×

আন্তর্জাতিক

রাশিয়ার হামলা থামাতে এবার চীনের কাছে ধরনা জেলেনস্কির

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ জানুয়ারি ২০২৩, ০৮:৪১ এএম

রাশিয়ার হামলা থামাতে এবার চীনের কাছে ধরনা জেলেনস্কির

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ দিনে দিনে আরো তীব্র হওয়ার সঙ্গে সঙ্গে পারমাণবিক যুদ্ধের ঝুঁকিও বাড়ছে। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘনিষ্ঠ মিত্র সাবেক রুশ প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটোকে হুঁশিয়ার করে বলেছেন, ইউক্রেনে রাশিয়ার হার পারমাণবিক যুদ্ধ বাঁধিয়ে দিতে পারে। ‘প্রচলিত যুদ্ধে পারমাণবিক শক্তিধর কারো হার পরমাণু যুদ্ধ বাঁধিয়ে দিতে পারে,’ টেলিগ্রামে রাশিয়ার প্রভাবশালী নিরাপত্তা পরিষদের ডেপুটি চেয়ারম্যান এমনটাই বলেছেন বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

‘পারমাণবিক শক্তিধররা কখনোই তাদের ভাগ্য নির্ধারিত হয়, এমন বড় কোনো যুদ্ধে হারেনি,’ বলেছেন ২০০৮ থেকে ২০১২ পর্যন্ত রাশিয়ার প্রেসিডেন্টের দায়িত্ব পালন করা মেদভেদেভ।

২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রাশিয়ার আক্রমণের একজন কট্টর সমর্থক হিসেবে গণ্য করা হয় তাকে। অনেকে তাকে যুদ্ধবাজ বলেই জানেন। কিয়েভে রাশিয়ার আক্রমণ শুরুর পর থেকে একাধিকবার তিনি পারমাণবিক বিশৃঙ্খলার হুমকি দিয়েছেন এবং পশ্চিমাদের লক্ষ্য অবমাননামূলক বলে মন্তব্য করেছেন। গেল বছরের শেষ দিকে চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে পররাষ্ট্রনীতি নিয়ে বৈঠকও করেন তিনি।

প্রেসিডেন্ট পুতিনও পারমাণবিক হুমকি দিয়ে রেখেছেন। তিনি গত বছর বলেন, এটি কোনো ধাপ্পা নয়। যারা আমাদের পারমাণবিক অস্ত্র দিয়ে ব্ল্যাকমেইল করার চেষ্টা করবে, তাদের মনে রাখা উচিত পরিস্থিতি বদলে যেতে পারে এবং তা তাদের দিকে মোড় নিতে পারে। ইউক্রেনকে কোনো সামরিক সহায়তা না দিতে পশ্চিমা নেতাদের বারবার সতর্ক করে আসছে ক্রেমলিন।

এবার চীনের কাছে ধরনা : ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি চীনের প্রেসিডেন্ট সি জিনপিংকে আলোচনায় বসার আহ্বান জানিয়েছেন। ইউক্রেনে রুশ অভিযানের এক বছর পূর্তিকে সামনে রেখে সি জিনপিংকে লেখা এক চিঠিতে তিনি এ আলোচনার আহ্বান জানান। এর আগে তিনি ভারতের প্রধানমন্ত্রীর কাছে আলোচনার আহ্বান জানিয়েছেন।

গতকাল আল জাজিরার এক প্রতিবেদনে বলা হয়েছে, চিঠিটি সুইজারল্যান্ডের ডাভোসে বিশ্ব অর্থনৈতিক ফোরামে চীনা প্রতিনিধিদলের কাছে হস্তান্তর করা হয়েছে বলে বুধবার জেলেনস্কির স্ত্রী ওলেনা জেলেনস্কা জানিয়েছেন। গত বছরের ফেব্রুয়ারিতে ইউক্রেনে রুশ অভিযান শুরু হওয়ার পর থেকে জেলেনস্কি বারবারই সি জিনপিংয়ের সঙ্গে যোগাযোগের চেষ্টা করছেন।

