×

আন্তর্জাতিক

ভাড়াটে যোদ্ধাদের প্রশংসায় মস্কো

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ জানুয়ারি ২০২৩, ০৫:১৯ পিএম

ভাড়াটে যোদ্ধাদের প্রশংসায় মস্কো

ছবি: সংগৃহীত

যুদ্ধে বিধ্বস্ত ইউক্রেনের পূর্বাঞ্চলীয় সোলেডার শহর পুরোপুরি নিজেদের দখলে নেয়ার দাবি করেছে রাশিয়া। টানা কয়েকদিন ব্যাপক যুদ্ধের পর শুক্রবার (১৩ জানুয়ারি) খনিজ লবণ সমৃদ্ধ শহরটিতে বিজয়ী হওয়ার ঘোষণা দিয়েছে মস্কো। এরপর সলেদার দখলে ভাড়াটে যোদ্ধাগোষ্ঠী ওয়াগনারের যোদ্ধাদের ‘সাহসিকতার’ প্রশংসা করেছে রাশিয়া।

শুক্রবার রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, ওয়াগনার অ্যাসল্ট স্কোয়াডের স্বেচ্ছাসেবকদের সাহসী ও নিঃস্বার্থ তৎপরতার মধ্য দিয়ে এই যুদ্ধ মিশন সফলভাবে বাস্তবায়িত হয়েছে।

ভাড়াটে যোদ্ধাগোষ্ঠী ওয়াগনারের তৎপরতায় সম্প্রতি সলেদার শহরের নিয়ন্ত্রণ নিতে সমর্থ হয় রুশ বাহিনী। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, এই শহর দখলের ফলে রুশ সেনারা কাছের বড় শহর বাখমুতে ইউক্রেনীয়দের রসদ সরবরাহ রুট বিচ্ছিন্ন করতে পারবে।

ইউক্রেনীয় কর্মকর্তারা অবশ্য দাবি করছেন, সলেদারে লড়াই এখনও চলছে। শহর দখলের দাবিকে রাশিয়ার প্রোপাগান্ডা হিসেবে উল্লেখ করছেন তারা।

রুশ সেনাবাহিনীর জন্য সলেদার শহরের গুরুত্ব নিয়ে সামরিক বিশ্লেষকদের মধ্যে ভিন্নমত রয়েছে। কারণ শহরটি আকারে ছোট। তবে ১০ মাসের যুদ্ধে কয়েক মাস ধরে ব্যর্থতার পর আয়তনে ক্ষুদ্র হলেও প্রতিপক্ষের ভূখণ্ড দখলকে মস্কো নিজেদের জন্য একটি জয় হিসেবে তুলে ধরার সুযোগ পাবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App