×

আন্তর্জাতিক

আর যুদ্ধ নয়, এবার ভারতকে শান্তির বার্তা পাঠাল পাকিস্তান

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ জানুয়ারি ২০২৩, ০৯:২২ এএম

আর যুদ্ধ চায় না পাকিস্তান, চিরবৈরী প্রতিবেশী ভারতের সঙ্গে শান্তিতে থাকতে চায়। ভারতকে সেই শান্তির প্রস্তাব দিয়ে পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ বিতর্কিত কাশ্মীরসহ অমীমাংসিত সব ইস্যুতে আলোচনায় বসার প্রস্তাব দিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে। দুবাইয়ের আল আরাবিয়া টিভিকে দেয়া এক সাক্ষাৎকারে শাহবাজ এ প্রস্তাব দেন বলে গতকাল ভারতের ইন্ডিয়ান এক্সপ্রেস পত্রিকা খবর দিয়েছে।

প্রধানমন্ত্রী শাহবাজ বলেছেন, ভারতীয় নেতৃত্ব এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রতি আমার বার্তা এই যে, ‘আসুন আমরা আলোচনার টেবিলে বসি। কাশ্মীরসহ বিভিন্ন জ্বলন্ত ইস্যু নিয়ে গুরুত্বপূর্ণ এবং দায়িত্বশীল বৈঠক করি। আমরা নিজেদের মধ্যে ঝগড়া করে সময় নষ্ট করব, না কোনো শান্তিপূর্ণ ফলপ্রসূ আলোচনা করব- তা পুরোপুরি আমাদের ওপর নির্ভর করছে। ভারতের সঙ্গে আমাদের তিনটি যুদ্ধ হয়েছে। তাতে শুধু কষ্টই বেড়েছে। দারিদ্র্য বেড়েছে। জনগণের মধ্যে বেকারত্ব বেড়েছে। আমরা আমাদের শিক্ষা নিয়েছি। এখন আমরা ভারতের সঙ্গে শান্তিতে থাকতে চাই। আর সেটা তখনই সম্ভব হবে যখন আমরা নিজেদের মূল সমস্যাগুলো মেটাতে পারব।’

ওই টিভি সাক্ষাৎকারে বিতর্কিত কাশ্মীর প্রসঙ্গ টেনে মোদি সরকারকে একহাতও নিলেন শাহবাজ। তিনি বলেন, পাকিস্তান শান্তি চায়। কিন্তু, বর্তমানে কাশ্মীরে যা কিছু ঘটছে, সেসব বন্ধ হওয়া দরকার। ভারত এবং পাকিস্তান এই দুদেশেরই যথেষ্ট ভালো মানের ইঞ্জিনিয়ার, ডাক্তার এবং দক্ষ শ্রমিক রয়েছে। আমরা এইসব মানবসম্পদ এ অঞ্চলের সমৃদ্ধির লক্ষ্যে কাজে লাগাতে চাই। তাতে গোটা অঞ্চলে শান্তি আসবে। তাতে দুদেশেই অগ্রগতি ঘটবে। শান্তির বার্তা দিয়ে পাকিস্তানি প্রধানমন্ত্রী আরো বলেন, পাকিস্তান অস্ত্র এবং বোমার পিছনে সম্পদ নষ্ট করতে চায় না। আমরা পরমাণু শক্তিধর। যথেষ্ট অস্ত্র আছে। আর, যদি যুদ্ধ লেগে যায়, তাহলে কী ঘটেছিল তা বলার জন্য কে বেঁচে থাকবে?

ভারত-পাকিস্তান এই দুদেশের সংঘাতের মূলে কাশ্মীর। এই ভূস্বর্গের অধিকার নিয়ে বহুবার দ্বন্দ্বে জড়িয়েছে দুই দেশ। বেধেছে যুদ্ধ। সেই সব যুদ্ধে প্রাণ গেছে দুদেশেরই কাতারে কাতারে সেনা জওয়ানের।

গত প্রায় এক বছর ধরে গুরুতর আর্থিক সংকটে ভুগছে পাকিস্তান। যা স¤প্রতি দেশজুড়ে খাদ্য সংকট ডেকে এনেছে। অর্থনীতিবিদরা বলছেন, আর্থিকভাবে ধুঁকছে পাকিস্তান। এমন এক কঠিন পরিস্থিতিতে পাকিস্তানের পক্ষ থেকে শান্তির এই প্রস্তাব এলো।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App