×

অর্থনীতি

বাংলাদেশের উন্নয়নের প্রশংসায় বিশ্বব্যাংকের এমডি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ জানুয়ারি ২০২৩, ০৭:৩১ পিএম

বাংলাদেশের উন্নয়নের প্রশংসায় বিশ্বব্যাংকের এমডি

ছবি: ভোরের কাগজ

বাংলাদেশের উন্নয়নের প্রশংসায় বিশ্বব্যাংকের এমডি
বাংলাদেশের উন্নয়নের প্রশংসায় বিশ্বব্যাংকের এমডি

মেগা প্রকল্পে অর্থায়নে এগিয়ে আসতে বিশ্বব্যাংককে অর্থমন্ত্রীর অনুরোধ

বিশ্বব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক, অপারেশন্স অ্যাক্সেল ভ্যান ট্রটসেনবার্গ শনিবার (২১ জানুয়ারি) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। বিশ্বব্যাংকের এই ব্যবস্থাপনা পরিচালক ও অপারেশন্সকে বাংলাদেশে স্বাগত জানান অর্থমন্ত্রী।

এসময় বিশ্বব্যাংককে বাংলাদেশের অন্যতম উন্নয়ন সহযোগী হিসেবে অভিহিত করে বাংলাদেশের শিক্ষা, স্বাস্থ্য, বিদ্যুৎ, দুর্যোগ মোকাবেলা খাতসহ বিভিন্ন উন্নয়ন প্রকল্পে, বিশেষ করে করোনাকালীন সময়ে বাজেট সহায়তা, কোভিড মোকাবেলা ও কোভিড ভ্যাকসিন ক্রয়ে অর্থায়নের জন্য ধন্যবাদ জ্ঞাপন করেন অর্থমন্ত্রী।

একই সময় দেশের আর্থ-সামাজিক উন্নয়নের বিভিন্ন উদ্যোগে বিশ্বব্যাংকের আরো জোরদার ও ফলপ্রসূ অংশীদারিত্বের ওপর গুরুত্বারোপ করেন তিনি। রাজধানী ঢাকাকে আরো বাসযোগ্য করে গড়ে তুলতে বিশ্বব্যাংক ও ৫০ বছরের অংশীদারিত্বকে মনে রাখতে মেগা প্রকল্পে অর্থায়নে এগিয়ে আসতে অনুরোধ জানিয়েছেন। এছাড়া, এলডিসি উত্তরণে বিশ্বব্যাংক বিভিন্ন দেশের অভিজ্ঞতা বিনিময় করতে পারে বলেও অভিমত জানান তিনি।

অর্থমন্ত্রীর সঙ্গে দ্বিপক্ষীয় সভায় বিশ্বব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও অপারেশন্স বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের প্রশংসা করেন। এছাড়া, দারিদ্র্য দূরীকরণে বাংলাদেশের অভাবনীয় সাফল্য ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে করোনা মোকাবেলায় বাংলাদেশের বিভিন্ন সময়োচিত পদক্ষেপেরও প্রশংসা করেন তিনি। বাংলাদেশের উচ্চ মধ্যম আয়ের দেশের অভীষ্ঠে পৌছাতে বিশ্বব্যাংকের পাশে থাকার অঙ্গীকার পুনর্ব্যক্ত করেন। তিনি বিশ্বব্যাংকের খসড়া কান্ট্রি পার্টনারশিপ ফ্রেমওয়ার্ক (সিপিএফ) নিয়েও আলোচনা করেন।

এই দ্বিপক্ষীয় সভায় অন্যান্যের মধ্যে আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর জনাব আব্দুর রউফ তালুকদার, অর্থ বিভাগের সিনিয়র সচিব ফাতিমা ইয়াসমিন, অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব মিজ শরিফা খান, অতিরিক্ত সচিব মো. শাহ্‌রিয়ার কাদের ছিদ্দিকী ও বিশ্বব্যাংকের পক্ষে জনাব মার্টিন রেইজার, দক্ষিণ এশিয়া অঞ্চলের ভাইস প্রেসিডেন্ট, জনাব আব্দুলায়ে সেক, কান্ট্রি ডিরেক্টর, ড্যানডান চেনসহ অর্থ মন্ত্রণালয় ও বিশ্বব্যাংকের কর্মকর্তারা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App