×

সারাদেশ

মানসম্মত শিক্ষার জন্য স্কুলিংয়ের বিকল্প নাই

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ জানুয়ারি ২০২৩, ০৮:২২ পিএম

মানসম্মত শিক্ষার জন্য স্কুলিংয়ের বিকল্প নাই

ছবি: ভোরের কাগজ

বরিশালের বিভাগীয় কমিশনার আমিন উল আহসান বলেছেন, জিপিএ-৫ পেলেই সুশিক্ষিত হওয়া যায় না। সার্টিফিকেটই জীবনের সব নয়। জীবনের সামনে লক্ষ্য থাকতে হবে। জীবনে বড় হওয়ার কোন শর্টকাট মেথড নেই। সফল হতে হলে প্রতিটা ধাপ ভালোভাবে পার করতে হবে। যারা জিপিএ-৫ পায়নি তারাও ভালো কিছু করতে পারে। এ জন্য আমাদের সবাইকে উৎসাহ দিতে (এ সময় তিনি বিজ্ঞানী টমাস আলভা এডিসন এর স্কুল জীবনের ঘটনা তুলে ধরেন)। পরিশ্রম করলে সফলতা আসবেই। সৃষ্টিকর্তা সবাইকে মেধা দিয়েছে। যে চর্চা করবে সে জীবনে সফল হবে। ছেলে মেয়েদের স্কুলগামী করতে হবে। স্কুল আমাদের শৃংখলা শিখায়। ভালো রেজাল্টের জন্য শুধু কোচিং নির্ভর হওয়া যাবে না। মানসম্মত শিক্ষার জন্য স্কুলিংয়ের বিকল্প নাই।

বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) বেলা ১১টায় মুলাদী উপজেলার কাজীরচর ইউনিয়নের বেগম সামছুন্নাহার শিশু কল্যাণ প্রথমিক বিদ্যালয় মাঠে আউয়াল-শামছুন্নাহার ওয়েলফেয়ার সোসাইটির উদ্যোগে মেধাবী শিক্ষার্থীদের সংবর্ধনা অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে মুলাদী উপজেলার ৭টি শিক্ষা প্রতিষ্ঠানের ৯০ মেধাবী ছাত্রছাত্রীর মাঝে সনদ বিতরণ ও উপবৃত্তি প্রদান করা হয়।

তিনি আরো বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সারা জীবন সংগ্রাম করে গেছেন। তিনি আমাদের একটি স্বাধীন দেশ উপহার দিয়ে গেছেন বলেই আজ আমরা বড় বড় পদে কাজ করার সুযোগ পেয়েছি। বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। ২০৪১ সালে আমাদের দেশ উন্নত দেশে পরিনত হবে। ইউএসএ, ক্যানাডার লোক তখন বাংলাদেশে আসার আগ্রহ করবে। যেমনটা এখন আমাদের দেশের মানুষ ইউরোপের দেশগুলোতে যাওয়ায় জন্য আগ্রহী।

শিক্ষার্থী ও অভিভাবকদের উদ্দেশে বলেন, সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারে সতর্ক হতে হবে। নির্দিষ্ট সময়ের বাইরে সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার না করাই ভালো। এদিকে অভিভাবকদের নজরদারি বাড়াতে হবে। মা-বাবাদের উচিত ছেলে মেয়েদের সময় দেওয়া। বিশেষ করে বাবারা সন্তানদের সময় দেয় না। ফলে সন্তানদের সাথে বাবার সম্পর্কে দুরত্ব তৈরি হয়। আপনার সন্তানকে সময় দিন ইতিহাস-অতিহ্যের সাথে পরিচয় করিয়ে দিন। বিছিন্ন ভাবে সন্তান বেড়ে উঠলে সে ভয়ংকর হয়ে উঠতে পারে।

আউয়াল-শামছুন্নাহার ওয়েলফেয়ার সোসাইটির সভাপতি ও কাজিরচর ইউনিয়নের চেয়ারম্যান মো. মন্টু বিশ্বাসের সভাপতিত্বতে অনুষ্ঠানে উদ্বোধক হিসাবে বক্তব্য রাখেন সমবায় অধিদপ্তরের সাবেক মহাপরিচালক ও আউয়াল-শামছুন্নাহার ওয়েলফেয়ার সোসাইটির প্রধান পৃষ্ঠপোষক ডা. মোঃ হারুন অর রশিদ বিশ্বাস। অনুষ্ঠানে সন্মানিত অতিথি হিসেবে বক্তব্য রাখেন বরিশাল রেঞ্জ ডিআইজি এস এম আক্তারুজ্জামান।

সমাজ সেবক মোয়াজ্জেম বিশ্বাসের সঞ্চালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন মুলাদী উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. তরিকুল হাসান খান মিঠু, মুলাদী উপজেলা নির্বাহী কর্মকর্তা বকুল চন্দ্র কবিরাজ, মুলাদী পৌরসভার মেয়র মো. শফিক উজ্জামান রুবেল, মুলাদী উপজেলা আওয়ামী লীগের সভাপতি আব্দুল বারী, বীরমুক্তিযোদ্ধা আলী আকবার, মুলাদী মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার আব্দুল বারেক সিকদার, মুলাদী পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলমগীর হোসেন সুমন, মুলাদী উপজেলা কৃষকলীগের সভাপতি এস এম কামাল পাশা, আরিফ মাহামুদ ডিগ্রী কলেজের অধ্যক্ষ আমিনুল ইসলাম, কাজীরচর ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মনিরুজ্জামান, চাঁদপাশা ইউপি চেয়ারম্যান মুক্তিযোদ্ধা দেলোয়ার হোসেন রাড়ী প্রমুখ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App