×

জাতীয়

গ্যাসের মূল্যবৃদ্ধি অযৌক্তিক, গণবিরোধী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ জানুয়ারি ২০২৩, ০৬:৫২ পিএম

গ্যাসের মূল্যবৃদ্ধি অযৌক্তিক, গণবিরোধী

প্রতীকী ছবি

গ্যাসের মূল্যবৃদ্ধি অযৌক্তিক ও গণবিরোধী বলে অভিহিত করেছে বাম গণতান্ত্রিক জোট। এর ফলে জনদুর্ভোগ আরো বাড়বে বলেও জোটটি সতর্ক করেছে।

বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) এক বিবৃতিতে এ মন্তব্য করে বাম গণতান্ত্রিক জোট।

বিবৃতিতে তারা বলেন, দেশি বিদেশি লুটেরা গোষ্ঠীর স্বার্থরক্ষাকারী শাসকেরা একবার দেশ গ্যাসের উপর ভাসছে বলে গ্যাস পাচার করতে চেয়েছিল, আবার সিলিন্ডার ব্যবসায়ীদের মুনাফার স্বার্থে স্থলভাগ ও সাগরের গ্যাস অনুসন্ধান-উত্তোলনে কার্যকর উদ্যোগ না নিয়ে এলএনজি আমদানীর সিদ্ধান্ত নেয়। এখন আবার আন্তর্জাতিক বাজারে এলএনজির দাম বেশি থাকার অজুহাতে গ্যাসের দাম বাড়িয়ে জনদুর্ভোগ বাড়িয়েছে।বাম নেতারা অবিলম্বে গ্যাসের মূল্যবৃদ্ধির অযৌক্তিক ও গণবিরোধী সিদ্ধান্ত প্রত্যারের জোর দাবি জানান।

সংবাদপত্রে দেয়া এক বিবৃতিতে নেতারা বলেন, বর্তমান সরকার মহা ধুমধাম করে সাগর জয়ের কৃতিত্ব জাহির করলেও সাগরের গ্যাস উত্তোলনের কোনো উদ্যোগই নেয়নি। অথচ আমাদের সীমান্তে মিয়ানমার ও ভারত একই গ্যাস প্লেটে তাদের গ্যাস উত্তোলন করছে। যাতে করে আমাদের অংশের গ্যাস তারা টেনে নিয়ে যেতে পারে বলে অনেক বিশেষজ্ঞ আশংকা করছে। কিন্তু সরকারের এদিকে কোনো ভ্রুক্ষেপ নাই। তারা বলেন, আমাদের জাতীয় প্রতিষ্ঠানের সক্ষমতা বৃদ্ধিরও কোন সরকারি উদ্যোগ নেই। ভোলার গ্যাস ক্ষেত্র প্রায় তিন যুগ আগে আবিষ্কৃত হওয়ার পরও এখনও পর্যন্ত ঐ গ্যাস উত্তোলন করে জাতীয় গ্রিডে আনার সিদ্ধান্ত নিতে পারছে না। গ্যাস কি নদীর তলদেশে টানেল করে আনবে না কি এলএনজি করে আনবে এই সিদ্ধান্ত বছরের পর বছর ধরে ঝুলে আছে। তাছাড়াও আমাদের বাপেক্স পেট্রোবাংলাকে কূপ খনন করতে না দিয়ে রাশিয়ান কোং গ্যাজপ্রমকে ইজারা দিয়েছে। অথচ গ্যাজপ্রম আবার আমাদের বাপেক্সকে সাবকন্ট্রাক্ট দিয়ে কাজ করাচ্ছে।

তারা বলেন, বর্তমান সরকার গত ১৪ বছরে নয়বার গ্যাসের দাম বৃদ্ধি করলো। এবার বিইআরসির ক্ষমতা খর্ব করে নির্বাহী আদেশে মূল্যবৃদ্ধি করেছে। যা সরকারের জবাবদিহিহীনতার চরম বহিঃপ্রকাশ।

জোট নেতারা বলেছেন, গত সাতদিন আগে বিদ্যুতের দাম বাড়িয়েছে, এবারে গ্যাসের দাম বাড়ালো, গ্যাস দিয়ে বিদ্যুৎ উৎপাদন খরচ বাড়বে ফলে আবার বিদ্যুতের দাম বাড়াবে। এভাবে চক্রবৃদ্ধিকারে জ্বালানির দাম বাড়িয়ে সরকার সকল পণ্যের দাম বৃদ্ধি করে জনগণের বেঁচে থাকাকেই দায় করে তুলছে।

বিবৃতিতে স্বাক্ষর করেছেন জোটের কেন্দ্রীয় পরিচালনা পরিষদের সমন্বয়ক ও বাসদের সাধারণ সম্পাদক বজলুর রশীদ ফিরোজ, সিপিবির সভাপতি শাহ আলম, সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স, বিপ্লবী কমিউনিস্ট লীগের সাধারণ সম্পাদক ইকবাল কবীর জাহিদ, বাংলাদেশ সমাজাতান্ত্রিক দলের (বাসদ-মার্ক্সবাদী) সমন্বয়ক মাসুদ রানা, গণতান্ত্রিক বিপ্লবী পার্টির সাধারণ সম্পাদক মোশফো মিশু ও সমাজতান্ত্রিক আন্দোলনের সভাপতি হামিদুল হক।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App