×

সারাদেশ

ভো‌রের কাগ‌জে সংবাদ প্রকাশের পর ঘর পেলেন নিঃসন্তান দম্পতি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ জানুয়ারি ২০২৩, ১১:২৫ পিএম

ভো‌রের কাগ‌জে সংবাদ প্রকাশের পর ঘর পেলেন নিঃসন্তান দম্পতি

ছবি: ভোরের কাগজ

গত ৫ জানুয়া‌রি জন‌প্রিয় সংবাদপত্র ভো‌রের কাগ‌জে ‘মাথা গোঁজার ঠাঁই হলো না ভূ‌মিহীন মিরা নিরঞ্জ‌নের’- শি‌রোনা‌মে এক‌টি সংবাদ প্রকাশিত হওয়ার পর আশ্রায়ন প্রকল্পের জমিসহ ঘর পেলেন ফরিদপুরের সালথা উপজেলার ভাওয়াল ইউনিয়নের তুগোলদিয়া গ্রামের নিঃসন্তান ভূমিহীন দম্পতি মিরা রানী মা‌লো ও নিরঞ্জন কুমার মা‌লো।

সংবা‌দে এক ভূ‌মিহীন নিঃসন্তান দম্প‌তির ক‌ষ্টের জীবনগাঁথা উ‌ঠে আ‌সে। সংবাদ‌টি উপ‌জেলা নির্বাহী অ‌ফিসা‌রের নজ‌রে আ‌সলে তি‌নি বিস্তা‌রিত খোজ খবর নেন এবং ঐ দম্প‌তি‌কে তার অ‌ফি‌সে আস‌তে ব‌লেন। এরপর তা‌দের সা‌থে কথা ব‌লেন এবং শীত নিবার‌ণের জন‌্য এক‌টি কম্বল প্রদান ক‌রেন। জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী (মুজিববর্ষ) উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমিসহ যে বাড়ি ‌দেয়া হ‌য়ে‌ছে সেখান থে‌কে আশ্রায়‌ণের এক‌টি ঘর প্রদান করা হ‌বে এই ব‌লে তা‌দের আশ্বস্ত ক‌রেন।

মঙ্গলবার (১৭ জানুয়া‌রি) বিকেলে উপজেলার মাঝারদিয়া ইউনিয়নের কুমারপুটি আশ্রয়ন প্রকল্পে গিয়ে ওই ভূমিহীন দম্পতি মিরা ও নিরাঞ্জনের হাতে ঘরের চাবি তুলে দেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আক্তার হোসেন শাহিন। এসময় উপজেলা কৃষি কর্মকর্তা জীবাংশু দাস, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. সালাহউদ্দিন আইয়ূবী, উপ সহকারী ইউ‌নিয়ন ভূ‌মি কর্মকর্তা মো. আসলাম সহ স্থানীয় সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

স্থানীয় সাংবাদিকদের ধন্যবাদ জানিয়ে সালথা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আক্তার হোসেন শাহিন বলেন, বাংলাদেশ সরকারের গৃহীত এই উদ্যোগকে কিভাবে আরও সাফল্য মন্ডিত করা যায়, এজন্য সাংবাদিকরা ছিন্নমূল ও অসহায় ব্যক্তিদের কথা তুলে ধরে আসছেন। আমরা কিছু‌দিন আগে সংবাদপত্রের মাধ্যমে ভূমিহীন মিরা-নিরাঞ্জন দম্পতির বিষয়ে জানতে পেরেছি। সংবাদ প্রকাশের পর নিরাঞ্জন ও মিরা দম্পতিকে খুজে এনে আজকে তাদেরকে পুনর্বাসিত করা হল।

তিনি আরো বলেন, এখন থেকে তারা কুমারপুটি আশ্রয়ণ প্রক‌ল্পের ১৯ নম্বর ঘরে থাকবেন। বিদ্যুৎ ও পানিসহ সব ধরণের নাগ‌রিক সু‌বিধা এখানে আছে। তাদেরকে কৃষি বীজও দেয়া হয়েছে। ঘরের আশেপাশে খালি জায়গায় শাক-সবজি আবাদ করবেন। এটিই হলো বর্তমান সরকারের সফলতা। আমরা চাই প্রত্যাকটি মানুষ এগিয়ে যাক, এ‌গি‌য়ে যাক বাংলা‌দেশ, এটাই আমাদের লক্ষ্যে।

দীর্ঘ দি‌নের ক‌ষ্টের পর জ‌মিসহ নতুন ঘর পে‌য়ে খু‌শি ভূমিহীন নিঃসন্তান দম্প‌তি মিরা ও নিরঞ্জন। এসময় তারা প্রধানমন্ত্রী শেখ হা‌সিনা, উপ‌জেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও সাংবা‌দিক‌দের ধন্যবাদ জানান।

প্রসঙ্গত, জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী (মুজিববর্ষ) উপলক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমিসহ বাড়ি প্রদান করা হয়েছে। কয়েকটি ধাপে ফরিদপুরের সালথা উপজেলার আটটি ইউনিয়নে মোট ৬৩৩টি ঘর ভূমিহীনদেরকে হস্তান্তর করা হয়। এছাড়া, বিভিন্ন প্রকল্পে আরও অনেক ঘর উপজেলায় প্রদান করা হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App