×

আন্তর্জাতিক

কমেছে হ্যাকারদের আয়

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ জানুয়ারি ২০২৩, ০৯:৫৬ পিএম

কমেছে হ্যাকারদের আয়

প্রতীকী ছবি

তথ্যপ্রযুক্তির সমৃদ্ধির এই যুগে অনলাইন বলুন আর সামাজিক যোগাযোগ মাধ্যম বলুন, ডিজিটাল বিশ্বে সবচেয়ে বড় ত্রাস হলো হ্যাকাররা। দেশি-বিদেশি সংস্থা, সরকার কিংবা প্রতিষ্ঠানের গুরুত্বপূর্ণ ওয়েবসাইট জব্দ করে হ্যাকারদের একাধিক গ্রুপ বেশ মোটা অঙ্কের মুক্তিপণ আদায় করে থাকে। স্বস্তির বিষয় হলো, গেল বছর হ্যাকারদের আয় পূর্ববর্তী বছরগুলোর চেয়ে তুলনামূলকভাবে কমেছে।

যুক্তরাষ্ট্রভিত্তিক সফটওয়্যার কোম্পানি চেইনঅ্যানালাইসিসের এক গবেষণায় দেখা গেছে, ২০২২ সালে বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে হ্যাকাররা প্রায় ৪৫ কোটি ৭০ লাখ ডলার মুক্তিপণ আদায় করতে সক্ষম হয়েছেন। অথচ ২০২১ সালে তা ছিল ৭৬ কোটি ৮০ লাখ। অর্থাৎ গত বছর আগের বছরের তুলনায় ৩১ কোটি ১০ লাখ ডলার কম মুক্তিপণ আদায় করতে পেরেছেন হ্যাকারেরা। খবর বিবিসির।

হ্যাকারদের সঙ্গে মুক্তিপণ নিয়ে দর কষাকষিতে সহায়তা করেছেন মার্কিন প্রযুক্তি বিশেষজ্ঞ বিল সিগেল। তিনি বলেন, ‘ভুক্তভোগীরা আগের মতো মুক্তিপণ দিতে চান না। আমার মক্কেলদের মাত্র ৪১ শতাংশ গত বছর মুক্তিপণ দিতে রাজি হয়েছেন। ২০২০ সালে তা ছিল প্রায় ৭০ শতাংশ।’

সাধারণত ক্রিপ্টোকারেন্সির মাধ্যমেই হ্যাকারদের মুক্তিপণ পরিশোধ করা হয়ে থাকে। ক্রিপ্টোকারেন্সির মধ্যে মুক্তিপণ দেয়ার ক্ষেত্রে বিটকয়েন বেশি জনপ্রিয়।

পশ্চিমা রাজনৈতিক বিশ্লেষকদের কাছে অনুমিত হয়, হ্যাকারদের বড় একটা গ্রুপ রাশিয়া থেকে নিজেদের তৎপরতা চালিয়ে আসছে। কিন্তু এ ধরনের দাবি মস্কো কর্তৃপক্ষ বারবার অস্বীকার করেছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App