আফগানিস্তানে অতিরিক্ত ঠাণ্ডায় ৭৮ জনের মৃত্যু

আগের সংবাদ

বিশ্বের দূষিত শহরের তালিকায় শীর্ষে ঢাকা

পরের সংবাদ

খালি চোখে দেখা তারার সংখ্যা কমেছে

প্রকাশিত: জানুয়ারি ২০, ২০২৩ , ১২:৫৩ অপরাহ্ণ আপডেট: জানুয়ারি ২০, ২০২৩ , ১২:৫৩ অপরাহ্ণ

গত এক দশকে খালি চোখে দেখতে পাওয়া তারার সংখ্যা ব্যাপকহারে কমে গেছে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। সায়েন্স জার্নালে প্রকাশিত এক গবেষণায় এমন তথ্য মিলেছে।

জার্মান রিসার্চ সেন্টার ফল জিওসায়েন্সেসের বিজ্ঞানী ড. ক্রিস্টোফার কিবা বিবিসিকে বলেন, আমাদের চোখে দেখা তারারা হারিয়ে যাচ্ছে। খবর: বিবিসি’র।

স্কাইগ্লো অর্থাৎ আকাশের দিকে মানুষের জ্বালানো সব কৃত্তিম আলোকে এর কারণ হিসেবে দায়ী করা হচ্ছে। এলইডি লাইটের সহজলভ্যতার কারণেও দিন দিন আকাশে কৃত্তিম আলোর আধিপত্য বেড়েছে। ফলে আকাশ কৃত্তিম আলোয় কলুষিত হওয়ায় খালি চোখে তারাও দেখা যাচ্ছে কম।

২০১১ সাল থেকে শুরু করে ১২ বছর ধরে গবেষণার পর ড. ক্রিস্টোফার কিবা ও তার সহকর্মীরা এসব তথ্য জানিয়েছেন। তারা জানান, আকাশে কৃত্তিম আলোর পরিমাণ প্রতি বছর প্রায় ১০ শতাংশ করে বেড়েছে। শহর এলাকায় এই কৃত্তিম আলোর পরিমাণ বেশি। উঁচু স্থাপনাগুলোসহ বিভিন্নভাবে আকাশ দখলে নিয়েছে কৃত্তিম আলো।

বিজ্ঞানীরা বলছেন, রাতের বেলায় খালি চোখে আড়াইশ তারা দৃশ্যমান এমন কোনো একটি এলাকায় জন্ম নেয়া শিশুটি তার ১৮ বছর বয়সে গিয়ে সেখান থেকে একশরও কম তারা দেখতে পাবে।

এনজে

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়