×

জাতীয়

মানবাধিকারের উন্নতি হওয়ায় র‌্যাবের ওপর নিষেধাজ্ঞা উঠেছে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ জানুয়ারি ২০২৩, ০৪:৪৮ পিএম

র‍্যাবের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের আরো নিষেধাজ্ঞা দেয়ার পরিকল্পনা ছিলো বলে মন্তব্য করেছেন আইনমন্ত্রী আনিসুল হক। তিনি বলেন, মানবাধিকারের উন্নতির কারণে তারা র‍্যাবের বিরুদ্ধে আর নিষেধাজ্ঞা দেয়নি। বাংলাদেশ সফরকালে যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু তাকে (আইনমন্ত্রী) এ কথা বলেন।

সম্প্রতি ডোনাল্ড লু বাংলাদেশ সফর করেন। সফরকালে আইনমন্ত্রী আনিসুল হকের সঙ্গে সাক্ষাৎ করেন তিনি। বুধবার (১৮ জানুয়ারি) এই সাক্ষাতের কথা উল্লেখ করে আইনমন্ত্রী সাংবাদিকদের এসব কথা বলেন।

বুধবার সচিবালয়ে আইনমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন বাংলাদেশে নিযুক্ত মালয়েশিয়ার হাইকমিশনার হাজনা মো. হাশিম। সাক্ষাৎ শেষে আইনমন্ত্রী সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। এ সময় ডোনাল্ড লুর সঙ্গে সাক্ষাতের বিষয়ে কথা বলেন তিনি।

আনিসুল হক বলেন, তাকে ডোনাল্ড লু বলেছেন, তারা হয়তো র‍্যাবের ওপর আরও নিষেধাজ্ঞা দিতেন। কিন্তু তারা দেখেছেন, এরই মধ্যে দেয়া নিষেধাজ্ঞার পর র‍্যাব অনেক ভালো কাজ করেছে। তারাও বুঝতে পেরেছেন, র‍্যাবের প্রয়োজনীয়তা আছে। এই যে মানবাধিকারের বিরাট উন্নতি, সে কারণে আর নিষেধাজ্ঞা দেয়া হয়নি।

গত শনিবার সন্ধ্যায় দুই দিনের সফরে ঢাকা এসেছিলেন ডোনাল্ড লু। এই সফরে বিভিন্ন পর্যায়ে সরকারি ও নাগরিক সমাজের প্রতিনিধিদের সঙ্গে আলাদা মতবিনিময় করেন তিনি। এর মধ্যে আইনমন্ত্রী আনিসুল হক, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান, পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ. রহমান ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলমের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন ডোনাল্ড লু। এছাড়া, পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে বৈঠক এবং নাগরিক সমাজের প্রতিনিধি ও শ্রমিক নেতাদের সঙ্গে মতবিনিময় করেন তিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App