×

অর্থনীতি

আনোয়ার-উল আলম চৌধুরী বিসিআই সভাপতি পুনর্নির্বাচিত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ জানুয়ারি ২০২৩, ০৭:৪৬ পিএম

আনোয়ার-উল আলম চৌধুরী বিসিআই সভাপতি পুনর্নির্বাচিত

ছবি: সংগৃহীত

ইভেন্স গ্রুপের চেয়ারম্যান ও বিজিএমইএয়ের সাবেক সভাপতি আনোয়ার-উল আলম চৌধুরী (পারভেজ) বাংলাদেশ চেম্বার অব ইন্ডাস্ট্রিজ (বিসিআই)-এর সভাপতি পুনর্নির্বাচিত হয়েছেন। শনিবার (১৪ জানুয়ারি) বিসিআই বোর্ডরুমে বিসিআইয়ের পরিচালনা পর্ষদের দ্বি-বার্ষিক (২০২৩-২৫) নির্বাচনের ফলাফল ঘোষণা করেন আব্দুল হক।

এছাড়া বিসিআইয়ের যথাক্রমে জ্যেষ্ঠ সহ-সভাপতি ও সহ-সভাপতি হিসেবে নির্বাচিত হয়েছেন ইউনিভার্সাল মেডিকেল কলেজ অ্যান্ড হাসপাতালের চেয়ারম্যান ও এফবিসিসিআইয়ের পরিচালক প্রীতি চক্রবর্ত্তী ও ইউনুছ গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক এবং শাহজালাল ইসলামী ব্যাংকের চেয়ারম্যান মোহাম্মদ ইউনুছ।

নির্বাচনে ২৪ জন পরিচালকমণ্ডলী নির্বাচিত হন। বিসিআই নবনির্বাচিত পরিচালনা পর্ষদ ২০২৩-২৫ সাল মেয়াদের জন্য আনুষ্ঠানিকভাবে দায়িত্ব গ্রহণ করেন।

অনুষ্ঠানে বিসিআইয়ের সাবেক সভাপতি শাহেদুল ইসলাম হেলাল উপস্থিত ছিলেন। আয়োজিত অনুষ্ঠানে বক্তব্য রাখেন মো. কোহিনুর ইসলাম, সদস্য-নির্বাচন বোর্ড; হাফেজ হারুন-অর-রশিদ, সদস্য-নির্বাচন আপিল বোড; প্রীতি চক্রবর্ত্তী, জ্যেষ্ঠ সহ-সভাপতি, শহীদুল ইসলাম নিরু, সাবেক সহ-সভাপতি-বিসিআই।

নবনির্বাচিত ২৪ জন পরিচালকের মধ্যে অর্ডিনারি ১৮ জন এবং এসোসিয়েট ৮ জন। অর্ডিনারী ১৬ জন হচ্ছেন- আনোয়ার-উল আলম চৌধুরী (পারভেজ), মোহাম্মদ ইউনুছ, ড. দেলোয়ার হোসেন রাজা, মোহাম্মদ ইসমাইল হোসেন, রোটারিয়ান ইঞ্জিনিয়ার মো. মোহাব্বত উল্লাহ, মিজানুর রহমান, এম. এ. রাজ্জাক খান, আবুল কালাম ভূঁইয়া, এস এম শাহ্ আলম মুকুল, যশোদা জীবন দেব নাথ, মো. শাহিদ আলম, কে. এম. রিফাতউজ্জামান, রুসলান নাসির, মো. খায়ের মিয়া, সোহানা রউফ চৌধুরী, মো. মাহফুজুর রহমান।

এসোসিয়েট সদস্য ৮ জন হচ্ছেন- প্রীতি চক্রবর্ত্তী, শহিদুল ইসলাম নিরু, রঞ্জন চৌধুরী, জিয়া হায়দার মিঠু, শাহ আলম লিটু, নাজমুল আনোয়ার, মোহাম্মদ ইসহাকুল হোসেন সুইট, মো. সেলিম জাহান। বিসিআই নবনির্বাচিত পরিচালনা পর্ষদ ২০২৩-২০২৫ সাল মেয়াদের জন্য আনুষ্ঠানিকভাবে দায়িত্ব গ্রহণ করেন।

বিসিআই সভাপতি বলেন, নতুন কমিটি ক্ষুদ্র ও মাঝারি শিল্পের উন্নয়নে বিভিন্ন উদ্যোগ নেবে। পাশাপাশি নতুন উদ্যোক্তা তৈরিতে পদক্ষেপ নেওয়া হবে। যেহেতু বিসিআই সমগ্র বাংলাদেশ ভিত্তিক একক এবং একমাত্র জাতীয় শিল্প চেম্বার সেহেতু স্থানীয় সকল শিল্পের পথে সর্বপ্রকার প্রতিবন্ধকতা নিরসনে আমাদের সবাইকে প্রয়োজনীয় ভূমিকা পালনের চেষ্টা করতে হবে। বিসিআই সম্ভাবনা খাত যেমন লাইট ইঞ্জিনিয়ারিং, কৃষি ভিত্তিক শিল্প, হালাল পণ্য, ব্লু ইকোনোমি, চামড়াজাত পণ্য ইত্যাদি খাতের উন্নয়নে এবং নতুন উদ্যোক্তা সৃষ্টি, মাইক্রো ও ক্ষুদ্র, কুটির শিল্প উন্নয়ন ইতোমধ্যে কাজ শুরু করেছে। বিসিআই আগামীতে বিভিন্ন বিভাগ সফর করে বিভাগের আওতাধীন জেলা চেম্বারগুলোর সাথে সভা করে সারা দেশের শিল্প প্রতিষ্ঠানের সাথে একটি যোগাযোগ স্থাপনের মাধ্যমে বিদ্যমান সমস্যা চিহ্নিত করে সমাধানের জোর প্রচেষ্টা করা হবে। ২০২৩-২০২৫ মেয়াদে সভাপতি হিসেবে পুনরায় নির্বাচিত করায় বিসিআই এর সকল সদস্যবৃন্দকে ধন্যবাদ প্রদান করেন এবং বর্তমান পর্ষদ দেশে শিল্প খাত বিশেষ করে মাইক্রো ও ক্ষুদ্র, কুটির শিল্প উন্নয়ন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App