×

আন্তর্জাতিক

জাপান-ভারত যৌথ মহড়া শুরু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ জানুয়ারি ২০২৩, ১১:০৬ পিএম

জাপান-ভারত যৌথ মহড়া শুরু

ছবি: সংগৃহীত

ম্যাগেসিমা দ্বীপে সামরিক ঘাঁটি বানাচ্ছে চীন

চীনা হুমকি মোকাবেলায় প্রথমবারের মতো দ্বিপক্ষীয় যুদ্ধবিমান মহড়া শুরু করেছে ভারত ও জাপান। পর্যবেক্ষকরা বলছেন, এশিয়ায় চীনের ক্রমবর্ধমান হুমকির পরিপ্রেক্ষিতে এই মহাড়া পরিচালিত হচ্ছে। এদিকে, ম্যাগেসিমা নামের ছোট একটি দ্বীপে গত বৃহস্পতিবার আরো একটি সামরিক ঘাঁটির নির্মাণকাজ শুরু করেছে জাপান।

জাপানি প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাত দিয়ে দেশটির দুটি সংবাদমাধ্যম কিওডো নিউজ ও জাপান টাইমস জানিয়েছে, জাপানের রাজধানী টোকিওর কাছে এই যুদ্ধবিমান মহড়ায় জাপানের আটটি যুদ্ধবিমান ও ভারতের চারটি বিমান, দুটি পরিবহন বিমান, একটি এরিয়াল রিফুয়েলিং ট্যাংকার অংশগ্রহণ করেছে। এই মহড়া ১১ দিন পর্যন্ত চলবে।

টোকিও শহরের পূর্ব দিকে ইবাররাকি এলাকার হায়াকুরি বিমানঘাঁটিতে শুরু হওয়া এই মহড়ায় ভারতীয় বিমানবাহিনীর ১৫০ জন সদস্য অংশগ্রহণ করেছেন। ২০১৯ সালে ভারত ও জাপানের প্রতিরক্ষা ও পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের আলোচনার মাধ্যমে দুই দেশ এই মহড়া আয়োজন নিয়ে একমত হয়। কিন্তু করোনাভাইরাস মহামারির কারণে তা বিলম্বিত হয়েছিল।

এদিকে, যুক্তরাষ্ট্রের নেতৃত্বে ভারত, জাপান ও অস্ট্রেলিয়া ‘কোয়াড’ জোট গঠন করেছে, যা এই অঞ্চলে চীনের প্রভাব রুখতে চায়। এছাড়া, ভারতের সঙ্গে চীনের সীমান্ত বিরোধ ঐতিহাসিক। এ জন্য ভারত ও জাপানের এই মহড়া বেশ তাৎপর্যপূর্ণ।

উল্লেখ্য, গত মাসে জাপান নিজের ঐতিহাসিক ‘শান্তিবাদী’ ভাবমূর্তি পরিহার করে আগ্রাসী প্রতিরক্ষানীতির দিকে যাওয়ার ঘোষণা দিয়েছে। এরপর থেকে সামরিক সংস্কারের নানা কাজে দেশটির অংশগ্রহণ জোরদার হচ্ছে। নতুন সামরিক ঘাঁটি নির্মাণের দিকে মনোযোগ তার সেই বৃহৎ প্রতিরক্ষা পরিকল্পনারই অংশ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App