×

সারাদেশ

শূন্য রেখা ছাড়ছে রোহিঙ্গারা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ জানুয়ারি ২০২৩, ০৯:৪৯ পিএম

শূন্য রেখা ছাড়ছে রোহিঙ্গারা

ছবি: ভোরের কাগজ

শূন্য রেখা ছাড়ছে রোহিঙ্গারা

ছবি: ভোরের কাগজ

কিছুদিন বন্ধ থাকার পর বান্দরবানের নাইক্ষ্যংছড়ির ঘুমধুম-তুমব্রু সীমান্ত এলাকার মিয়ানমার অংশে গোলাগুলির ঘটনায় একজন নিহত ও আরো দুইজন গুলিবিদ্ধ হওয়ার খবর পাওয়া গেছে। এছাড়া, শূন্য রেখা শিবিরে আগুন ধরিয়ে দেওয়ায় রোহিঙ্গারা বাংলাদেশের দিকে ছুটে আসছে।

বুধবার (১৮ জানুয়ারি) ভোর সাড়ে পাঁচটা থেকে বিকেল সাড়ে পাঁচটা পর্যন্ত এই গোলাগুলি চলে বলে নিশ্চিত করেছেন স্থানীয়রা। নিহত ব্যক্তি বালুখালী ক্যাম্পের হামিদ উল্লাহ (৩৮) ও আহতরা হলেন, টেকনাফের জাদিমুড়া ক্যাম্প-২৬ এর মুহিব উল্লাহ (২৭), ঘুমধুম জিরো পয়েন্টের শিশু মোহাম্মদ হোসন (১২)।

[caption id="attachment_399733" align="aligncenter" width="720"] ছবি: ভোরের কাগজ[/caption]

বিকেলে সরেজমিনে দেখা গেছে, শূন্যরেখা রোহিঙ্গা ক্যাম্পে আগুন লাগায় নারী শিশুসহ ৩০ জনের মতো রোহিঙ্গা নাইক্ষ্যংছড়ির ঘুমধুম ইউনিয়ন পরিষদে আশ্রয় নেয়। পরে তাদের সেখান থেকে তুমব্রু সরকারী প্রাথমিক বিদ্যালয়ে নিয়ে যায় স্থানীয় লোকজন।

এসময় কথা হয় শূন্যরেখা রোহিঙ্গা শিবিরের কিশোরী আসমার সঙ্গে। সে জানায়, শিশুরা গুলিবিদ্ধ হয়েছে। থাকতে না পেরে জিরো লাইনে থেকে বেরিয়ে এদিকে চলে যাচ্ছি। আমাদের সবার ঘরবাড়ি পুড়ে গেছে। সবাই এদিক-ওদিক পালাচ্ছে। সকাল থেকে বিকেল পাঁচটা পর্যন্ত গোলাগুলি চলেছে। শুন্যরেখায় বোমা ফেলেছে, একজন মারা গেছে। আবার অনেকে আহত হয়েছে।

স্থানীয়রা জানান, গুলাগুলির ঘটনায় সীমান্তে বসবাসরত অনেকে গৃহপালিত পশু গরু-ছাগলসহ অন্যত্রে সরে যাচ্ছে। এদিকে, তুমব্রুতে শূন্যরেখায় স্থাপিত রোহিঙ্গা ক্যাম্পে ২০১৭ সালের পর থেকে চার হাজার ২৮০ রোহিঙ্গা বসবাস করছিল।

এ বিষয়ে কক্সবাজার পুলিশ সুপার মাহফুজুল ইসলাম বলেন, সীমান্তে গুলাগুলিতে হামিদ উল্লাহ নামে একজন রোহিঙ্গা যুবক উখিয়ার কুতুপালং এমএসএফ হাসাপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছে। সেখানে গুলিবিদ্ধ শিশুসহ আহত আরো দুজন চিকিৎসা নিচ্ছে। নিহতের মরদেহ ময়নাতদন্তের জন্য কক্সবাজার সদর হাসপাতালে পাঠানো হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App