×

বিনোদন

বাংলাদেশি সাংবাদিকের বই ঘিরে ‌‘ফারাজ’

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ জানুয়ারি ২০২৩, ০৮:৪১ এএম

বাংলাদেশি সাংবাদিকের বই ঘিরে ‌‘ফারাজ’

ছবি: সংগৃহীত

বাংলাদেশি সাংবাদিকের বই ঘিরে ‌‘ফারাজ’

বাংলাদেশি সাংবাদিক নুরুজ্জামান লাবুর লেখা একটি বইকে কেন্দ্র করে বলিউডে ‘ফারাজ’ সিনেমা নির্মিত হয়েছে। আগামী ৩ ফেব্রুয়ারি সিনেমাটি নির্মিত হবে। ২০১৬ সালের ১ জুলাই গুলশানের হলি আর্টিজানে নৃশংস জঙ্গি হামলার প্লটে ‘ফারাজ’ সিনেমার কাহিনী। এর নির্মাতা হলেন ‘শহীদ’, ‘আলিগড়’, ‘সিটিলাইটস’র মতো সিনেমা ও ‘স্ক্যাম ১৯৯২’ ওয়েব সিরিজ খ্যাতি পাওয়া বলিউডের হানসাল মেহতা।

বাংলাদেশি সাংবাদিক নুরুজ্জামান লাবু দৈনিক বাংলা পত্রিকায় বিশেষ প্রতিনিধি হিসেবে কর্মরত। তিনি জানান, ২০১৯ সালের কোনো একদিন সিনিয়র সাংবাদিক মোর্শেদ আলী খান তার লেখা ‘হোলি আর্টিজান: একটি জার্নালিস্টিক অনুসন্ধান’ বইয়ের খোঁজ করেন। সেটি তাকে যোগাড় করে দেন এই সাংবাদিক। মাস ছয়েক পর মোর্শেদ তাকে ফোনে জানান, এই বই তার বন্ধু চেয়েছিলেন, বলিউডের বিখ্যাত প্রযোজক-পরিচালক মহেশ ভাট।

এরপর নানান ধাপে মহেশ ভাটের প্রযোজনা প্রতিষ্ঠান ভিশেষ ফিল্মসের সঙ্গে লাবুর যোগাযোগ এবং বইটি থেকে তাদের সিনেমা নির্মাণের বিষয়টি চূড়ান্ত হয়। ভিশেষ ফিল্মস-এর দুই কর্মকর্তার পাশাপাশি মহেশ ভাটের ভাই মুকেশ ভাটের মেয়ে সাক্সেনা ভাটের সঙ্গেও তার কথা হয় লাবুর।

চুক্তি সম্পন্নের পর লাবুর বাংলা বইটিকে তারা ইংরেজিতে অনুবাদ করেন। বই থেকে তথ্য নিয়ে নিজেদের মতো করে সিনেমাটির চিত্রনাট্য প্রস্তুত করেন। চুক্তির বিনিময়ে লাবুকে তিন লাখ রুপি সম্মানিও দেয়া হয়। তবে চুক্তির অংশ হিসেবে এতদিন বিষয়টি প্রকাশ করেননি এই সাংবাদিক। সোমবার সিনেমটির ট্রেলার প্রকাশের পরই বিষয়টি প্রকাশ্যে আনেন তিনি।

এ প্রসঙ্গে নিজের অনুভূতি প্রকাশ করতে গিয়ে লাবু বলেন, ‘আমি এক্সাইটেড যে, বলিউডের কোনো একটা মুভিতে আমার সামান্যতম অংশগ্রহণ আছে। চুক্তিপত্রে ক্রেডিট লাইনে আমার ও আমার বইটার নাম দেওয়ার কথা উল্লেখ আছে। হয়তো মুভির অ্যান্ড টাইটেলে মাইক্রো সেকেন্ডের জন্য তা দেখা যাইতেও পারে। তাতেই আমি খুশি।’

‘ফারাজ’ সিনেমার মাধ্যমে বলিউডে আত্মপ্রকাশ করতে যাচ্ছেন প্রয়াত শশী কাপুরের ছেলে জাহান কাপুর। এতে আরও অভিনয় করেছেন যতীন সারিন, আমির আলি, জুহি বাব্বার প্রমুখ। আইএমডিবি রেটিং: ৯/১০।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App