×

আন্তর্জাতিক

ইতালির মাফিয়া সম্রাট মাত্তেও মেসিনা গ্রেপ্তার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ জানুয়ারি ২০২৩, ১২:২৯ পিএম

ইতালির মাফিয়া সম্রাট মাত্তেও মেসিনা গ্রেপ্তার

ছবি: সংগৃহীত

৩০ বছর পলাতক থাকার পর ইতালির মাফিয়া সম্রাট মাত্তেও মেসিনা দেনারো গ্রেপ্তার হয়েছেন। সোমবার (১৬ জানুয়ারি) ইতালির সিসিলি দ্বীপের রাজধানী পালেরমোর একটি বেসরকারি ক্লিনিক থেকে তাকে গ্রেপ্তার করে পুলিশ। ইতালির মোস্ট ওয়ান্টেড আসামির তালিকায় নাম আছে তার।

পুলিশের বরাত দিয়ে ইতালির সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, মেসিনা ক্যানসারে আক্রান্ত। পালেরমোর ওই ক্লিনিকে চিকিৎসা নিতে যেতেন তিনি। তাকে গ্রেপ্তার অভিযানে সশস্ত্র বাহিনীর শতাধিক সদস্য অংশ নেন। গ্রেপ্তার করার পর মেসিনাকে একটি গোপন জায়গায় নিয়ে যাওয়া হয়েছে। খবর বিবিসির।

পুলিশ জানায়, সিসিলির ওই ক্লিনিকে পরিচয় গোপন রেখে ক্যানসারের চিকিৎসা নিতেন মেসিনা। গোপন সংবাদের ভিত্তিতে সশস্ত্র বাহিনীর শতাধিক সদস্য সেই ক্লিনিকে অভিযান চালায়। মেসিনা অসংখ্য হত্যাকাণ্ড, বোমা হামলা, অপহরণ, নির্যাতন, প্রতারণা ও মাদক চোরাচালানের দায়ে দোষী সাব্যস্ত অপরাধী।

কুখ্যাত কোসা নোস্ত্রা মাফিয়া দলের প্রধান মেসিনার বিরুদ্ধে অসংখ্য হত্যার অভিযোগ আছে। মেসিনা একবার বলেছিলেন, তিনি যত মানুষকে হত্যা করেছেন তাদের দিয়ে একটি কবরস্থান ভরিয়ে ফেলা যাবে।

২০০২ সালে হত্যার দায়ে দোষী সাব্যস্ত করে পলাতক অবস্থাতে মেসিনাকে যাবজ্জীবন কারাদণ্ড দেন আদালত। ১৯৯২ সালে মাফিয়াবিরোধী দু্জন সরকারি কৌঁসুলি, ১৯৯৩ সালে মিলান, রোম ও ফ্লোরেন্স শহরে প্রাণঘাতী বোমা হামলা এবং মাফিয়া থেকে রাষ্ট্রপক্ষের অন্যতম প্রধান সাক্ষী হওয়া এক ব্যক্তির ১১ বছরের ছেলেকে অপহরণ, নির্যাতন ও হত্যার দায়ে দোষী সাব্যস্ত করে ইতালির আদালতে তাকে এ সাজা দেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App