×

জাতীয়

সাতক্ষীরা হয়ে মুন্সিগঞ্জ যাবে রেল, দাতা খোঁজা হচ্ছে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ জানুয়ারি ২০২৩, ০৬:৪০ পিএম

সাতক্ষীরা হয়ে মুন্সিগঞ্জ যাবে রেল, দাতা খোঁজা হচ্ছে

ছবি: সংগৃহীত

রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন জানিয়েছেন, বর্তমানে সাতক্ষীরা জেলায় কোন রেলপথ নেই। তবে জনগণকে স্বল্প খরচে ও নিরাপদ ও স্বাচ্ছন্দময় পরিবহন সেবা দেবার জন্য প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন, সব জেলাকে রেল নেটওয়ার্কে সংযুক্ত করার। সে লক্ষ্যে সাতক্ষীরা জেলায় রেলপথ সম্প্রসারণের জন্য নাভারণ থেকে সাতক্ষীরা পর্যন্ত হয়ে মুন্সিগঞ্জ পর্যন্ত রেলওয়ে লাইন নির্মাণের সম্ভাবতা সমীক্ষা প্রকল্প শেষ হয়েছে।

‘নাভারণ থেকে সাতক্ষীরা পর্যন্ত ব্রডগেজ রেল লাইন নির্মাণ’ এবং সাতক্ষীরা থেকে মুন্সিগঞ্জ পর্যন্ত ব্রডগেজ রেললাইন নির্মাণ’ প্রকল্প দুটির পিডিপিপি প্রণয়ন করা হয়েছে। যা পরিকল্পনামন্ত্রী ইতিমধ্যে নীতিগতভাবে অনুমোদন দিয়েছেন। প্রকল্প দুটির অর্থায়ন অনুসন্ধাঅনের জন্য পিডিপিপি দুটি ইআরডিতে পাঠান হয়েছে, তারা অর্থায়নের জন্য দাতা সংস্থার খোঁজ নিচ্ছেন। বৈদেশিক অর্থায়ন পাওয়ার নিশ্চয়তা সাপেক্ষে প্রকল্প বাস্তবায়নের পরবর্তী কার্যক্রম শুরু করা যাবে বলে রেলমন্ত্রী জানান।

রবিবার (১৫ জানুয়ারি) এমপি মীর মোস্তাক আহমেদ রবির এক লিখিত প্রশ্নের জবাবে রেলমন্ত্রী এ তথ্য জানান।

এমপি পনির উদ্দিন আহম্মেদের এক প্রশ্নের জবাবে রেলমন্ত্রী বলেন, বাংলাদেশ রেলওয়েতে নতুন ট্রেন চালু করার জন্য বড় বাধা ছিল বেশিরভাগ রেলপথে ডাবল লাইন না থাকা। তবে বর্তমান সরকার এ বিষয়টি গুরুত্ব দেবার বেশ কয়েকটি রেলপথ ডাবল লাইন করা হয়েছে। এর ফলে বেশ কিছু নতুন ট্রেন চালু করা সম্ভব হয়েছে।

এমপি মাহফুজুর রহমানের অপর এক প্রশ্নের জবাবে রেলমন্ত্রী বলেন, ঢাকা চট্টগ্রাম রেলওয়ে ডাবল লাইনে উন্নীত করার কাজ প্রায় শেষের দিকে। আবার চট্রগ্রাম থেকে কক্সবাজার পর্যন্ত রেলপথ সম্প্রসারণ করার জন্য দোহাজারী হতে রামু হয়ে কক্সবাজার এবং রামু হতে মায়ানমার সীমান্তের নিকট গুনদুম পর্যন্ত সিঙ্গেল লাইন ডাবল গেজ ট্রাক নির্মাণ শীর্ষক প্রকল্প-এর কাজ চলমান রয়েছে। যার অগ্রগতি ৭৮ শতাংশ। ২০২৪ সাল নাগাদ এ প্রকল্পটির কাজ শেষ হবে বলে আশাবাদ ব্যক্ত করেন রেলমন্ত্রী।

এ সময় তিনি রেলওয়ের জন্য ইঞ্জিন, কোচ ইত্যাদি আমদানির তথ্য তুলে ধরেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App