×

জাতীয়

দেশে ভোটার প্রায় ১২ কোটি, নতুন যুক্ত ৮০ লাখ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ জানুয়ারি ২০২৩, ০২:৫৯ পিএম

দেশে ভোটার প্রায় ১২ কোটি, নতুন যুক্ত ৮০ লাখ

ছবি: সংগৃহীত

মোট ভোটার ১১ কোটি ৯০ লাখ ৬১ হাজার

হালনাগাদ ভোটার তালিকায় এবার যুক্ত হয়েছে প্রায় ৮০ লাখ ভোটার। রবিবার (১৫ জানুয়ারি) দুপুরে রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন কমিশন ভবনে হালনাগাদ খসড়া ভোটার তালিকা প্রকাশ করেছে নির্বাচন কমিশন।

বিষয়টি নিশ্চিত করে নির্বাচন কমিশন সচিব জাহাঙ্গীর আলম বলেন, ‘মার্চে প্রকাশ হওয়া চূড়ান্ত ভোটার তালিকা দিয়ে দ্বাদশ সংসদ নির্বাচন ও পরবর্তী সব নির্বাচন অনুষ্ঠিত হবে। গত জুন থেকে নভেম্বর পর্যন্ত ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম চলে। ২ মার্চ চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হবে।’

জাহাঙ্গীর আলম বলেন, ‘এবারের হালনাগাদে ভোটারযোগ্য হয়েছেন অর্থাৎ নতুন ভোটার ৭৯ লাখ ৮৩ হাজার ২৭৭ জন। ২০২২ সালে ভোটার ছিল ১১ কোটি ৩২ লাখ ৮৭ হাজার ১০ জন। হালনাগাদের সময় মৃত ভোটার বাদ পড়েছে ২২ লাখ ৯ হাজার ১২৯ জন।’

তিনি আরো বলেন, ‘সব মিলিয়ে মৃতদের বাদ ও নতুনদের অন্তর্ভুক্ত করে এ বছরের খসড়া ভোটার তালিকায় নতুন যুক্ত ভোটারের সংখ্যা ৫৭ লাখ ৭৪ হাজার ১৪৮ জন, যা মোট ৫.১০ শতাংশ ভোটার।

ইসি সচিব জানান, খসড়া তালিকা প্রকাশের পর নাম বা অন্যান্য তথ্যাদি সংশোধনের জন্য স্থানীয় কর্তৃপক্ষের কাছে আবেদন করতে পারবেন সংশ্লিষ্টরা। দাবি আপত্তি নিষ্পত্তি করে ২ মার্চ চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হবে।

জাহাঙ্গীর আলম বলেন, এখন দ্বাদশ সংসদ নির্বাচনে ভোট দিতে পারবেন এমন ভোটারের সংখ্যা দাঁড়াবে ১১ কোটি ৯০ লাখ ৬১ হাজার ১৫৮ জন।

এর আগে ২ মার্চ ২০২২ ভোটার ছিল ১১ কোটি ৩২ লাখ ৮৭ হাজার ১০ জন। এরমধ্যে পুরুষ ৫ কোটি ৭৬ লাখ ৮৯ হাজার ৫২৯ জন ও মহিলা ৫ কোটি ৫৫ লাখ ৯৭ হাজার ২৭ জন এবং হিজড়া ৪৫৪ জন। হালনাগাদে যুক্ত ৭৯ হাজার ৮৩ হাজার ২৭৭ জন। পুরুষ ৪০ লাখ ৭২ হাজার ৪৫৫ জন ও নারী ৩৯ লাখ ১০ হাজার ৪৩৯ জন এবং হিজড়া ৩৮৩ জন।

মৃত ভোটার তালিকা থেকে বাদ ২২ লাখ ৯ হাজার ১২৯ জন।

রবিবার (১৫ জানুয়ারি ২০২৩) পর্যন্ত খসড়া তালিকার ভোটারসহ মোট ভোটার এখন ১১ কোটি ৯০ লাখ ৬১ হাজার ১৫৮ জন। এরমধ্যে পুরুষ ৬ কোটি ৩ লাখ ৮৩ হাজার ১১২ জন এবং নারী ৫ কোটি ৮৬ হাজার ৭৭ হাজার ২০৯ জন এবং হিজড়া ৮৩৭ জন।

ইসি কর্মকর্তারা জানান, এবার ভোটার তালিকা হালনাগাদে ১৫-১৭ বছর বয়সী এবং ভোটারযোগ্য বাদ পড়া নাগরিকের তথ্য সংগ্রহ করে নির্বাচন কমিশন। এর মধ্যে ২০২৩ সালে নতুন যারা ভোটার তালিকাভুক্ত হচ্ছে, তারা দ্বাদশ সংসদ নির্বাচনে ভোট দিতে পারবেন। বাকিরা ২০২৪ ও ২০২৫ সালে ১৮ বছর বা তার বেশি বয়সী হওয়ার পর স্বয়ংক্রিয়ভাবে ভোটার তালিকায় যুক্ত হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App