×

জাতীয়

ডোনাল্ড লু'র সঙ্গে যে আলোচনা পররাষ্ট্রমন্ত্রীর

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ জানুয়ারি ২০২৩, ১১:৫২ এএম

ডোনাল্ড লু'র সঙ্গে যে আলোচনা পররাষ্ট্রমন্ত্রীর

মার্কিন সহকারি পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু ও পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, সফররত মার্কিন সহকারি পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লুকে আমরা সব জানিয়েছি। এমনকি দেশ স্বাধীনের পর থেকে বিএনপি ও আওয়ামী লীগের তুলনামূলক চিত্র টেনেও দেখিয়েছি। বিশেষ করে হ‍্যাঁ-না ভোট, বুলেটের মাধ‍্যমে ক্ষমতায় যাওয়া, বঙ্গবন্ধুর খুনিদেরকে ইনডেমনিটি দেয়া, জঙ্গিবাদসহ সবকিছুই জানিয়েছি। সবমিলিয়ে ডোনাল্ড লুকে পজেটিভ মনে হয়েছে।

শনিবার রাতে ডোনাল্ড লু'র সঙ্গে হওয়া বৈঠক কাম নৈশভোজের বিষয়ে রবিবার (১৫ জানুয়ারি) সকালে ভোরের কাগজকে এসব কথা বলেন মন্ত্রী।

পররাষ্ট্রমন্ত্রী জানান, আমরা বলেছি, আওয়ামী লীগ বুলেট নয়, ব‍্যালটের মাধ‍্যমে ক্ষমতায় এসেছে। সবমিলিয়ে আমাদের কথা শুনে ডোনাল্ড লুকে খুবই পজেটিভ ও আন্তরিক মনে হয়েছে। আমরা তাকে পছন্দ করছি।

শনিবার রাতে লু'র সম্মানে দেয়া নৈশভোজ ও বৈঠক সম্পর্কে তিনি বলেন, এমন কোনো বৈঠক হয়নি। খাওয়ার সময়ের আলোচনা।

এরআগে শনিবার সন্ধ‍্যা থেকে ঢাকা সফর শুরু করেছেন দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু। বহুল আলোচিত ওই ডিপ্লোমেট শনিবার সন্ধ্যায় ভারত হয়ে বাংলাদেশে পৌঁছান। ঢাকা সফরের প্রথম দিনেই অর্থাৎ শনিবার তিনি পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে বৈঠক করেন। বিমানবন্দর থেকে সরাসরি তিনি মন্ত্রীর ইস্কাটনস্থ সরকারি বাসভবনে (পররাষ্ট্র ভবন) যান। সেখানে প্রায় দেড় ঘন্টার বেশি সময় স্থায়ী হওয়া ভোজ-বৈঠক করেন তারা।

সূত্র জানিয়েছে, মোমেন ও লু'র মধ্যকার আনুষ্ঠানিক বৈঠক কাম ডিনারে ঢাকাস্থ মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসও উপস্থিত ছিলেন। সেই বৈঠকে সুনির্দিষ্টভাবে কী কী বিষয়ে আলোচনা হয়েছে তা জানা সম্ভব হয়নি। কারণ বৈঠক শেষে মার্কিন প্রতিনিধিরা কোনো বাক্য বিনিময় ছাড়াই পররাষ্ট্র ভবন ত্যাগ করেন। ধারণা করা হচ্ছে আজ সরকারের অন্য প্রতিনিধিদের সঙ্গে মার্কিন অতিথির বৈঠকের পর উভয়ের তরফে আনুষ্ঠানিক ব্রিফিং হতে পারে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App