এতে আরো বলা হয়েছে, ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন শুরুর পর থেকে প্রেসিডেন্ট জেলেনস্কি বারবার শি জিনপিংয়ের সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করেছেন। তিনি আশা করেছেন যে, বেইজিং হয়তো রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের ওপর তার প্রভাব ব্যবহার করবে।

জেলেনস্কির স্ত্রী ওলেনা জেলেনস্কা সাংবাদিকদের বলেন, এটি একটি ইঙ্গিত ও সংলাপের আমন্ত্রণ। আমি খুব আশাবাদী যে, আমরা এই আমন্ত্রণে সাড়া পাব। রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন গত বছরের ফেব্রুয়ারিতে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে দেখা করার জন্য বেইজিং সফর করেছিলেন। ঠিক সেই সময়ই রাশিয়ার সামরিক বাহিনীর ট্যাঙ্কগুলো ইউক্রেনের সীমান্তে জড়ো হচ্ছিল। ওই সময় তারা তাদের অংশীদারিত্বে ‘কোনো সীমা’ না রাখার বিষয়ে সম্মত হন।

ইউক্রেন যুদ্ধে নিরপেক্ষ অবস্থান দেখিয়ে আসছে বেইজিং। আবার একই সময়ে মস্কোর সঙ্গেও সম্পর্ক গভীরতর করেছে চীন। বিশেষ করে জ্বালানি খাতে দুদেশের সম্পর্ক গভীর হচ্ছে।

তবে বিশ্লেষকদের কেউ কেউ বলছেন, ইউক্রেনে লড়াই বন্ধে আলোচনার জন্য চীন শেষ পর্যন্ত মধ্যস্থতাকারী হিসেবে কাজ করতে পারে। গত সেপ্টেম্বরে তৎকালীন চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ইয়ি ইউক্রেন যুদ্ধের অর্থনৈতিক প্রভাব নিয়ে উদ্বেগ জানিয়েছিলেন। পরিস্থিতি যেন নিয়ন্ত্রণের বাইরে না চলে যায়, তা নিশ্চিত করতে লড়াইরত সব পক্ষকে আহ্বান জানিয়েছিলেন তিনি। গত আগস্টে সাউথ চায়না মর্নিং পোস্টকে দেয়া সাক্ষাৎকারে জেলেনস্কি বলেছিলেন, তিনি শিকে আলোচনার জন্য আনুষ্ঠানিক প্রস্তাব দিয়েছেন। এ আলোচনা সহায়ক হবে বলেও আশা প্রকাশ করেন তিনি। তাছাড়া গত সেপ্টেম্বরে নিউইয়র্কে জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশন চলাকালে দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী একটি বৈঠকেও অংশ নিয়েছিলেন।

ইউক্রেন যুদ্ধ শুরুর পর চীন ও রাশিয়া তাদের কয়েক দশকের পুরনো অনাস্থার সম্পর্ক ভুলে নিজেদের মধ্যে সামরিক মহড়া বাড়িয়েছে। যুদ্ধের কয়েকদিন আগে ‘সীমাহীন অংশীদারত্ব’ নিয়ে একটি চুক্তি সই করে এ দুই দেশ।

নতুন আক্রমণে রাশিয়া : শীতের এই সময়ে মস্কো পূর্ব দিক থেকে বাখমুতে আক্রমণ ও সোলেদার দখল করার পর অন্তত কয়েকটি ভিন্ন পথ দিয়ে অগ্রসর হচ্ছে বলে জানিয়েছে আরটি। দনেৎস্ক এলাকার সোলেদার দখলের পর এবার ইউক্রেনের চতুর্থ বৃহত্তম শহর নিপ্রোকে নিশানা করল রুশ বাহিনী। গত তিন দিনে সেখানে রুশ সেনার রকেট হামলায় অন্তত ৪০ জন নিহত হয়েছে। পশ্চিমা সংবাদমাধ্যমের একাংশের দাবি, নিপার নদীর তীরে অবস্থিত মধ্য-দক্ষিণ ইউক্রেনের ওই শহর দখলের লক্ষ্যে নতুন করে হামলা চালাতে পারে পুতিনের বাহিনী। এই পরিস্থিতিতে বুধবার যুদ্ধ থামানোর বিষয়ে আলোচনার জন্য চিনের প্রেসিডেন্টকে আহ্বান জানালেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App