×

জাতীয়

এআইআইবিকে ধন্যবাদ দিলেন অর্থমন্ত্রী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ জানুয়ারি ২০২৩, ০৮:৫৮ পিএম

এআইআইবিকে ধন্যবাদ দিলেন অর্থমন্ত্রী

ছবি: ভোরের কাগজ

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সঙ্গে এশিয়ান ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ব্যাংকের (এআইআইবি) বিনিয়োগ অপারেশন অঞ্চল-১ দক্ষিণ এশিয়া, প্রশান্ত মহাসাগরীয় দ্বীপপুঞ্জ এবং দক্ষিণ পূর্ব এশিয়া-এর ভাইস প্রেসিডেন্ট ড. উর্জিত প্যাটেল বৈঠক করেছেন।

মঙ্গলবার (১৭ জানুয়ারি) রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁ হোটেলে বৈঠক করেন। এ সভায় বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার, অর্থ বিভাগের সিনিয়র সচিব ফাতিমা ইয়াসমিন, অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব শরিফা খানসহ উর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

এছাড়া বাংলাদেশের ধারাবাহিক অগ্রগতি উল্লেখ করে বলেন, স্বাধীনতার পর ১৯৭২ সালে আমাদের জিডিপি ছিল মাত্র ৬.৩ বিলিয়ন মার্কিন ডলার। ২০০৯ সালে ১০০ বিলিয়ন ডলারের মাইলফলক অতিক্রম করতে আমাদের সময় লাগে প্রায় ৩৮ বছর। বাংলাদেশ এখন বিশ্বের ৩৫তম বৃহত্তম অর্থনীতির দেশ। আমাদের জিডিপি এখন ৪৬৫ বিলিয়ন ডলার। যেখানে গত বছর ৩৯৬ বিলিয়ন মার্কিন ডলার নিয়ে আমরা ছিলাম ৪১তম বৃহত্তম অর্থনীতি। আমাদের পরবর্তী লক্ষ্য হল ২০৩১ সালের মধ্যে একটি উচ্চ-মধ্যম আয়ের দেশে এবং ২০৪১ সালের মধ্যে একটি স্মার্ট উন্নত দেশে পরিণত হওয়া। এই ক্ষেত্রে, আমাদের উন্নয়নের লক্ষ্য অর্জনে অভ্যন্তরীন ও বৈদেশিক সম্পদের পযাপ্ত সংকুলান নিশ্চিত করতে হবে। এক্ষেত্রে বরাবরের মত আমরা বাংলাদেশের উন্নয়ন সহযোগীদের সহযোগিতা কামনা করি।

কোভিড-১৯ মহামারী থেকে পুনরুদ্ধারের জন্য বাংলাদেশকে ১.০৫ বিলিয়ন মার্কিন ডলার বাজেট সহায়তার জন্য এআইআইবিকে আন্তরিক ধন্যবাদ জানিয়ে অর্থমন্ত্রী বলেন, বিশ্ব এখন একটি সংকটকাল অতিক্রম করছে এবং আমাদের অর্থনীতিও এর ব্যতিক্রম নয়। আমাদের আরও বাজেট সমর্থন প্রয়োজন।

তিনি সোফর হারের বর্তমান অস্বাভাবিক বৃদ্ধি বিবেচনা করে এআইআইবির ঋণের শর্তাবলী পুনর্বিবেচনা করার জন্য অনুরোধ করেন। পাশাপাশি একটি ক্যাপ চালু করা, স্প্রেড পুন:নির্ধারণ করা, এবং ম্যাচুউরিটির সময়কাল বাড়ানো এবং বিশ্বব্যাংককে অনুসরণ করে প্রতিশ্রুতি ফি মওকুফ করার বিষয়ে অনুরোধ জানান।

তিনি আরো বলেন, এআইআইবির গ্রীন ক্লাইমেট ফাইনান্স এবং এসডিজির লিঙ্কড বন্ডের উপর গুরুত্ব দিতে পারে। বিশ্বব্যাংক এসডিজি লিঙ্কড প্রথম বন্ড উত্থাপন করেছে যা এআইআইবি দ্বারা অনুসরণ করা যেতে পারে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App