষের অসুখ বিসুখ অর্ধেক কমে যেত।

এসময় তিনি মেয়রকে উদ্দেশ্য করে বলেন, পার্ক পরিস্কার রাখার জন্য যদি ইজারা দিতে হয় তাহলে আপনি মেয়র সাহেব আছেন কি করতে। আপনার দায়িত্ব কি! ঢাকা সিটি কর্পোরেশনের দায়িত্ব হচ্ছে শহরের মাঠ, উন্মুক্ত স্থান ও পার্কগুলো রক্ষা করা। সেটা না করে ইজারা দিচ্ছেন। ইজারা দিলেও পেছনের দরজা দিয়ে বড় বড় টাকা পয়সার লেনদেন হচ্ছে। এটা ছোট রেস্টুরেন্ট হলেও লক্ষণ দেখে বোঝা যাচ্ছে সুচ হয়ে ঢুকে ফাল হয়ে বের হওয়া ব্যবস্থা হচ্ছে। বাতি লাগিয়ে পার্কের গাছকে সুন্দর করার দরকার নেই, গাছ নিজেই সুন্দর।

বাহাদুর শাহ পার্ক ও পার্কের ঐতিহ্য সংরক্ষণ সংগ্রাম পরিষদের আহবায়ক অধ্যাপক ডা. মো. আব্দুল মান্নানের সভাপতিত্বে সমাবেশে আরো বক্তব্য রাখেন আদি ঢাকা সাংস্কৃতিক জোটের সভাপতি বাবু রাম সরকার, ড. মুশাহিদা সুলতানা, ড. হারুনুর রশিদসহ নানা সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দরা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App