×

শিক্ষা

প্রধান ফটকসহ জবিতে নির্মিত হবে দৃষ্টিনন্দন ৩ গেট

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ জানুয়ারি ২০২৩, ০৯:৩০ পিএম

প্রধান ফটকসহ জবিতে নির্মিত হবে দৃষ্টিনন্দন ৩ গেট

জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি)। ফাইল ছবি

জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) ক্যাম্পাসের সৌন্দর্য বৃদ্ধি করতে প্রধান ফটকসহ দৃষ্টিনন্দন তিনটি গেট নির্মাণের সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এরমধ্যে প্রধান ফটকের গেট, দ্বিতীয় ফটকের গেট ও বিশ্ববিদ্যালয়ের শেখ ফজিলাতুন্নেছা মুজিব হলের গেট নির্মাণ করা হবে। এর জন্য ইতোমধ্যে কমিটি গঠন করা হয়েছে। ডিজিটাল সার্ভেও (জরিপ) হয়ে গেছে। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভিসি) অধ্যাপক ড. ইমদাদুল হক ভোরের কাগজকে বিষয়টি নিশ্চিত করেছেন।

ড. ইমদাদুল হক বলেন, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক ও দ্বিতীয় ফটকে যে দুটি গেট রয়েছে তা কলেজ আমলের। সেগুলো ভেঙে দৃষ্টিনন্দন দুইটি গেট করা হবে। সব বিশ্ববিদ্যালয়ের সৌন্দর্য বৃদ্ধি করে প্রধান ফটকসহ অন্যান্য গেট। কারণ বাইরের মানুষরা যাতায়াতের সময় গেটগুলো দেখে সৌন্দর্য নির্ধারণ করেন। তাই ক্যাম্পাসের সৌন্দর্যবর্ধনের জন্য প্রধান ফটক ও দ্বিতীয় ফটকে দৃষ্টিনন্দন দুটি গেট স্থাপনের জন্য পরিকল্পনা নেয়া হয়েছে। এর জন্য কমিটি গঠন করা হয়েছে।

জানা যায়, কমিটিতে আহবায়ক হিসেবে পরিসংখ্যান বিভাগের অধ্যাপক ড. আশরাফ-উল-আলম, সদস্য সচিব হিসেবে উপ-প্রধান প্রকৌশলী মো. আমিরুল ইসলামসহ সামাজিক বিজ্ঞান অনুষদের ডীন অধ্যাপক ড. আবুল হোসেন ও প্রধান প্রকৌশলী হেলাল উদ্দিন পাটোয়ারীকে সদস্য করা হয়েছে। এছাড়া কমিটির কার্যক্রমের সহায়তার জন্য প্রধান স্থপতি ও ছাত্রী হলে প্রভোস্টকে রাখা হবে বলে কমিটি সূত্রে জানা গেছে।

এদিকে, কমিটির অগ্রগতি সম্পর্কে জানতে চাইলে প্রধান প্রকৌশলী হেলাল উদ্দিন পাটোয়ারী বলেন, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ক্যাম্পাসে দুটি দৃষ্টিনন্দন গেট করার জন্য কমিটি গঠন করেছে। আমরা কয়েকবার মিটিং করেছি। ইতোমধ্যে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক ও দ্বিতীয় ফটকের গেটের ডিজিটাল সার্ভে করা শেষ হয়েছে। অর্থাৎ কতটুকু জায়গায় গেট হবে, পারিপার্শ্বিক অবস্থা নিরুপনের কাজ শেষ হয়েছে। ছাত্রীহলের গেটও একবারে তৈরি করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। ওটর (তার) সার্ভে (জরিপ) এখনো হয়নি। এসব কাজের সহায়তার জন্য প্রধান স্থপতিকে কমিটিতে সদস্য হিসেবে রাখা হয়েছে।

প্রসঙ্গত, ২০০৫ সালে আইন পাশের মাধ্যমে ১৫০ বছরের অধিক পুরাতন প্রতিষ্ঠান জগন্নাথ কলেজকে বিশ্ববিদ্যালয়ে রূপ দেয়া হয়। কলেজ ক্যাম্পাসের অবকাঠামো ও এর বাইরে ১৪ তলা একাডেমিক ভবনে চলছে বিশ্ববিদ্যালয় কার্যক্রম। সাধারণ পিলারের ওপর সাদামাটা ও অনেক পুরাতন হওয়ায় ভঙ্গুর রয়েছে বিশ্ববিদ্যালয়ের দুই গেট। এছাড়া বিশ্ববিদ্যালয়ের সঙ্গেই ছাত্রীদের জন্য ১৬ তলা বিশিষ্ট হল নির্মাণ করা হয়েছে। তবে দেয়াল লাগোয়া ছোট গেট বাদে নেই হলটির নিজস্ব প্রধান গেট। তাই বিশ্ববিদ্যালয়ের দুই গেটের পাশাপাশি হলের গেটটি দৃষ্টিনন্দন করতে চায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App