×

জাতীয়

অংশগ্রহণমূলক ভোট দেখতে চায় যুক্তরাষ্ট্র

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ জানুয়ারি ২০২৩, ০৮:৪৭ এএম

অংশগ্রহণমূলক ভোট দেখতে চায় যুক্তরাষ্ট্র

ডোনাল্ড লু

বাংলাদেশের আগামী নির্বাচনকে অংশগ্রহণমূলক দেখতে চায় যুক্তরাষ্ট্র। দেশটি আশা করে, বাংলাদেশের আগামী জাতীয় সংসদ নির্বাচন সব দলের অংশগ্রহণে অনুষ্ঠিত হবে। তবে নির্বাচনে কোনো দলের পক্ষ নেবে না দেশটি। গতকাল রবিবার সরকারের মন্ত্রী এবং রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে ঢাকা সফররত মধ্য ও দক্ষিণ এশিয়াবিষয়ক যুক্তরাষ্ট্রের সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু এই আশাবাদ ব্যক্ত করেছেন। এর আগে গত শনিবার রাতে তিনি ঢাকা সফরে আসেন। গতকাল রাত ২টায় ঢাকা ছেড়ে যান।

সুশীল সমাজের প্রতিনিধিদের পক্ষ থেকে অংশ নেন বাংলাদেশ পরিবেশ আইনজীবী সমিতির (বেলা) নির্বাহী প্রধান সৈয়দা রিজওয়ানা হাসান। মতবিনিময় শেষে সৈয়দা রিজওয়ানা হাসান সাংবাদিকদের বলেন, তারা বলেছেন, আমরা কোনো দলের পক্ষ নিয়ে কখনো কথা বলি না। তবে বাংলাদেশের আগামী জাতীয় নির্বাচন অংশগ্রহণমূলক হবে কিনা জানতে চেয়েছেন সফররত মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী।

নির্বাচনের বিষয়ে বৈঠকে কী আলোচনা হয়েছে এমন প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, আমরা আগেই বলে দিয়েছি যে, আমাদের প্রধানমন্ত্রী একটি সুষ্ঠু নির্বাচনের জন্য কাজ করছেন। কাউকে মতামত প্রকাশের জন্য বাধা দেয়া হচ্ছে না। নির্বাচনের তিন মাস আগে সমস্ত নিরাপত্তা বাহিনী, সমস্ত কিছু নির্বাচন কমিশনের কাছে চলে যাবে। সবকিছু নিয়ন্ত্রণ করবেন সিইসি। তার আগ পর্যন্ত শান্তিপূর্ণ পরিবেশ নিশ্চিতে প্রধানমন্ত্রীর নির্দেশনা মোতাবেক আমরা কাজ করছি।

তিনি বলেন, ডোনাল্ড লু কিছু বিষয়ে জানতে চেয়েছেন। গত ১০ ডিসেম্বর আমরা বিএনপিকে শান্তিপূর্ণভাবে সমাবেশের ব্যবস্থা করায় তারা (যুক্তরাষ্ট্র) খুশি হয়েছেন। তারা বলেছেন, সবারই রাজনীতি করার অধিকার আছে। আমরা বলেছি, আমরা সেটা মানি। সেজন্য তারা শান্তিপূর্ণ সমাবেশ করছেন, তারা অবস্থান নিচ্ছেন, সেগুলোতে আমাদের কোনো বাধা নাই। জনগণের সম্পত্তি নষ্ট ও ‘সংঘাত’ করলেই শুধু সরকার ব্যবস্থা নেয়, এমন বক্তব্য যুক্তরাষ্ট্রকে জানানোর কথা তুলে ধরে তিনি বলেন, আমরা শুধু তাদের (বিএনপি) পাবলিক প্রপার্টি নষ্ট, অগ্নিসন্ত্রাস না করার এবং রাস্তাঘাট বন্ধ করে জনদুর্ভোগ না করতে বলেছি। তাছাড়া তারা মুক্ত। তারা রাজনৈতিক দল, তাদের মতামত প্রকাশ করতে পারে এবং ১০ তারিখেও করেছে, কিছুদিন আগেও করেছে এবং সবার জন্যই এটা উন্মুক্ত আছে। আমরা কাউকে বাধা দিচ্ছি না।

এর আগে ডোনাল্ড লুর সঙ্গে বৈঠক শেষে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেন, আমরাও স্বচ্ছ, নিরপেক্ষ ও গ্রহণযোগ্য নির্বাচন চাই। আওয়ামী লীগ সব সময় গণতন্ত্রের মাধ্যমে সরকারে এসেছে। ব্যালটের মাধ্যমে সরকার এসেছে। জনগণের প্রতি আমাদের বিশ্বাস আছে। আমরা চাই, বিশ্বশান্তি। সব জায়গায় যাতে শান্তি প্রতিষ্ঠিত হয় সেজন্য আমরা অগ্রণী ভূমিকা গ্রহণ করি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App