×

আন্তর্জাতিক

বড় যুদ্ধের দামামা বাজছে ইউরোপে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ জানুয়ারি ২০২৩, ০৯:১৫ এএম

বড় যুদ্ধের দামামা বাজছে ইউরোপে

ছবি: রয়টার্সের

ইউক্রেনে ৫৫২ সাঁজোয়া যান পাঠাবে যুক্তরাষ্ট্র রাশিয়া হারলে পরমাণু যুদ্ধ, হুঁশিয়ারি মেদভেদেভের

ইউরোপজুড়েই যেন নতুন করে যুদ্ধের দামামা বাজছে। এমন পরিস্থিতির মাঝেই আড়াই বিলিয়ন ডলারের সামরিক সহায়তা প্যাকেজ পাঠাবে যুক্তরাষ্ট্র। এরই অংশ হিসেবে ইউক্রেনে কয়েকশ সাঁজোয়া যানসহ হাজার হাজার রকেট ও কামানের গোলা পাঠানোর ঘোষণা দিয়েছে দেশটি। খবর রয়টার্সের।

এক বিবৃতিতে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, যে প্যাকেজটি পাঠানো হচ্ছে তাতে ৫৯টি ব্র্যাডলি ফাইটিং ভিয়াকলস, ৯০টি স্ট্রাইকার আর্মার্ড পারসোনালা ক্যারিয়ারস, ৫৩টি মাইন রেজিসট্যান্ট অ্যামবুশ প্রটেক্টেড ভিয়াকলস এবং ৩৫০টি হাই মোবিলিটি মাল্টিপারপাস হুইলড ভিয়াকলস রয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, জানুয়ারির প্রথমদিকে ৫০টি ব্র্যাডলি ফাইটিং ভিয়াকলস পাঠানোর ঘোষণা দেয়ার পর নতুন প্যাকেজে আরও ৫৯টি পাঠানো হচ্ছে।

এই সহায়তা প্যাকেজে হাই মোবিলিটি আর্টিলারি রকেট সিস্টেমসের (এইচআইএমএআরএস) জন্য অতিরিক্ত গোলা, আটটি অ্যাভেঞ্জার এয়ার-ডিফেন্স সিস্টেম, লাখখানেক কামানের গোলা এবং প্রায় দুই হাজার অ্যান্টি-আর্মার রকেট আছে বলে মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে।

গত বছরের ফেব্রুয়ারিতে রাশিয়া ইউক্রেনে সামরিক অভিযান শুরু করার পর থেকে যুক্তরাষ্ট্র কিয়েভকে ২ হাজার ৭৪০ কোটি ডলারেরও বেশি নিরাপত্তা সহায়তা দেয়ার প্রতিশ্রুতি দিয়েছে।

এদিকে রাশিয়ার সাবেক প্রেসিডেন্ট, ক্রেমলিনপ্রধান ভ্লাদিমির পুতিনের ঘনিষ্ঠ মিত্র দিমিত্রি মেদভেদেভ মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোট নেটোকে হুঁশিয়ার করে বলেছেন, ইউক্রেইনে রাশিয়ার হার পারমাণবিক যুদ্ধ বাঁধিয়ে দিতে পারে। “প্রচলিত যুদ্ধে পারমাণবিক শক্তিধর কারো হার পরমাণু যুদ্ধ বাঁধিয়ে দিতে পারে,” টেলিগ্রামে রাশিয়ার প্রভাবশালী নিরাপত্তা পরিষদের ডেপুটি চেয়ারম্যান এমনটাই বলেছেন বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

“পারমাণবিক শক্তিধররা কখনোই তাদের ভাগ্য নির্ধারিত হয়, এমন বড় কোনো যুদ্ধে হারেনি,” বলেছেন ২০০৮ থেকে ২০১২ পর্যন্ত রাশিয়ার প্রেসিডেন্টের দায়িত্ব পালন করা মেদভেদেভ।

নেটো এবং আরও কিছু দেশের প্রতিরক্ষামন্ত্রীরা শুক্রবার জার্মানির রামস্টেইন বিমানঘাঁটিতে ইউক্রেইনে রাশিয়াকে হারানোর কৌশল ও কিইভকে সহায়তার বিষয় নিয়ে যে নীতি ঠিক করবেন, তার ঝুঁকির বিষয়টিও তাদের মাথায় রাখা দরকার বলে মন্তব্য করেছেন রুশ এ রাজনীতিক।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App