×

খেলা

শ্রীলঙ্কাকে হারিয়ে বিশ্ব রেকর্ড ভারতের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ জানুয়ারি ২০২৩, ০৯:৪১ পিএম

শ্রীলঙ্কাকে হারিয়ে বিশ্ব রেকর্ড ভারতের

ব্যাট উঁচিয়ে অপরাজেয় বিরাট কোহলির উচ্ছ্বাস। ছবি: সংগৃহীত

শ্রীলঙ্কাকে ৩১৭ রানের বিশাল ব্যবধানে হারিয়ে বিশ্ব রেকর্ড গড়েছে ভারত। ওয়ানডে ক্রিকেটে এটাই সর্বোচ্চ রানে জয়ের রেকর্ড। ২০১৫ সালে আফগানিস্তানের বিপক্ষে ৪১৭ রান করে ২৭৫ রানের জয় পায় অস্ট্রেলিয়া। ২০১০ সালে জিম্বাবুয়ের বিপক্ষে ৩৯৯ রান করে ২৭২ রানের জয় পায় দক্ষিণ আফ্রিকা। রবিবার (১৫ জানুয়ারি) তিরুবনন্তপুরমের গ্রিনফিল্ড আন্তর্জাতিক স্টেডিয়ামে শ্রীলঙ্কার বিপক্ষে টস জিতে আগে ব্যাট করে ৫ উইকেট হারিয়ে ৩৯০ রানের পাহাড় গড়ে স্বাগতিক ভারত।

এর আগে ২০০৮ সালে আয়ারল্যান্ডের বিপক্ষে ৪০২ রান করে ২৯০ রানের বিশাল জয় পেয়েছিল নিউজিল্যান্ড। এতদিন নিউজিল্যান্ডের ২৯০ রানের জয়ই ছিল ওয়ানডে ক্রিকেটে রানের দিক থেক সেরা। খবর হিন্দুস্তান টাইমসের।

দলের হয়ে ১১০ বলে ১৩টি চার আর আটটি ছক্কার সাহায্যে ১৬৬ রানের বিধ্বংসী ইনিংস খেলে অপরাজিত থাকেন ভারতের সাবেক অধিনায়ক বিরাট কোহলি। ৯৭ বলে ১১৬ রান করেন শুভমান গিল। ৪৯ বলে ৪২ রান করেন অধিনায়ক রোহিত শর্মা। ৩২ বলে ৩৮ রান করেন শ্রেয়াস আইয়ার।

টার্গেট তাড়ায় মোহাম্মদ সিরাজ ও মোহাম্মদ শামির গতি আর কুলদীপ যাদবের স্পিনে বিভ্রান্ত হয়ে ২২ ওভারে মাত্র ৭৩ রানেই অলআউট হয় শ্রীলঙ্কা। ভারতের হয়ে ৪ উইকেট নেন সিরাজ। দুটি করে উইকেট নেন শামি ও কুলদীপ।

৩১৭ রানে জয়ের মধ্য দিয়ে শ্রীলঙ্কাকে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশ করল রোহিত শর্মার নেতৃত্বাধীন দলটি। ভারত সফরের শুরুতে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে ২-১ ব্যবধানে হেরে যায় শ্রীলঙ্কা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App