×

সারাদেশ

যুদ্ধাপরাধে মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি বগুড়ায় আটক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ জানুয়ারি ২০২৩, ১০:২১ এএম

যুদ্ধাপরাধে মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি বগুড়ায় আটক

ছবি: সংগৃহীত

বগুড়ার সদর উপজেলা থেকে যুদ্ধাপরাধের মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত এক আসামিকে আটক করেছে র‌্যাব। সোমবার (১৬ জানুয়ারি) রাত ১১টার দিকে এক সংবাদ সম্মেলনে র‌্যাব-১২ স্কোয়াড কমান্ডার (সিনিয়র সহকারী পুলিশ সুপার) নজরুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেন।

নাজমুল হুদা (৭২) নামের মৃত্যুদণ্ডপ্রাপ্ত এই আসামিকে ধরতে গতকাল সন্ধ্যা ৬টার দিকে শহরের মালগ্রাম এলাকায় যৌথ অভিযানে নামে র‌্যাব-১২ এর সদস্যরা। পরে তাকে আটক করা হয়।

নাজমুল হুদা গাইবান্ধা জেলার সুন্দরগঞ্জ উপজেলার শান্তিরাম গ্রামের মৃত রইস উদ্দিনের ছেলে ও ওই এলাকার বাসিন্দা। তবে তিনি গাজীপুরের টঙ্গীর কাজীপাড়া রোড ধরতৈল পশ্চিম পাড়া এলাকায় বসবাস করছিলেন।

জানা যায়, ২০১৭ সালের ২২ নভেম্বর নাজমুল হুদাকে মৃত্যুদণ্ড দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। এর আগে ২০১৪ সালের ২৪ অক্টোবর তিনিসহ ছয় জনের বিরুদ্ধে মামলা হয়। তিনি ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের সময় পাকিস্তানী হানাদার বাহিনীর সহযোগী রাজাকার বাহিনীর সদস্য হিসেবে অপহরণ, খুন, নারী ধর্ষণ ও অন্যান্য মানবতা বিরোধী কাজে সরাসরি সম্পৃক্ত ছিলেন। নাজমুল হুদা যুদ্ধকালীন সময়ে জামায়াতে ইসলামীর সক্রিয় সদস্য ছিলেন। মামলার রায় ঘোষণার পর থেকেই তিনি পলাতক ছিলেন। রংপুর ও দিনাজপুর জেলায় তিনি দীর্ঘদিন পালিয়ে থাকার পর কিছুদিন আগে বগুড়ায় আসেন।

র‌্যাব-১২ এর স্কোয়াড কমান্ডার নজরুল ইসলাম বলেন, গোপন সংবাদের ভিত্তিতে র‌্যাব সদস্যরা জানতে পারেন বগুড়া শহরের খান্দার এলাকায় এক আত্মীয়ের বাসায় আত্মগোপন করে আছেন তিনি। এ তথ্যের ভিত্তিতে র‌্যাব-১২ ও ২ এর যৌথ একটি টিমের অভিযানে তাকে আটক করা হয়। নাজমুল হুদাকে রাতেই ঢাকায় পাঠানো হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App