×

শিক্ষা

চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ করার দাবিতে ঢাবিতে মানববন্ধন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ জানুয়ারি ২০২৩, ০৮:৩৯ পিএম

চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ করার দাবিতে ঢাবিতে মানববন্ধন

ছবি: ভোরের কাগজ

নির্বাচনী ইশতেহার অনুযায়ী চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ বছর করা এবং চাকরিতে আবেদন ফি সর্বোচ্চ দুশত টাকা করার দাবিতে মানবন্ধন করেছে চাকরি প্রত্যাশী শিক্ষার্থীরা।

শুক্রবার (২০ জানুয়ারি) বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) রাজু ভাস্কর্যের পাদদেশে চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ প্রত্যাশী শিক্ষার্থী সমন্বয় পরিষদ, ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার আয়োজনে এই মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে চাকরিতে আবেদনের বয়সবৃদ্ধির পাশাপাশি চাকরি থেকে অবসরের বয়সসীমা বৃদ্ধি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) আইন অনুষদে বঙ্গবন্ধুর নামে বঙ্গবন্ধু ল’ কমপেক্স, বঙ্গবন্ধু চেয়ার এবং একটি ম্যুরাল স্থাপনের দাবি জানান আন্দোলনকারীরা।

এসময় আন্দোলনকারীদের হাতে ‘চাকরিতে আবেদনের বয়সসীবৃদ্ধি দরকার’, ‘আমাদের যৌক্তিক দাবি বাস্তবায়ন চাই’, ‘চাকরিতে আবেদনের ফি ২০০ টাকা করতে হবে’, ‘স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ জরুরী’, ‘নির্বাচনী ইশতেহার বাস্তবায়ন চাই, চাকরিতে আবেদনের বয়সসীমা অবিলম্বে ৩৫ চাই’ ইত্যাদি প্ল্যাকার্ড দেখা যায়।

মানববন্ধনে বক্তারা পিএসসিসহ সব ধরনের চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ করার দাবিকে যৌক্তিক দাবি জানিয়ে প্রধানমন্ত্রীকে শিক্ষার্থীদের এই দাবিটি দ্রুত মেনে নিয়ে শিক্ষার্থীদেরকে রাজপথ থেকে পড়ার টেবিলে বসার সুযোগ তৈরি করে দেয়ার আহ্বান জানান। এছাড়া, আগামী ২৮ জানুয়ারি শাহবাগে শিক্ষার্থী সমাবেশের ঘোষণা দেন।

চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ প্রত্যাশী শিক্ষার্থী সমন্বয় পরিষদের ঢাবি শাখার আহ্বায়ক মো. সানোয়ারুল হক সনির সভাপতিত্ব ও সদস্য সচিব এআর খোকনের সঞ্চালনায় মানববন্ধনে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) সাবেক সভাপতি কুদ্দুস আফ্রাদ, বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন বিশিষ্ঠ নাট্যকার, অভিনেতা ও নির্মাতা সিদ্দিকুর রহমান, সাবেক ফুটবলার ও কোচ রেহানা পারভীন, চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ প্রত্যাশী শিক্ষার্থী সমন্বয় পরিষদের কেন্দ্রীয় কমিটি আহ্বায়ক শরিফুল হাসান শুভসহ আরো অনেকে।

সভাপতির বক্তব্যে সানোয়ারুল হক সনি বলেন, আমাদের এই দাবিগুলো দীর্ঘদিনের। এই দাবি শিক্ষার্থীদের বাঁচার দাবি। নির্বাচনী ইশতেহারে আপনারই বলেছিলেন বেকারতের পাশে দাঁড়াবেন। কিন্তু এখন আপনারা আপনাদের কমিটমেন্ট বাস্তবায়ন করছেন না। যৌক্তিকতা থাকা সত্ত্বেও আমাদের দাবিগুলো মানা হচ্ছে না। আমাদের দাবিগুলো মানতে হবে। যুবকদের বাঁচতে দিতে হবে।

বক্তব্য প্রদানকালে শরিফুল হাসান শুভ বলেন, আমরা একটি যৌক্তিক দাবি আদায়ের জন্য লাগাতার আন্দোলন করেই যাচ্ছি। কিন্তু প্রশাসন আমাদের দিকে ফিরে তাকাচ্ছে না। আমরা তো কখনো অযৌক্তিক কিছু চাইনি। আমরা আমাদের যোগ্যতা প্রমাণ করার সুযোগ চেয়েছি। কিন্তু সেটি দেওয়া হচ্ছে না। প্রধানমন্ত্রীর কাছে আমাদের আবেদন থাকবে উনি যেন বিষয়টি নিয়ে ভাবেন। কেননা, এটা নির্বাচনী ইশতেহারেই ছিলো। আমরা আর রাজপথে থাকতে চাই না। আমাদের রাজপথ থেকে পড়ার টেবিলে বসার সুযোগ করে দিতে হবে।

এসময় এ আর খোকন বলেন, সরকার তার নির্বাচনী ইশতেহার এখনো বাস্তবায়ন করেনি। সরকারের মেয়াদ শেষের দিকে। নির্বাচনের আগেই চাকরিতে বয়সবৃদ্ধি করতে হবে। দক্ষিণ এশিয়ায় পাকিস্তান আর বাংলাদেশ ছাড়া কোনো দেশে চাকরিতে আবেদনের বয়সসীমা ৩০ বছরে সীমাবদ্ধ নাই। আমরা কেন পাকিস্তানকে ফলো করবো? এছাড়াও আমাদের চাকরিতে নিয়োগের প্রক্রিয়া ধীরগতির। তাই অনতিবিলম্বে আমাদের দাবি মানতে হবে। আমরা আগামী ২৮ জানুয়ারি শাহবাগে সারাদেশের শিক্ষার্থীরা মিলে শিক্ষার্থী সমাবেশ করবো।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App