×

সাহিত্য

শিল্পাঙ্গনে কালিদাসের প্রদর্শনী শুরু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ জানুয়ারি ২০২৩, ০৯:১১ পিএম

শিল্পাঙ্গনে কালিদাসের প্রদর্শনী শুরু

শিল্পাঙ্গনে শুরু হয়েছে কালিদাসের চিত্রকর্ম প্রদর্শনী। ছবি: ভোরের কাগজ

শিল্পাঙ্গনে কালিদাসের প্রদর্শনী শুরু

সগৌরবে ফিরলেন শিল্পী কালিদাস কর্মকার। সমকালীন চিত্রশালা শিল্পাঙ্গনে রিকারেন্স শিরোনামে কালিদাসের ৭৩ তম একক চিত্রপ্রদর্শনীর উদ্বোধন হয়েছে।

শুক্রবার (২০ জানুয়ারি) বিকেলে এই বিশেষ প্রদর্শনীর উদ্বোধন করেন শিল্পাঙ্গনের ট্রাস্টি ও শিল্প সংগ্রাহক নিও জি মেন্ডেস। শিল্পীর কাজ সম্পর্কে আলোচনা করেন লেখক, সমালোচক ও কিউরেটর মুস্তফা জামান। বক্তব্য দেন শিল্পীর মেয়ে কনকা কর্মকার।

বাংলাদেশে নতুন ধারার শিল্প আন্দোলনের অন্যতম পুরোধা ছিলেন শিল্পী কালিদাস কর্মকার। ইউরোপীয় আধুনিক ঘরানার শিল্পী হয়েও ভোলেননি নিজ মাটি ও শিকড়। ছাপচিত্র, স্থাপনা ও মিশ্রমাধ্যমে তার নিরীক্ষাপ্রবণ কাজগুলো এদেশের শিল্প বোদ্ধাদের জন্য চিরস্মরণীয়। এভাবেই কালিদাস এঁকেছেন মনের অব্যক্ত কথামালা, কখনো আত্মপ্রতিকৃতি, কখনোবা দেশমাতৃকাকে। ছাপচিত্রের বিবিধকরণ কৌশল নিয়ে তার মেধা এতোই বিস্তৃত যে, দেশের মুদ্রন শিল্পের বিকাশেও তার নানান নীরিক্ষা ছিল অনন্য। তার এই স্বকীয় বৈশিষ্টেই তিনি আছেন, বারবার ফিরে আসেন।

শিল্পাঙ্গনে এবারের প্রদর্শনীতে শিল্পীর ৪৯টি চিত্রকর্ম স্থান পেয়েছে। রয়েছে পেইনটিং, এচিং, ড্রইং, উডব্লক প্রিন্ট ও মিশ্র মাধ্যমের কাজ। এই প্রদর্শনী চলবে আগামী ৩ ফেব্রুয়ারি পর্যন্ত। প্রতিদিন বিকেল তিনটা থেকে রাত আটটা পর্যন্ত প্রদর্শনী।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App