কঙ্গোতে নৌকাডুবি, ১৪৫ জনের মৃত্যুর আশঙ্কা

আগের সংবাদ

মোদিকে নিয়ে বিবিসির তথ্যচিত্রকে ‘প্রোপাগান্ডা’ বলছে ভারত

পরের সংবাদ

১০ হাজার কর্মী ছাঁটাই করবে মাইক্রোসফট

প্রকাশিত: জানুয়ারি ২০, ২০২৩ , ১:৪০ অপরাহ্ণ আপডেট: জানুয়ারি ২০, ২০২৩ , ১:৪০ অপরাহ্ণ

যুক্তরাষ্ট্রভিত্তিক প্রযুক্তি প্রতিষ্ঠান মাইক্রোসফট প্রথম ধাপে বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে অন্তত ১০ হাজার কর্মী ছাঁটাই করার সিদ্ধান্ত নিয়েছে। মাইক্রোসফটের এমন সিদ্ধান্তে চাকরি হারাতে যাচ্ছেন প্রতিষ্ঠানটির প্রায় ৫ শতাংশ কর্মী।

মাইক্রোসফটের প্রধান নির্বাহী সত্য নাদেলা সম্প্রতি কর্মীদের উদ্দেশে দেয়া এক বার্তায় এমন সিদ্ধান্তের কথা জানান।

তিনি বলেন, করোনার সময় গ্রাহকসংখ্যা যে পরিমাণ বেড়েছিল, তারাই এখন সতর্কতার সঙ্গে খরচ করছেন। পাশাপাশি বিশ্বের অনেক অঞ্চলে এখন অর্থনৈতিক মন্দা চলছে এবং কম্পিউটার পরিচালনার নতুন ঢেউ চলছে, যেটি হচ্ছে আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স বা এআই।

সম্প্রতি কর্মী ছাঁটাই করছে অ্যামাজন ও মেটার মতো টেক জায়ান্ট প্রতিষ্ঠানগুলো। এবার সে তালিকায় এবার যুক্ত হলো মাইক্রোসফট। তবে গুরুত্বপূর্ণ পদে কর্মী নিয়োগ অব্যাহত থাকবে বলে জানিয়েছেন মাইক্রোসফটের প্রধান নির্বাহী।

মাইক্রোসফট এআই প্রতিষ্ঠান ওপেন এআইতে আরও ১০ বিলিয়ন ডলার বিনিয়োগের চিন্তা করছে। সম্প্রতি ওপেন এআইর চ্যাট জিপিটি প্ল্যাটফর্ম প্রযুক্তি বিশ্বে ব্যাপক আলোড়ন তৈরি করেছে। যদিও আগে থেকেই প্রতিষ্ঠানটিতে মাইক্রোসফটের এক বিলিয়ন ডলার বিনিয়োগ রয়েছে।

এনজে

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়