×

জাতীয়

‘ভেঙেছে দুয়ার এসেছ জ্যোতির্ময়’ গ্রন্থের মোড়ক উন্মোচন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ জানুয়ারি ২০২৩, ০৭:৩৬ পিএম

‘ভেঙেছে দুয়ার এসেছ জ্যোতির্ময়’ গ্রন্থের মোড়ক উন্মোচন

শনিবার গণভবনে আওয়ামী লীগের জাতীয় পরিষদ, কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদ ও উপদেষ্টা পরিষদের যৌথ সভায় বক্তব্য দেয়ার পর জাতির পিতা বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তনের স্মারক প্রকাশনার মোড়ক উন্মোচন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি: পিএমও/ফোকাস বাংলা

জাতির পিতার স্বদেশ প্রত্যাবর্তন দিবসের স্মারক প্রকাশনা ‘ভেঙেছে দুয়ার এসেছ জ্যোতির্ময়’ গ্রন্থের মোড়ক উন্মোচন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শনিবার (১৪ জানুয়ারি) গণভবনে আওয়ামী লীগের জাতীয় পরিষদ, কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদ ও উপদেষ্টা পরিষদের যৌথ সভায় বক্তব্য দেয়ার পর পেপারবুকটির মোড়ক উন্মোচন করেন তিনি।

‘ভেঙেছে দুয়ার এসেছ জ্যোতির্ময়’-এর মুখবন্ধ লিখেছেন বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সম্পাদনা করেছেন স্পেশাল সিকিউরিটি ফোর্সের (এসএসএফ) মহাপরিচালক মেজর জেনারেল মো. মজিবুর রহমান । বিশেষ এই প্রকাশনাটি নতুন প্রজন্মের জন্য জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রাজনৈতিক জীবন ও অবদান এবং মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানতে সহায়ক হবে।

হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তার সারা জীবন উৎসর্গ করেছিলেন এই দেশের মানুষের সার্বিক মুক্তি ও মাতৃভূমির স্বাধীনতার জন্য। মহান মাতৃভাষা আন্দোলনে বাঙালির মানসে যে আত্মচেতনার উন্মেষ ঘটেছিল, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তাকে ধাপে ধাপে স্বাধিকার ও স্বাধীনতার আন্দোলনে উপনীত করেছেন। পরাধীনতার নিগড় থেকে মুক্ত হওয়ার জন্য সমগ্র বাঙালি জাতিকে এক সুকঠিন ঐক্যে জোটবদ্ধ করেছেন। দেশ ও দেশের মানুষের মুক্তির জন্য তিনি ব্যক্তিস্বার্থের গণ্ডি পেরিয়ে অপরিসীম আত্মত্যাগ, জুলুম নির্যাতন সহ্য করে, মৃত্যুভয় উপেক্ষা করে অবিচলভাবে জাতিকে জাগানোর জন্য কাজ করে গেছেন। যৎসামান্য দেশি অস্ত্রশস্ত্র নিয়ে সমরবিদ্যায় সুশিক্ষিত ও বিপুল অস্ত্রধর হানাদার পাকিস্তানি সামরিক বাহিনীর বিরুদ্ধে প্রতিরোধ যুদ্ধে ঝাঁপিয়ে পড়তে সাহসী করেছেন। পৃথিবীর ইতিহাসে এমন ঘটনা, এমন নেতৃত্ব নজিরবিহীন। তার নেতৃত্বে ১৯৭১ সালে দীর্ঘ নয় মাস রক্তক্ষয়ী সংগ্রামের ভেতর দিয়ে বাঙালি তার চিরকাঙ্খিত স্বাধীনতা অর্জন করে।

কিন্তু দেশ স্বাধীন হলেও বাঙালির প্রাণের নেতা তখনও পাকিস্তানের কারাগারে বন্দী। তাকে ছাড়া বাঙালির স্বাধীনতা তথা বিজয়ের আনন্দ ছিল অসম্পূর্ণ। জাতির পিতার মুক্তির জন্য বাঙালির দাবি আর বিশ্ব নেতৃবৃন্দের চাপে পাকিস্তানি জান্তারা অবশেষে ১৯৭২ সালের ৮ জানুয়ারি তাঁকে মুক্তি দিতে বাধ্য হয়। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান লণ্ডন ও ভারত হয়ে ১৯৭২ সালের ১০ জানুয়ারি মুক্তস্বাধীন দেশের মাটিতে পা রাখেন। সেদিন বিজয়ী বাঙালি তাদের মহানায়ককে বরণ করতে এক অবিস্মরণীয় সংবর্ধনার আয়োজন করেছিল।

জাতির পিতার স্বদেশ প্রত্যাবর্তনের দিনটিতে তার প্রতি শ্রদ্ধা নিবেদন করে ‘ভেঙেছে দুয়ার এসেছ জ্যোতির্ময়’ নামের এই পেপারবুকটি প্রকাশ করা হয়েছে। বইটি প্রকাশ করেছে জয়ীতা প্রকাশনী। প্রকাশক ইয়াসিন কবীর জয়।

বিশেষ এই প্রকাশনায় ১৯৫৮ সাল থেকে ১৯৭৫ সাল পর্যন্ত সময়কালে দেশের যেসব পত্রিকায় বঙ্গবন্ধুর জীবনের উল্লেখযোগ্য ঘটনাবলী প্রকাশিত হয়েছিল, সেই সব পত্রিকার প্রথম পাতা সংকলিত করা হয়েছে । অফসেট কাগজে ছাপা, শক্ত মলাটে বাঁধাই করা ১০০ পৃষ্ঠার এই বইতে দৈনিক আজাদ, দৈনিক ইত্তেফাক, দৈনিক সংবাদ, দৈনিক পূর্বদেশ, দৈনিক পাকিস্তান ও পরবর্তীত দৈনিক বাংলা,দৈনিক সমাজ, দ্যা মনিং নিউজ ,দ্যা পিপলস, পাকিস্তান ও বাংলাদেশ অবজারভার প্রভৃতি পত্রিকার ৯৫টি পেপার কাটিং আছে।

‘ভেঙেছে দুয়ার এসেছ জ্যোতির্ময়’-এর প্রচ্ছদ ও গ্রন্থপরিকল্পনা করেছেন শাহরিয়ার খান বর্ণ। বইটির মূল্য দুই হাজার টাকা। পাওয়া যাবে জয়ীতা প্রকাশনীর ২০/২১ বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ের কার্যালয়ে এবং ফেব্রুয়ারিতে অমর একুশের বইমেলায় জয়ীতা প্রকাশনীর স্টলে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App