×

খেলা

জয়ে আর্জেন্টিনার হকি বিশ্বকাপ মিশন শুরু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ জানুয়ারি ২০২৩, ০৭:২৪ পিএম

জয়ে আর্জেন্টিনার হকি বিশ্বকাপ মিশন শুরু

ভারতে শুরু হওয়া আন্তর্জাতিক হকি বিশ্বকাপের প্রথম ম্যাচে আজ শুক্রবার দক্ষিণ আফ্রিকাকে ১-০ গোলে হারায় আজেন্টিনা। ম্যাচে বল দখলের লড়াইয়ে দুই দলের খেলোয়াড়। ছবি: ইন্টারনেট

আন্তর্জাতিক হকি বিশ্বকাপ-২০২৩ এর উদ্বোধনী ম্যাচে আজ ( ১৩ জানুয়ারি) দক্ষিণ আফ্রিকা হকি দলকে ১-০ গোলে হারিয়ে জয় দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করেছে আর্জেন্টিনা জাতীয় হকি দল। ১৬ দলের অংশগ্রহণে এই ম্যাচের মধ্য দিয়েই পর্দা উঠল হকি বিশ^কাপের। আগামী ২৯ জানুয়ারি ফাইনালের মধ্য দিয়ে চলতি আসরের পর্দা নামবে।

ফেবারিট হলেও জয় পেতে বেগ পেতে হয় ২০১৬ রিও অলিম্পিকে চ্যাম্পিয়নদের। দক্ষিণ আমেরিকার হকি দলগুলোর মধ্যেও তারা সবচেয়ে সফল দল। শুর থেকে লড়াই করে খেললেও শেষ দিকে একটি গোল খেয়ে বসে দক্ষিণ আফ্রিকা। তবে প্রথম দুটো কোয়ার্টারে তারা গোল করতে দেয়নি আর্জেন্টিনাকে। আর্জেন্টিনা ম্যাচের শুরু থেকেই একাধিক পেনাল্টি কর্নার পেলেও কাজে লাগাতে পারেনি। সব দিকে এগিয়ে থেকেও গোলের দেখা পাচ্ছিল না তারা। আর্জেন্টিনার মাতিয়াস রে, নিকোলাস, কাটানরা প্রচুর পাস খেললেও শক্তিশালী ডিফেন্স ভাঙা যাচ্ছিল না দক্ষিণ আফ্রিকার। শেষ পর্যন্ত তৃতীয় কোয়ার্টারে লক্ষ্যভেদ করে আর্জেন্টিনা। টসকানির শট থেকে মাইকো ক্যাসেলা টাচ দিয়ে পরাস্ত করেন দক্ষিণ আফ্রিকার গোলরক্ষককে। এরপর অবশ্য দক্ষিণ আফ্রিকা দুইবার পেনাল্টি কর্নার আদায় করলেও গোল করতে পারেনি। গোল লক্ষ্য করে শট নিয়েছিলেন দক্ষিণ আফ্রিকার জুলিয়াস। সেভ করেন আর্জেন্টিনার গোলরক্ষক স্যান্টিতাগো। ফলে ১-০ গোলের জয় নিয়েই মাঠ ছাড়ে আর্জেন্টিনা। তবে দক্ষিণ আফ্রিকাও হকিতে শেষ কয়েক বছর নিজেদের দারুণ উন্নত করেছে।

হকি বিশ্বকাপে আর্জেন্টিনাকে প্রতিনিধিত্ব করে জাতীয় ফিল্ড হকিদল। এটি পরিচালিত হয় আর্জেন্টিনা হকি কনফেডারেশন দ্বারা। তাদের বর্তমান কোচ হলেন মারিয়ানো রনকোনি। যিনি ২০২০ সালে জার্মান ওরোজকোর স্থলাভিষিক্ত হন। দলটি বর্তমানে বিশ্ব র‌্যাঙ্কিংয়ে ষষ্ঠ স্থানে রয়েছে। ব্রাজিলের রিও ডি জেনিরোতে ২০১৬ গ্রীষ্মকালীন অলিম্পিকে ফাইনালে বেলজিয়ামকে ৪-২ গোলে পরাজিত করে তারা অলিম্পিকে স্বর্ণ জয় করে। আর্জেন্টিনার অলিম্পিক স্বর্ণজয়ী কোচ ছিলেন কার্লোস রেতেগুই। ১৯৭৩ সালের প্রথম সংস্করণ থেকে ১৯৯৮ সালের সংস্করণ ছাড়া আর্জেন্টিনা প্রতিটি হকি বিশ্বকাপে অংশ নেয়। যেখানে তাদের সর্বোচ্চ অর্জন ব্রোঞ্জ পদক। ২০১৪ সালে তারা এই পদক জিতেছিল যা টুর্নামেন্টে তাদের সেরা অবস্থান। এছাড়া তারা ২০০৮ হকি চ্যাম্পিয়ন্স ট্রফিতে একটি ব্রোঞ্জ পদক ও ২০১৬-১৭ হকি ওয়ার্ল্ড লিগে একটি রৌপ্য পদক অর্জন করে। অপরদিকে একটি মহাদেশীয় স্তরে আর্জেন্টিনা আমেরিকায় সবচেয়ে বেশি বিজয়ী দল। তারা প্যান আমেরিকান কাপে চারটি স্বর্ণপদক এবং প্যান আমেরিকান গেমসে দশটি স্বর্ণপদকসহ বেশির ভাগ টুর্নামেন্টে আধিপত্য বিস্তার করেছে।

অপরদিকে দক্ষিণ আফ্রিকা জাতীয় হকিদল দক্ষিণ আফ্রিকার হকি ফেডারেশন দ্বারা নিয়ন্ত্রিত হয় এবং আন্তর্জাতিক অঙ্গনে দেশের প্রতিনিধিত্ব করে। বর্তমান তাদের কোচ চেসলিয়ান গিই। বর্তমান ফিফা র‌্যাংকিং ১৪তম। তাদের সর্বোচ্চ ফিফা র‌্যাংকিং ছিল ২০০৫ ও ২০২১ সালে পঞ্চম। তারা অলিম্পিকে পাঁচবার অংশ নিয়ে সর্বোচ্চ দশম হয়। আর বিশ্বকাপে সাতবার অংশ নিয়ে সেখানেও তাদের সর্বোচ্চ অর্জন দশম। আর আফ্রিকান কাপ অব নেশন্সে আটবার অংশ নিয়ে আটবারই প্রথম স্থান অর্জন করে।

২০২৩ পুরুষ হকি বিশ্বকাপ হল আন্তর্জাতিক হকি ফেডারেশন পরিচালিত পুরুষ হকি বিশ্বকাপের পঞ্চদশ আসর। ভারতের ওড়িশা রাজ্যের ভুবনেশ্বর ও রোড়কেল্লা শহরে চলবে এই আসর। ২০১৮ সালের বিশ্বকাপ অনুষ্ঠিত হয়েছিল ভুবনেশ্বরে। যেখানে বেলজিয়াম শিরোপা জিতেছিল, নেদারল্যান্ডস রানার্সআপ হয়েছিল এবং অস্ট্রেলিয়া ব্রোঞ্জ জিতেছিল। গত আসরের মতো এবারের আসরেও অংশ নেয়নি পাকিস্তান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App