×

আন্তর্জাতিক

নেপালে বিমান বিধ্বস্ত: অবতরণের সময় ‘উইং ফ্ল্যাপ’ খোলেনি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ জানুয়ারি ২০২৩, ০৩:১৬ পিএম

নেপালে বিমান বিধ্বস্ত: অবতরণের সময় ‘উইং ফ্ল্যাপ’ খোলেনি

ফাইল ছবি

নেপালে বিধ্বস্ত এটিআর ৭২-এর পাইলটরা অবতরণের সময় উইং ফ্ল্যাপ সম্পূর্ণরূপে স্থাপন করতে হয়তো ব্যর্থ হয়েছেন।সেকারণে এ ভয়াবহ দুর্ঘটনা ঘটতে পারে বলে প্রাথমিক তদন্ত প্রতিবেদনে উঠে এসেছে।

যদিও গত রবিবার ফ্লাইট ৯৬১ বিধ্বস্ত হবার সঠিক কারণ ফ্লাইট ডেটা রেকর্ডার বা ব্ল্যাক বক্স পরীক্ষা করার পর জানা যাবে।

প্লেনের ডানার পেছনের ‘উইং ফ্ল্যাপ’ ভারসাম্য নিয়ন্ত্রণ করে। অবতরণের সময় গতি কমিয়ে রানওয়ে স্পর্শ করার আগ মুহূর্তে প্লেনকে সোজা, স্থির রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে এই উইং ফ্ল্যাপ। প্রাথমিক প্রতিবেদনে উঠে এসেছে, ফ্ল্যাপগুলো সম্পূর্ণরূপে স্থাপন করা হয়নি।

দুর্ঘটনার পরপরই দুটি মোবাইল ফোনের ভিডিও ভাইরাল হয়েছে। দ্বিতীয় ভিডিওটি ঘটনার কয়েক ঘণ্টা পর অনলাইনে প্রকাশ পায় এবং ভাইরাল হয়। এটি সোনু জয়সওয়াল নামে একজন ভারতীয় যাত্রীকে বিমানটি নামার কয়েক সেকেন্ড আগে লাইভ স্ট্রিমিংয়ে দেখা যায়। ফুটেজে দেখা গেছে, ফ্ল্যাপগুলো পুরোপুরি নিচে ছিল না। সেকারণে বিশেষজ্ঞরা সন্দেহ করছেন, এ কারণে হয়তো বিমানটি থেমে যেতে পারে।

এটিআর-এর একজন ক্যাপ্টেন কুমার পান্ডে বলেন, ভিডিওটি দেখার পর আমি হতবাক হয়েছি। জানালা থেকে, আমরা স্পষ্ট দেখতে পাচ্ছি, বিমানের উইং ফ্ল্যাপের একপাশ পুরোপুরি স্থাপন করা হয়নি। আমি ভিডিও ফুটেজের ভিত্তিতে কথা বলছি, তবে বিস্তারিত তদন্ত সাপেক্ষে জানা যাবে।

তিনি আরও বলেন, মনে হচ্ছে পাইলটরা গোলমাল করেছে। যদি তাই হয়, এটা একটা বড় ধরনের অবহেলা। তারা মৌলিক চেকলিস্ট অনুসরণ করেনি। ল্যান্ডিং চেকলিস্ট অনুযায়ী, কো-পাইলট সাধারণত রিপোর্ট করে যখন বিমানটি ১ হাজার ফুটে নেমে যায়, যে স্তরে বিমানটি অবতরণের জন্য সম্পূর্ণরূপে স্থিতিশীল হওয়ার কথা। সাধারণত প্রতি ঘণ্টায় ২৯৬ কিলোমিটার গতিবেগে পাইলট ল্যান্ডিং গিয়ার ছেড়ে দেন। এ ধাপে ১৫ ডিগ্রিতে স্থাপন হয় ফ্ল্যাপ। যখন গতিবেগ ২৭৭ কিলোমিটার প্রতি ঘন্টার নিচে যায়, তখন ফ্ল্যাপগুলো ৩০ ডিগ্রিতে সেট করা উচিত। এই প্রক্রিয়া একটি মসৃণ অবতরণের জন্য বিমানকে স্থিতিশীল করে। পাইলটরা তখন বিমানটিকে রানওয়ের সঙ্গে সারিবদ্ধ করেন। কিন্তু ভিডিওতে ১৫ ডিগ্রিতে ফ্ল্যাপ দেখা যাচ্ছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App