×

আন্তর্জাতিক

ইউক্রেনে রুশ ক্ষেপণাস্ত্র হামলা, নিহত ১২

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ জানুয়ারি ২০২৩, ০৯:৫০ এএম

ইউক্রেনে রুশ ক্ষেপণাস্ত্র হামলা, নিহত ১২

ছবি: রয়টার্সের

ইউক্রেনে নতুন করে আরেক দফা ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রুশ বাহিনী। এতে অন্তত ১২ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও ৬৪ জন। স্থানীয় সময় শনিবার (১৫ জানুয়ারি) দেশটির জ্বালানি অবকাঠামো লক্ষ্য বেশিরভাগ হামলা চালিয়েছে রাশিয়া। খবর- রয়টার্সের।

ইউক্রেনের কর্মকর্তারা বলছেন, দেশটির নিপ্রো শহরে রাশিয়ার একটি ক্ষেপণাস্ত্র ৯তলা ভবনে আঘাত হানলে সেখানে অন্তত ১২ জন নিহত হন। তীব্র শীত উপেক্ষা করেই রাতের বেলায় ইউক্রেনের উদ্ধারকর্মীরা উদ্ধার তৎপরতা চালিয়ে যান। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে।

নিপ্রোর ডেপুটি মেয়র সামাজিক যোগাযোগমাধ্যমে শেয়ার করা এক ভিডিওতে জানান, একটি ৯তলা ভবনের আশপাশে বসবাসকারীরা আটকা পড়েছেন। এছাড়াও ধ্বংসস্তূপে আটকেপড়াদের উদ্ধারে একের পর এক খুদে বার্তা পাঠিয়ে যাচ্ছেন।

ইউক্রেনের প্রেসিডেন্ট কার্যালয়ের উপপ্রধান কর্মকর্তা কিরিলো তিমোশেঙ্কো বলেছেন, নিপ্রোর ওই ভবনটি থেকে ৩৭ জন আটকেপড়া ব্যক্তিকে উদ্ধার করা হয়েছে। এই হামলায় অন্তত ৬৪ জন আহত হয়েছেন।

কেবল নিপ্রো নয়, রাশিয়ার এই দফার হামলা আঘাত হেনেছে ইউক্রেনের রাজধানী কিয়েভ এবং অন্যান্য শহরের গুরত্বপূর্ণ অবকাঠামোতেও।

ইউক্রেনের জ্বালানিমন্ত্রী বলেন, বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থা নিয়ে সংকট বাড়ায় আগামী দিনগুলো খুবই কঠিন হতে যাচ্ছে। বিশেষ করে এই তীব্র শীতে পানি গরম করা, ঘরের জন্য কেন্দ্রীয় উষ্ণতা সঞ্চালন ব্যবস্থা পরিচালনা করা খুবই কঠিন হবে।

এ দিকে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেন, নিপ্রোতে নিহতের সংখ্যা বাড়তে পারে। তিনি ‘রাশিয়ার সন্ত্রাসবাদের’ মোকাবিলায় পশ্চিমা মিত্রদের কাছে আরও অস্ত্র সহায়তা চাইবেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App