×

জাতীয়

জনগণের দুর্দিনে বিদ্যুতের দাম বাড়িয়েছে সরকার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ জানুয়ারি ২০২৩, ০৮:১৭ পিএম

জনগণের দুর্দিনে বিদ্যুতের দাম বাড়িয়েছে সরকার

ছবি: সংগৃহীত

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, বর্তমান সরকার জনগণের ভোটে নির্বাচিত নয় বলেই জনগণের চরম দুর্দিনে বিদ্যুতের দাম বৃদ্ধির অযৌক্তিক সিদ্ধান্ত নিয়েছে। এই সিদ্ধান্ত গণবিরোধী এবং অবিবেচনাপ্রসূত।

শুক্রবার (১৩ জানুয়ারি) এক বিবৃতিতে তিনি এসব কথা বলেন। এর আগে বৃহস্পতিবার সরকার প্রজ্ঞাপন জারি করে গ্রাহক পর্যায়ে বিদ্যুতের দাম ৫ শতাংশ বৃদ্ধি করে। যা জানুয়ারি থেকেই কার্যকর হবে। বিদ্যুতের দাম বৃদ্ধির সরকারি সিদ্ধান্তকে গণবিরোধী আখ্যা দিয়ে অবিলম্বে এই সিদ্ধান্ত বাতিলের দাবি জানান তিনি। প্রতিমাসে দাম সমন্বয়ের কঠোর সমালোচনা করে বিএনপির মহাসচিব বলেন, প্রতিমাসে দাম সমন্বয়ের নামে প্রকারান্তরে দফায় দফায় বিদ্যুতের দাম বৃদ্ধির করা হবে যা জনগণের সঙ্গে সাথে খুচরা চালাকি মাত্র। বিদ্যুতের মূল্য কমনোর দাবিতে আগামী ১৬ জানুয়ারি ঢাকাসহ উপজেলায় সমাবেশ-মিছিলের কর্মসূচিতে জনসাধারণসহ নেতাকর্মীদের প্রতিবাদ জানানোর আহ্বান জানান তিনি।

বিবৃতিতে মির্জা ফখরুল বলেন, চাল-ডাল-তেল-চিনিসহ সব দ্রব্যমূল্যের চরম ঊধর্বগতিতে জনজীবন যখন নাভিশ্বাস উঠেছে, জনগণের জীবনযাত্রায় ব্যয় যখন লাগামহীনভাবে বৃদ্ধি পাচ্ছে, যখন মানুষ কাজ হারিয়ে বেকার হচ্ছে, কর্মসংস্থান নেই তখন সরকারের বিদ্যুতের মূল্য বৃদ্ধির সিদ্ধান্ত মরার উপরে খাড়ার ঘা। মাত্র দুই মাস আগে পাইকারি পর্যায়ে মূল্যবৃদ্ধির পর এবার খুচরা তথা গ্রাহক পর্যায়ে বিদ্যুতের দাম বৃদ্ধির ফলে কৃষে সেচে, কল-কারখানায় উৎপাদনে ব্যয় বৃদ্ধিসহ জীবন যাত্রার ব্যয় এবং প্রতিটি জিনিসের মূল্য আরও বৃদ্ধি পাবে।

বিএনপির মহাসচিব অভিযোগ করে বলেন, বিদ্যুত সেক্টরে সীমাহীন দুর্নীতি ও অনিয়মের মাশুল দিতে হচ্ছে জনগণকে। কুইক রেন্টালে বিদ্যুৎ উৎপাদন না করেই বসিয়ে রেখে বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রের ক্ষমতাসীনদের মদদপুষ্ট মালিকদেরকে ক্যাপাসিটি চার্জের নামে জনগণের টাকায় লাভবান করা হচ্ছে। দুর্নীতি, অপচয়, অব্যবস্থাপনার জন্য বিদ্যুৎ উৎপাদন খরচ বৃদ্ধি পাওয়ায় এখন জনগণের পকেট কাটা হচ্ছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App