×

সারাদেশ

ধনিক শ্রেণি পরিবেশ ধ্বংস করে চলেছেন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ জানুয়ারি ২০২৩, ০৬:৫৪ পিএম

ধনিক শ্রেণি পরিবেশ ধ্বংস করে চলেছেন

ছবি: ভোরের কাগজ

ধনিক শ্রেণি পরিবেশ ধ্বংস করে চলেছেন

ছবি: ভোরের কাগজ

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপ-মন্ত্রী হাবিবুন নাহার এমপি বলেছেন, এইচডিজি অর্জন করতে হলে আমাদের পরিবেশ, প্রতিবেশকে সুরক্ষা করতে হবে। যেদিন সারাদেশের মানুষ সঠিক পথে চলবে সেদিনই পরিবেশ ও বন মন্ত্রণালয়ের পুর্ণ অর্জন হবে। যারা অসচেতন তারাই করেন ঠিক না যারা যত বেশি জ্ঞানী এবং ধনিক শ্রেণির লোকেরাই আমাদের পরিবেশ, প্রতিবেশকে প্রতিনিয়ত ধ্বংস করে চলেছেন।

শনিবার (২১ জানুয়ারি) বিকেলে কুষ্টিয়া জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে বাংলাদেশ জীববৈচিত্র সংরক্ষণ সংগঠন (বিবিসিএফ) আয়োজিত ৮ম জাতীয় সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

বাংলাদেশে জীব বৈচিত্র সংরক্ষণ ফেডারেশন (বিবিসিএফ)’র সভাপতি ড. এস, এম ইকবালের সভাপতিত্বে সম্মেলনে প্রধান প্রধান আলোচক ছিলেন প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা ও সাবেক মন্ত্রী পরিষদের সচিব কবির বিন আনোয়ার, বিশেষ অতিথির বক্তব্য রাখেন প্রধান বন সংরক্ষক মো. আমীর হোসাইন চৌধুরী, প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের চেয়ারম্যান মুকিত মজুমদার প্রমুখ। সম্মেলনে প্রবন্ধ উপস্থাপন করেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রাণী বিদ্যা বিভাগের সাবেক চেয়ারম্যান প্রফেসর ড. বিধান চন্দ্র দাস।

[caption id="attachment_400399" align="alignnone" width="1408"] ছবি: ভোরের কাগজ[/caption]

প্রধান অতিথির বক্তব্যে উপ-মন্ত্রী হাবিবুন নাহার এমপি আরো বলেন, প্রতিদিন দেশের মানুষ পরিবেশ ধ্বংস করবে, গাছ কাটবে, সরকার তাদের হাত ধরে ঠিক করবে, এটা সম্ভব নয়। ঠিক তেমিনভাবে শুধু যারা অজ্ঞ তারাই শুধু পরিবেশ, প্রতিবেশকে ধ্বংস করেন সেটাও ঠিক না। যারা যত জ্ঞানী, বিত্তশালী এ কাজগুলো তারাই বেশি করেন। তাদেরকে সচেতন হওয়ার পরামর্শ প্রদান করেন তিনি।

এর আগে জেলা শিল্পকলা একাডেমী চত্বর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে শিল্পকলা একাডেমি চত্বরে এসে শেষ হয়। আলোচনা শেষে এস আই সোহেলকে সাধারণ সম্পাদক ও জিয়াকে সভাপতি করে বাংলাদেশ জীব বৈচিত্র সংরক্ষণ (বিবিসিএফ)’র কেন্দ্রীয় কমিটি ঘোষণা করা হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App