×

বিনোদন

ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ‘থার্টি ফাইভ’

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ জানুয়ারি ২০২৩, ০৭:৪৭ পিএম

ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ‘থার্টি ফাইভ’

‘থার্টি ফাইভ’

ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ‘থার্টি ফাইভ’

থার্টি ফাইভ মিলিমিটারে চলচ্চিত্র নির্মাণ করে যে প্রজন্ম বেড়ে উঠছে এবং নিমেষেই হারিয়ে যাচ্ছে এতেই, সেই প্রজন্মের গল্প বলার প্রয়াস ‘থার্টি ফাইভ’ সিনেমায়। পুরনো বাংলা সিনেমার পুরনো আবেগ ও নস্টালজিয়া খুঁজে বেড়ানো নতুন ধাঁচের সৃজনশীল সিনেমা এটি। একই সঙ্গে বাংলাদেশের মূলধারার চলচ্চিত্র শিল্পের উত্থান-পতনের ইতিহাসের সারমর্মের প্রতিচ্ছবিও বটে।

২১তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে বাংলাদেশে আশিক মোস্তফা পরিচালিত ‘থার্টিফাইভ’ সিনেমাটি প্রিমিয়ার হবে। রবিবার (১৫ জানুয়ারি) বিকেল পাঁচটায় জাতীয় জাদুঘর মিলনায়তনে সিনেমাটি দেখানো হবে। এর আগে গত ডিসেম্বরে ইরানের সিনেমা-ভেরিটে চলচ্চিত্র উৎসবে ছবিটির ওয়ার্ল্ড প্রিমিয়ার হয়।

অভিনয়ের মধ্য দিয়ে বড় পর্দায় ক্যারিয়ার শুরুর পর চিত্রগ্রহণে নাম লেখান মাহফুজুর রহমান খান। পরবর্তীতে দেশের অন্যতম চিত্রগ্রাহক হিসেবে প্রতিষ্ঠিত হন। স্কুলে পড়াকালীনই চিত্রগ্রহণে আগ্রহী হন তিনি। তারপর বাবার ক্যামেরা দিয়ে ছবি তুলে হাতেখড়ি। চিত্রগ্রহণ শেখার উদ্দেশ্যে তিনি জহির রায়হানের ‘লেট দেয়ার বি লাইট’ ছবির সেটে সবসময়ই যেতেন।

২০১৯ সালের ডিসেম্বরে প্রয়াত হন মাহফুজুর রহমান। তার মৃত্যুর আগেই চলচ্চিত্রটির দৃশ্যধারণের কাজ শেষ হয়। ৩৫ মিলিমিটার যুগের সেই সময়ের এফডিসি কেমন ছিলো, কীভাবে দৃশ্য ধারণ করা হতো- মাহফুফুজুর রহমানের বয়ানে তা তুলে ধরা হয়েছে। এতে বিশেষ অতিথি চরিত্রে অভিনয় করেছেন অভিনেত্রী আইরিন সুলতানা।

এছাড়া, রফিকুল বারী চৌধুরী ও আবদুল লতিফ বাচ্চুর কাছ থেকে চিত্রগ্রহণের বিভিন্ন বিষয় শিখেছেন। নয়বার জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত প্রয়াত চিত্রগ্রাহক মাহফুজুর রহমান খানের মৃত্যুর তিন বছর পর দর্শকের সামনে আসছে চলচ্চিত্র ‘থার্টি ফাইভ’।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App