×

আন্তর্জাতিক

পুতিন বেঁচে আছেন কিনা জেলেনস্কির সন্দেহ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ জানুয়ারি ২০২৩, ০৯:৪৯ পিএম

পুতিন বেঁচে আছেন কিনা জেলেনস্কির সন্দেহ

ইউক্রেনীয় ব্রেকফাস্টের আয়োজনে বক্তব্য রাখেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। ছবি: রয়টার্স

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বেঁচে আছেন কিনা সেই বিষয়ে সন্দেহ প্রকাশ করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) দেশটির স্থানীয় সময় সকালে সুইজারল্যান্ডের ডাভোস শহরে বিশ্ব অর্থনৈতিক ফোরামে (ডব্লিউইএফ) মূল অনুষ্ঠানের ফাঁকে এক আয়োজনে যোগ দিয়ে এই সন্দেহ প্রকাশ করেন তিনি। এদিকে, জেলেনস্কির এমন মন্তব্যের প্রতিক্রিয়ায় ক্রেমলিন জানিয়েছে, পুতিন কিংবা রাশিয়া- কারোরই অস্তিত্ব না থাক, ইউক্রেনের প্রেসিডেন্ট এটাই চান। খবর ডেইলি মেইলের।

ইউক্রেনীয় ব্রেকফাস্ট (নাশতা) আয়োজনে অংশগ্রহণ করেন জেলেনস্কি। সেখানে ‘কবে শান্তি আলোচনা শুরু হবে’ এমন প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি। ইতোমধ্যে জেলেনস্কির এই বক্তব্যের ভিডিও টুইটারে ভাইরাল হয়ে পড়েছে।

জেলেনস্কি বলেন, ‘প্রকৃতপক্ষে আমি বুঝতে পারছি না, কার সঙ্গে কথা বলবো, কোন বিষয়ে কথা বলব। আমি নিশ্চিত নই রুশ প্রেসিডেন্ট, যিনি মাঝেমধ্যে সবুজ পর্দার সামনে হাজির হন, তিনি প্রকৃতপক্ষে কি না। আমি বুঝতে পারি না তিনি বেঁচে আছেন কিনা, তিনি সব সিদ্ধান্ত নিচ্ছেন কি না, নাকি অন্য কেউ নিচ্ছে’

সকালের নাশতার আয়োজনে তিনি আরো বলেন, ‘আমার মাথায় আসে না কীভাবে আপনারা (রাশিয়া) ইউরোপের নেতাদের একটি বিষয়ে প্রতিশ্রুতি দেয়ার একদিন যেতে না যেতেই ইউক্রেনে পুরোদমে আগ্রাসন শুরু করতে পারেন। আমি আসলে বুঝতেই পারছি না কার সঙ্গে আমরা কাজ করছি। আমরা যখন শান্তি আলোচনার কথা বলি, আমি বুঝি না কার সঙ্গে এই আলোচনা করব’।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App