×

জাতীয়

ঋণ পাওয়া নিয়ে কোনো সমস্যা নেই

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ জানুয়ারি ২০২৩, ০৩:০৪ পিএম

ঋণ পাওয়া নিয়ে কোনো সমস্যা নেই

বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র মেজবাউল হক। ছবি: সংগৃহীত

বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র মেজবাউল হক বলেছেন, আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) সঙ্গে বাংলাদেশ ব্যাংকের ঋণ ও আর্থিক খাতের সংস্কার নিয়ে আজকে কোনো আলোচনা হয়নি। তবে ঋণ পাওয়া নিয়ে কোন সমস্যা নেই। নিয়ম অনুযায়ী আমরা ঋণ পাবো।

রবিবার (১৫ জানুয়ারি) বাংলাদেশ ব্যাংক ও আইএমএফের প্রতিনিধি দলের বৈঠক শেষে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

মেজবাউল হক বলেন, বিভিন্ন সংকট মোকাবিলায় বাংলাদেশ ব্যাংক ও সরকার পক্ষে যেসব পরিকল্পনা গ্রহণ করা হয়েছে সে বিষয়ে আজ আইএমএফের সঙ্গে কথা হয়েছে। বৈঠকে জলবায়ু পরিবর্তন মোকাবিলায় আমাদের পদক্ষেপ তুলে ধরেছি। তারা (আইএমএফ) এসব নিয়ে বিস্তারিত জানার চেষ্টা করেছেন। আমরা সবকিছু তুলে ধরেছি।

তিনি বলেন, আর্থসামাজিক খাত নিয়েও তারা কথা বলেছেন। বৈশ্বিক অর্থনীতির যে চ্যালেঞ্জ সে চ্যালেঞ্জ মোকাবিলায় আমরা যে উদ্যোগ নিয়েছি সেসব বিষয়ে তারা জেনেছেন। আমরা যে প্রোঅ্যাকটিভ ইকোনোমিক চ্যালেঞ্জ মোকাবিলায় গিয়েছি সেটা নিয়ে কথা বলেছেন। সব বিষয় তারা শুনেছেন এবং প্রশংসা করেছেন।

বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র বলেন, তারা জানতে চেয়েছেন অর্থনৈতিক সংকট মোকাবিলায় আমরা কী কী চ্যালেঞ্জ গ্রহণ করেছি। আমরা তাদের কাছে সেসব চ্যালেঞ্জ তুলে ধরেছি। তারা শুনেছেন এবং প্রশংসা করেছেন। করোনাকালে কীভাবে আমরা পোশাক কারখানার শ্রমিকদের বেতন দিয়েছি, কী কী পদক্ষেপ নিয়েছি- সেসব বিষয় তাদেরকে বলেছি, তাদের সামনে তুলে ধরেছি। আবার আজ বিকেলে যখন আমাদের মুদ্রানীতি আসবে তখন আমাদের চ্যালেঞ্জগুলো আরও বিস্তারিত তুলে ধরা হবে।

বৈঠকে আইএমএফের উপ-ব্যবস্থাপনা পরিচালক (ডিএমডি) আন্তোয়েনেট মনসিও সায়েহ’র নেতৃত্বে চার সদস্যের প্রতিনিধি দল অংশ নেয়। এতে বাংলাদেশ ব্যাংকের পক্ষে উপস্থিত ছিলেন গভর্নর আব্দুর রউফ তালুকদারসহ অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তারা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App