×

অর্থনীতি

সিলেটে জ্বালানি তেল বিক্রি বন্ধ ২২ জানুয়ারি থেকে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ জানুয়ারি ২০২৩, ০৯:৫২ পিএম

সিলেটে ডিজেলসহ জ্বালানি তেলের তীব্র সংকট দেখা দিয়েছে। রেলওয়ের ইঞ্জিন ও জ্বালানিবাহী ওয়াগন সংকটের কারণে এ পরিস্থিতির সৃষ্টি হয়েছে। আবার দীর্ঘদিন ধরে রাষ্ট্রীয় মালিকানাধীন স্থানীয় তেল পরিশোধনাগার বন্ধ থাকার কারণেও বেড়েছে এই সংকট। পাশাপাশি, সেচ মৌসুমের কারণে এই জ্বালানি তেলের চাহিদাও বেড়েছে। বাড়তি চাহিদা ও ওয়াগন না আসার কারণে সংকট তীব্র আকার দেখা দিয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। ডিজেল ছাড়াও সংকট দেখা দিয়েছে পেট্রোল, অকটেন ও কেরোসিনেও।

এ পরিস্থিতিতে সিলেটের পেট্রোলপাম্পগুলোতে আগামী ২২ জানুয়ারি থেকে অনির্দিষ্টকালের ধর্মঘটের ঘোষণা দিয়েছে সিএনজি ফিলিং স্টেশন ও পেট্রোল পাম্প ওনার্স অ্যাসোসিয়েশনের সিলেট বিভাগীয় কমিটি।

শনিবার (১৪ জানুয়ারি) দুপুরে এক সভায় এ ঘোষণা দেয়া হয়। সভায় পেট্রোল পাম্প ওনার্স অ্যাসোসিয়েশনের কেন্দ্রীয় মহাসচিব ও সিলেট বিভাগীয় কমিটির সাধারণ সম্পাদক জুবায়ের আহমদ চৌধুরী বলেন, ‘সিলেটে ডিজেলসহ সব ধরনের জ্বালানির তীব্র সংকট দেখা দিয়েছে। চাহিদার অর্ধেক জ্বালানি এখন পাওয়া যায় না। ফলে ব্যবসা পরিচালনা করা কষ্টকর হয়ে পড়েছে। দিন দিন এই সংকট আরও তীব্র হচ্ছে।

এই সংকট অব্যাহত থাকলে সিলেট বিভাগের প্রায় আড়াইশ পেট্রোল পাম্প বন্ধ হয়ে পড়বে বলে জানিয়েছেন মালিকরা। গত দুমাস ধরে সংকট চললেও এ সপ্তাহে এসে তা চরম আকার ধারণ করেছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। এ অবস্থায় ডিপোগুলোতেও ডিজেলের মজুদ শেষ হয়ে এসেছে।

জানা গেছে, রেলওয়ের ইঞ্জিন সংকটের কারণে চট্টগ্রাম থেকে রেলের তেলবাহী ওয়াগন সিলেটে আসতে পারছে না। প্রতি সপ্তাহে যেখানে পাঁচটি ডিজেলবাহী ওয়াগন (রেক) আসার কথা, সেখানে সপ্তাহে আসছে দুটি করে। বোরো মৌসুমে সিলেট ও সুনামগঞ্জে প্রতি সপ্তাহে ডিজেলের চাহিদা রয়েছে ২৭ লাখ লিটার। অথচ এর বিপরীতে মাত্র ১০-১২ লাখ লিটার আসছে।

এদিকে, ডিজেল সংকটের কারণে পেট্রোল পাম্প মালিকদের পাশাপাশি চরম বিপাকে পড়েছেন কৃষকরা। বোরো চাষের মৌসুমে সেচের জন্য ডিজেল না পেয়ে ফসল উৎপাদন নিয়ে শঙ্কায় আছেন কৃষকরা। ডিজেল সংকট দেখা দেওয়ায় যানবাহন চলাচল, সেচ পাম্প ও জেনারেটর চালানোর ব্যাঘাত ঘটছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App