অবসরের পরেই সংসদ নির্বাচনের সুযোগ কেন নয়

আগের সংবাদ

দুদকের মামলায় সাহেদের বিরুদ্ধে সাক্ষ্যগ্রহণ ২৯ জানুয়ারি

পরের সংবাদ

বিশেষ কায়দায় বীজ বুনে ভুট্টা ক্ষেতে মেসির ছবি!

প্রকাশিত: জানুয়ারি ১৯, ২০২৩ , ৩:০১ অপরাহ্ণ আপডেট: জানুয়ারি ১৯, ২০২৩ , ৩:০২ অপরাহ্ণ

এবছর কাতার বিশ্বকাপ জয়ের মধ্যে দিয়ে আনন্দে মেতে আছে গোটা আর্জেন্টিনা। ভক্তদের পছন্দের তালিকায় শীর্ষে রয়েছেন লিওনেল মেসি। তাদের মধ্যেই একজন আর্জেন্টিনার কৃষক মাহিমিলিয়ানো স্পাইনাস। লিওনেল মেসিকে বিশেষভাবে শ্রদ্ধাঞ্জলি দিয়েছেন তিনি। ১২৪ একরের ভুট্টা ক্ষেতে বিশেষ কায়দায় বীজ বুনে মেসির ছবি এঁকেছেন এই ভক্ত।

সেন্ট্রাল কর্দোভা প্রদেশের লস কন্দোরেস মাঠটি অ্যালগরিদম ব্যবহার করে বপন করা হয়েছে, যা ঠিক কোথায় বীজ রোপণ করতে হবে সেই সংকেত দেয়। তাতে ভুট্টা ফলে উঠলে মেসির দাঁড়িভর্তি ছবিটি বিশাল আকৃতি পায়।

ফুটবল পাগল দেশ হওয়ার পাশাপাশি অন্যতম প্রধান কৃষি উৎপাদনকারী দেশ হিসেবেও পরিচয় আছে আর্জেন্টিনার। পুরো বিশ্বে ভুট্টার তৃতীয় বৃহত্তম রপ্তানি কারক দেশ তারা। তাই কৃষিই তাদের প্রধান চালিকাশক্তি।

মাহিমিলিয়ানো স্পাইনেস সিদ্ধান্ত নিলেন ভুট্টা ক্ষেতে মেসির একটি ছবি ফুটিয়ে তুলবেন তিনি। অ্যালগরিদম অনুযায়ীই রোপণ করেন বীজ। মেসির বিশাল আকৃতির এই ছবি এখন মহাকাশ থেকেও দেখা যায়। মাহিমিলিয়ানো বলেন, ‘আমার কাছে মেসি হলো অপ্রতিরোধ্য। তারা এখন বিশ্বচ্যাম্পিয়ন। ভুট্টা ফসলের মাধ্যমে এটা প্রকাশ করতে পেরে আমি আনন্দিত। ’

জমির মালিক মাহিমিলিয়ানো হলেও মেসিকে এভাবে শ্রদ্ধাঞ্জলি দেওয়ার ভাবনাটা প্রথম মাথায় আসে কৃষি প্রকৌশলী কার্লোস ফারিসেয়ির। কোডিংয়ের কাজটা তিনিই করেছেন। ফুটিয়ে তোলেন কৃষি শিল্প।

এসএম

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়