এসএমই খাতের উদ্যোক্তাদের অংশ গ্রহণ নিশ্চিত করতে হবে

আগের সংবাদ

নেত্রকোণায় যুবক হত্যার মূলহোতা গ্রেপ্তার

পরের সংবাদ

বিশ্বের দীর্ঘতম নৌরুটে যাত্রা করলো ‘গঙ্গা বিলাস’

প্রকাশিত: জানুয়ারি ১৩, ২০২৩ , ৬:১৬ অপরাহ্ণ আপডেট: জানুয়ারি ১৩, ২০২৩ , ৬:১৬ অপরাহ্ণ

ভারত ও বাংলাদেশের অভ্যন্তরীণ পথ দিয়ে বিশ্বের দীর্ঘতম নৌ পথে যাত্রা শুরু করেছে প্রমোদতরী ‘এমভি গঙ্গা বিলাস’।

শুক্রবার (১৩ জানুয়ারি) সকালে ভার্চুয়ালি যুক্ত হয়ে এর উদ্বোধন করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তার নির্বাচনি এলাকা বারানসি থেকে ‘গঙ্গা বিলাস’ যাত্রা শুরু করে।

এ সময় পশ্চিমবঙ্গের হলদিয়া মাল্টিমোডাল টার্মিনালও উদ্বোধন করেন তিনি। নরেন্দ্র মোদি বলেন, তিন হাজার ২০০ কিলোমিটারের এই নদীপথ ভারতের পর্যটনকে শক্তিশালী করবে ও ভারত সম্পর্কে বিশ্ববাসীর কাছে কৌতূহল বাড়াবে।

হলদিয়া মাল্টিমোডাল টার্মিনাল ভারত ও বাংলাদেশের জলপথ সংযুক্ত করবে। ‘এমভি গঙ্গা বিলাস’ ভারতের উত্তর প্রদেশ, বিহার, ঝাড়খন্ড ও পশ্চিমবঙ্গ হয়ে বাংলাদেশে প্রবেশ করবে।

৫১ দিনের ভ্রমণে প্রমোদতরীটি ভারতের পাঁচটি রাজ্য ও বাংলাদেশের কিছু অংশের ভেতর দিয়ে মোট তিন হাজার ২০০ কিলোমিটার পথ অতিক্রম করবে। এই ভ্রমণপথে থাকছে ভারতের বিভিন্ন ঐতিহ্যবাহী স্থান, জাতীয় উদ্যান, বন্দর এবং বিহারের পাটনা, ঝাড়খণ্ডের সাহেবগঞ্জ, পশ্চিমবঙ্গের কলকাতা, বাংলাদেশের ঢাকা এবং আসামের গৌহাটিসহ ৫০টি পর্যটন স্পট। এটি প্রায় ২৭টি নদী ও চ্যানেল দিয়ে যাবে।

এক সমীক্ষার প্রসঙ্গ উল্লেখ করে মোদি বলেন, জলপথ শুধু পরিবেশের জন্যই উপকারী নয়, অর্থও সাশ্রয় করে। সড়কপথের তুলনায় নৌপথ পরিচালনার খরচ আড়াই গুণ কম ও রেলওয়ের চেয়ে এক-তৃতীয়াংশ কম।

তিনটি ডেকসহ ‘এমভি গঙ্গা বিলাস’ দৈর্ঘ্যে ৬২ মিটার লম্বা ও প্রস্থে ১২ মিটার। প্রথম দিনের যাত্রায় সুইজারল্যান্ডের ৩২ জন পর্যটক এতে ভ্রমণ শুরু করছেন।

ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়