×

সারাদেশ

মোহনপুরে শিক্ষকদের টাকা কম দেয়ায় কর্মকর্তা লাঞ্ছিত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ জানুয়ারি ২০২৩, ০৫:৫৭ পিএম

মোহনপুরে শিক্ষকদের টাকা কম দেয়ায় কর্মকর্তা লাঞ্ছিত

ছবি: ভোরের কাগজ

রাজশাহীর মোহনপুরে নতুন শিক্ষা কার্যক্রমের শিক্ষকদের প্রশিক্ষণের টাকা কম দিয়ে লাঞ্ছিত হয়েছেন উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মুক্তাদির আহম্মদ। রবিবার (১৫ জানুয়ারি) সন্ধ্যায় মোহনপুর সরকারি উচ্চ বিদ্যালয়ে এ ঘটনা ঘটে। এ সময় টাকা বিক্ষুব্ধ শিক্ষকদের বুঝিয়ে দিয়ে রক্ষা পান তিনি। যদিও লাঞ্ছিত হওয়ার কোনো ঘটনা ঘটেনি বলে দাবি করেছেন ওই কর্মকর্তা।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, রাজশাহীতে নতুন শিক্ষাকার্যক্রম এনসিএ প্রশিক্ষণের আওতায় মোহনপুর উপজেলায় ৬৫২ জন শিক্ষকের প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়। পাঁচ দিনব্যাপী এ প্রশিক্ষণে অংশ নেন ৪৪টি স্কুল ও ১৮টি মাদরাসার মোট ৬৩৮ জন শিক্ষক। পাঁচদিনে শিক্ষকদের সম্মানী বাবদ তাদের জন্য বরাদ্দ ছিল জনপ্রতি ভ্যাট বাদে ৫ হাজার ১৩০ টাকা করে। এছাড়া সংশ্লিষ্টরা প্রতিদিনের নাস্তা সরবরাহ করতেন শিক্ষকদের। এ বাবদ প্রতিজনের জন্য খরচ বরাদ্দ ছিল ৮০ টাকা করে।

নাম প্রকাশে অনিচ্ছুক মোহনপুরের একাধিক শিক্ষক জানান, প্রথম দুদিন নাস্তা দেয়া হয় ২৫-৩০ টাকার। সেজন্য নাস্তা না খেয়ে নাস্তা বাবদ বরাদ্দকৃত টাকা নিতে চান তারা। কিন্তু শিক্ষা কর্মকর্তারা ৮০ টাকার পরিবর্তে ৫০ টাকা করে তিন দিনের জন্য ১৫০ টাকা দিতে রাজি হন। শিক্ষকরা সেটি মেনে নেন। তবুও প্রশিক্ষণ শেষে ৮০ টাকা করে কেটে রাখেন শিক্ষা কর্মকর্তা।

শিক্ষকদের ভাষ্য, প্রত্যেককে ৫২৮০ টাকা করে দেয়ার কথা থাকলেও তারা পান ৫২০০ টাকা। সেজন্য তারা কেটে রাখা টাকা ফেরত চান। পরে শিক্ষা কর্মকর্তা বাধ্য হন টাকা ফেরত দিতে।

এ বিষয়ে মোহনপুর উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মুক্তাদির আহম্মদ ভোরের কাগজকে বলেন, ভ্যাটের ব্যাপারে না জানার জন্য এমনটা হয়েছে। তবে লাঞ্ছিত ও অবরুদ্ধ হওয়ার কোনো ঘটনা ঘটেনি।

জানতে চাইলে জেলা শিক্ষা অফিসার নাসির উদ্দিন ভোরের কাগজকে বলেন, এরকম একটি ঘটনা শুনেছি। মিটমাটও নাকি হয়েছে বলে খবর পেয়েছি। তবে বিষয়টি তদন্ত করে দেখব। প্রমাণ পেলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App