×

জাতীয়

মার্চে দিল্লি যাচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ জানুয়ারি ২০২৩, ১০:৫২ পিএম

জি-টোয়েন্টি সম্মেলনের আগে পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকে অংশ নিতে আগামী মার্চে ভারত সফরে যাচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেন। মার্চের প্রথম সপ্তাহে দেশটির রাজধানী নয়াদিল্লিতে এই বৈঠক হবে। মঙ্গলবার (১৭ জানুয়ারি) পররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

চলতি বছরের ৯ ও ১০ সেপ্টেম্বর দিল্লিতে জি-টোয়েন্টি শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হবে। এই শীর্ষ সম্মেলন সামনে রেখে গত ১২ জানুয়ারি দিল্লিতে ‘ভয়েস অব দ্য সাউথ সামিট-২০২৩’-এর উদ্বোধনী অনুষ্ঠানে গণভবন থেকে ভার্চুয়ালি অংশ নিয়েছেন ও বক্তব্য দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শীর্ষ সম্মেলনের আগে কয়েকটি ধাপে মন্ত্রী পর্যায়ের প্রায় ২০০ প্রস্তুতিমূলক বৈঠক হবে। এরই একটি হচ্ছে পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠক। প্রস্তুতি পর্বে এ বৈঠক অত্যন্ত গুরুত্বপূর্ণ। পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, এরই মধ্যে সেপ্টেম্বরের শীর্ষ সম্মেলনে যোগ দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আমন্ত্রণ জানানো হয়েছে।

বিশ্বের ১৯টি দেশ ও ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সমন্বয়ে অর্থনৈতিক সহযোগিতার জোট জি-২০ সরকারি পর্যায়ে আন্তঃসহযোগিতার বৃহত্তম অর্থনৈতিক জোট। বর্তমানে এ জোটের সভাপতি ভারত। অন্য সদস্য রাষ্ট্রগুলো হলো আর্জেন্টিনা, অস্ট্রেলিয়া, ব্রাজিল, কানাডা, চীন, ফ্রান্স, জার্মানি, ইন্দোনেশিয়া, ইতালি, জাপান, মেক্সিকো, দক্ষিণ কোরিয়া, রাশিয়া, সৌদি আরব, দক্ষিণ আফ্রিকা, তুরস্ক, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় ইউনিয়ন। এ জোটের শীর্ষ সম্মেলনে সদস্য রাষ্ট্রের বাইরেও অন্যান্য দেশ থেকে রাষ্ট্র ও সরকারপ্রধানদের আমন্ত্রণ জানানো হয়। আগামী সেপ্টেম্বরের দিল্লি শীর্ষ সম্মেলনে নয়টি দেশের রাষ্ট্র ও সরকারপ্রধানকে আমন্ত্রণ জানানো হয়েছে।

আমন্ত্রিতরা হলেন: বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, মিশরের প্রেসিডেন্ট আবদেল ফাতাহ সাদি হোসাইন খলিল ই সিসি, মরিশাসের প্রধানমন্ত্রী প্রভিন্দ কুমার জগন্নাথ, নেদারল্যান্ডসের প্রধানমন্ত্রী মার্ক রুটে, নাইজেরিয়ার প্রেসিডেন্ট মুহাম্মাদু বুহারি, ওমানের হেড অব দ্য স্টেট সুলতান হাইথাম বিন তারিক, সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী লি হাইজেন লুং, স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ ও সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান।

প্রসঙ্গত, উপমহাদেশ থেকে একমাত্র বাংলাদেশকেই আমন্ত্রণ জানানো হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App